বোলপুরের সভামঞ্চ থেকে বিশ্বভারতীর উপাচার্যকে সরাসরি আক্রমণ করলেন মুখ্যমন্ত্রী।  শিক্ষাঙ্গনে রাজনীতি নিয়েও মমতা তীব্র কটাক্ষ করেন মমতা। গান্ধীজী-রবীন্দ্রনাথের প্রসঙ্গ তুলে মুখ্যমন্ত্রী বলেন, ''যাঁরা গান্ধীজীকে খুন করল, তাঁরাই আজ নেতা''। অল্প বাংলা জানা লোকেদের আনা হচ্ছে বলে বিজেপিকে তীব্র কটাক্ষ করলেন তৃণমূল নেত্রী।

আরও পড়ুন-'বর্গি হানা দেবে বাংলায়, দস্যু হানা দেবে', বোলপুর থেকে বাংলা-কে বাঁচানোর আর্জি মমতার

বোলপুরের লজ মোড় থেকে ৪ কিমি পদযাত্রা করার পর জামবুনিতে সভাস্থলে পৌঁছান তৃণমূল নেত্রী। সেখান থেকে বিশ্বভারতীর উপাচার্যকে সরাসরি আক্রমণ করেন তৃণমূল নেত্রী। তিনি বলেন, ''বিশ্বভারতীর উপাচার্য একজন মার্কা মারা বিজেপি। দুনিয়াতে আর লোক খুঁজে পাওয়া যায়নি। বিজেপির এক হাতের পুতুলকে উপাচার্য বানানো হয়েছে। আর এই সুযোগে বিশ্বভারতী থেকে বিদ্বেষমূলক মনোভাবকে ছড়িয়ে দেওয়া হচ্ছে। আমি রাজ্য সরকারের অধিনস্থ কোনও বিশ্ববিদ্য়ালয়ে গিয়ে কোনও কর্মসূচি পালন করি না। শিক্ষাঙ্গন কোনও রাজনীতির উৎস হতে পারে না''। সভামঞ্চ থেকে বললেন মমতা।

আরও পড়ুন-'রবীন্দ্রনাথ সোনার বাংলার রচনা করেছেন, আর দরকার নেই', অমিত শাহের প্রতিশ্রুতিকে কটাক্ষ মমতার

পাশাপাশি, মুখ্যমন্ত্রী আরও বলেন, ''বাংলায় রোজ ঘৃণ্য-বিদ্বেষমূলক রাজনীতি ছড়িয়ে দেওয়া হচ্ছে। ফেক ভিডিও তৈরি করা হচ্ছে। এর বিরুদ্ধে আমাদের লড়াই করতে হবে''। গান্ধীজীর প্রসঙ্গ তুলে মমতা আরও বলেন, ''যাঁরা গান্ধীজীকে খুন করেছে, রবীন্দ্রনাথকে অপমান করছে। তাঁরাই আজ নেতা''। সভার শেষের দিকে মমতা বলেন, ''একুশেই আমাদের ভয়, একুশেই আমাদের লড়াই, একুশেই আমাদের আন্দোলন''।