বৃহস্পতিবার পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচনের বাকি কয়েক দফার প্রার্থী তালিকা প্রকাশ করল বিজেপি। প্রথম কয়েক দফার এইবারের তালিকাতেও রয়েছে বেশ কয়েকজন তারকা প্রার্থীর নাম। তাঁদের কেউ কেউ চলচ্চিত্র জগতের মানুষ। কেউ আবার খেলার মাঠের বিখ্যাত নাম। আবার কেউ কেউ রাজনীতির ময়দানেই তারকা। এক নজরে দেখে নেওয়া যাক এরকম কিছু নাম -

রুদ্রনীল ঘোষ - প্রথমে বাম, তারপর তৃণমূল হয়ে সদ্যই গেরুয়া শিবিরে যোগ দিয়েছিলেন টলি তারকা রুদ্রনীল। তাঁকে দ. কলকাতার গুরুত্বপূর্ণ আসন ভবানীপুর কেন্দ্র থেকে প্রার্থী করেছে বিজেপি।

পার্নো মিত্র - চলচ্চিত্র জগতে আরও এক তারকা, অভিনেত্রী পার্নো মিত্র বিজেপি প্রার্থী হচ্ছেন বরানগর আসন থেকে। যেই বরানগর আসনের একসময়ের বিধায়ক ছিলেন প্রাক্তন মুখ্যমন্ত্রী জ্যোতি বসু।

কল্যান চৌবে - ইস্টবেঙ্গল এবং মোহনবাগান - কলকাতার দুই বড় ক্লাবেই চুটিয়ে খেলেছেন ফুটবলার কল্যান চৌবে। ভারকতের জাতীয় দলের হয়েও খেলেছেন। তাঁকেই এবার বিজেপির গোল রক্ষা করতে হবে কলকাতার মানিকতলা আসনে।

মুকুল রায় - বিজেপির সর্বভারতীয় সম্পাদক মুকুল রায়-কে প্রার্থী করা হয়েছে কৃষ্ণনগর উত্তর কেন্দ্র থেকে। এর আগে ২০০১ সালে শেষবার তিনি তৃণমূলের হয়ে লড়ে পরাজিত হয়েছিলেন। এবারও ভোটে দাঁড়ানোর ইচ্ছা ছিল না বলেই শোনা যায়।

রাহুল সিনহা - রাজ্য বিজেপির বিশিষ্ট নেতা রাহুল সিনহা সাধারণত কলকাতা থেকেই নির্বাচনে লড়েন। এখনও অবধি লোকসভা বা বিধানসভা - কোনও নির্বাচনেই জয় পাননি তিনি। এইবার তিনি প্রার্থী হাবড়া কেন্দ্র থেকে।

শমীক ভট্টাচার্য - রাজ্য বিজেপির অন্যতম নেতা, রাজ্যের প্রথম বিজেপি বিধায়ক শমীক ভট্টাচার্যকে প্রার্থীকরা হয়েছে রাজারহাট-গোপালপুর থেকে।

রাজু বন্দ্যোপাধ্য়ায় - গরম গরম বক্তৃতা দিতে সিদ্ধহস্ত রাজু বন্দ্যোপাধ্যায়। এবার তাঁকে প্রার্থী করা হয়েছে কামারহাটি বিধানসভা কেন্দ্র থেকে।

জগন্নাথ সরকার - শান্তিপুরে প্রার্থী করা হয়েছে বিজেপি সাংসদ জগন্নাথ সরকারকে।

সব্যসাচী দত্ত - বিধাননগর আসন থেকে প্রার্থী করা হয়েছে, বিধাননগর পৌরসভার প্রাক্তন মেয়র তথা এই কেন্দ্রের প্রাক্তন বিধায়ক, তৃণমূল থেকে বিজেপিতে আসা সব্যসাচী দত্তকে।

শুভ্রাংশু রায় - বীজপুর কেন্দ্র থেকে প্রার্থী হয়েছেন, এই কেন্দ্রের প্রাক্তন বিধায়ক তথা মুকুল রায়ের পুত্র শুভ্রাংশু রায়।

জীতেন্দ্র তিওয়ারি - পাণ্ডবেশ্বরের প্রাক্তন বিধায়ক দুবার ডিগবাজি খেয়েছেন। তৃণমূল ছেড়ে বিজেপির দিকে পা বাড়িয়ে আবার ফিরে এসেছিলেন ঘাসফুলে। তারপর আবার কয়য়েকদিন পর তিনি গেরুয়া শিবিরে পাড়ি দেন। তাঁকে পাণ্ডবেশ্বর থেকেই প্রার্থী করেছে বিজেপি।

আরও পড়ুন - নকশাল দূর্গ ঝাড়গ্রাম এখন বিজেপির ঘাঁটি, কীভাবে জমি তৈরি করে দিয়েছে আরএসএস, দেখুন

আরও পড়ুন - 'ধর্ম'-যুদ্ধ, বিজেপির চক্রবূহে ফেঁসে গিয়েছেন মমতা - এবার দুই কূলই না হারাতে হয়

আরও পড়ুন - নামকরণ, অনুকরণ এবং নাকচ - কেন্দ্রীয় প্রকল্পগুলি নিয়ে কোন খেলায় মেতেছেন মমতা, দেখুন

সন্ময় বন্দ্যোপাধ্যায় - পানিহাটিতে বিজেপি প্রার্থী করা হয়েছে কংগ্রেস থেকে বিজেপিতে যোগ দেওয়া সন্ময় বন্দ্যোপাধ্যায়কে।

শঙ্কর ঘোষ - শিলিগুড়িতে অশোক ভট্টাচার্যের ডানহাত ছিলেন শঙ্কর ঘোষ। দিন কয়েক আগেই এই দাপুটে সিপিএম নেতা দল ছেড়ে গেরুয়া শিবিরে যোগ দিয়েছিলেন। অশোক ভট্টাতচার্যর বিরুদ্ধেই তাঁকে প্রার্থী করল বিজেপি। 

তবে সবচেয়ে মজার বিষয় দীর্ঘদিন ধরেই দিলীপ ঘোষকে নিয়ে কথা হলেও শেষ পর্যন্ত তাঁকে প্রার্থী করা হল না বিধানসভা নির্বাচনে। তিনি প্রচারের কাজেই ব্।স্ত থাকবেন বলে জানানো হয়েছে দলের পক্ষ থেকে।