রাজ্য় সরকারের সহযোগিতায় কেবল সরাসরি প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধির টাকা পেতে পারেন বাংলার কৃষকরা। রাজ্য়ের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্য়ায়কে চিঠি দিয়ে এই কথা জানালেন কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমর।

আরও পড়ুন, আজ মহারাজের ছুটি, 'সৌরভ দলে এলে পালক-পাগড়ি দিয়ে স্বাগত জানাব', বললেন মেনন

 

 

কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমর, রাজ্য়ের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্য়ায়কে চিঠি দিয়ে জানিয়েছেন, প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি প্রকল্পে দুই একরের কম জমি যাঁদের রয়েছে, সেই কৃষকরা বছরে ৩ টি কিস্তিতে দুই হাজার টাকা করে মোট ছয় হাজার টাকা পান। সম্প্রতি এই প্রকল্পের নতুন করে ৯ কোটি কৃষকের জন্য ১৮ হাজার কোটি টাকা বন্টন করেছে কেন্দ্র। তবে কৃষকবন্ধু নামে নিজস্ব আলাদা প্রকল্প থাকায় এতদিন এই সুবিধা পাচ্ছিলেন না বাংলার কৃষকরা। রাজ্য়ের প্রকল্পে একরপিছু আড়াই হাজার টাকা করে দুটি কিস্তিতে ৫ হাজার টাকা পান কৃষকরা।

 

 

আরও পড়ুন, 'পাকে পড়ে গেছেন-সমন্বয় রাখতে রাজ্যপালের সাক্ষাত', মমতাকে কটাক্ষ দিলীপের


উল্লেখ্য, সোমবার কৃষকদের স্বার্থে রাজ্য়ের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্য়ায় কেন্দ্রের প্রকল্প চালুর অনুমতি দিয়েছেন। জানা গিয়েছে, বাংলার প্রায় ২১ লাখ কৃষক কেন্দ্রের প্রকল্পের অনুদান চেয়ে আবেদন করেছেন। বৃহস্পতিবার মুখ্যমন্ত্রীকে লেখা চিঠিতে কেন্দ্রীয় কৃষিমন্ত্রী জানিয়েছেন,রাজ্য় সরকারের সহযোগিতায় কেবল সরাসরি প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধির টাকা পেতে পারেন বাংলার কৃষকরা। অর্থাৎ সাফ জানানো হল যে, রাজ্য মারফত টাকা দেওয়া হবে না। আবেদনকারীর নামের তালিকা যাচাই করেই কৃষকদের অ্যাকাউন্টে টাকা পাঠিয়ে দেবে কেন্দ্র।