বিধানসভা নির্বাচনের আবহে কয়লা পাচার কাণ্ডে চাঞ্চল্যকর মোড়। গ্রেফতার করা হল যুব তৃণমূল নেতা ও কয়লা কাণ্ডে অন্যতম মূল অভিযুক্ত বিনয় মিশ্রের ভাই বিকাশ মিশ্রকে। মঙ্গলবার এনফোর্সমেন্ট ডিরেক্টরেট অর্থাৎ ইডি গ্রেফতার করে বিকাশকে। জানা গিয়েছে, দিল্লির বসন্ত বিহার থেকে গ্রেফতার করা হয়েছে বিকাশ মিশ্রকে। ধৃতকে জিজ্ঞাসাবাদ করে কয়লা কাণ্ডে আরও তথ্য পাওয়া যাবে বলেই মনে করছে তদন্তকারীরা। ফলে বিকাশ মিশ্রের গ্রেফতার কয়লা কাণ্ডের তদন্তে নয়া গতি দিল বলেই মনে করছে ওয়াকিবহাল মহল।

এর আগেও কয়লা পাচার কাণ্ডে বিকাশ মিশ্রকে জিজ্ঞাসাবাদ করেছে পুলিস। আশ্চর্যজনকভাবে তারপর থেকেই গা ঢাকা দিয়েছিল বিকাশ। বিনয় মিশ্র, অনুপ মাঝি ওরফে লালার মতই বিকাশের খোঁজেও শুরু হয় তল্লাশি। অবশেষে ইডির জালে ধরা পড়লেন তিনি। বিকাশকে নিজেদের হেফাজতে পেলে আরও তথ্য মিলতে পারে বলে মনে করছেন ইডি-র আধিকারিকরা। মঙ্গলবার তাঁকে গ্রেফতার করে আদালতে পেশ করা হলে বিচারক ৬ দিনের ইডি-হেফাজতের নির্দেশ দিয়েছে। বিকাশ গ্রেফতার হলেও, এখনও বেপাত্তা বিনয় ও লালা। তাদের খোঁজে দেশের বিভিন্নি প্রান্তের তল্লাশি চালানোর পাশাপাশি বিদেশেও তল্লাশির তোরজোর চলছে।

তদন্তকারীরা মনে করছেন এই দুই ভাইয়ের মাধ্যমেই টাকা বিভিন্ন প্রভাবশালীদের বিদেশি ব্যাঙ্কের অ্যাকাউন্টে চলে যেত। সেই রকম তথ্য পেতেই বিকাশকে গ্রেফতারের সিদ্ধান্ত নেওয়া হয়। কয়লা ও গরু পাচার কাণ্ডে আর্থিক দিকটি খতিয়ে দেখছে ইডি। একইসঙ্গে যৌথ তদন্ত চালাচ্ছে সিবিআইও। সূত্রের খবর, বিকাশ মিশ্রকে নিয়ে একাধিক জায়গায় তল্লাশি চালাতে পারেন তদন্তকারীরা। আরও গুরুত্বপূর্ণ তথ্যও মিলতে পারে বলে মনে করছে কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থা। সব মিলিয়ে বিকাশ মিশ্রের গ্রেফতারে সরগরম রাজ্য রাজনীতি।