Asianet News BanglaAsianet News Bangla

মাউন্ট ইউনাম জয় করলেন ছয় বাঙালি পর্বতারোহী, বরণের অপেক্ষায় শিলিগুড়ি

হিমাচল প্রদেশের লাহুল উপত্যকায় ৬১১১ মিটার উচ্চতায় অবস্থিত মাউন্ট ইউনাম। সেই পর্বতশৃঙ্গই জয় করলেন নর্থ বেঙ্গল এক্সপ্লোরার্স ক্লাবের আট সদস্যের দল। 
 

8 members of North bengal explorers club climb Mount Yunam in Himachal Pradesh ALB
Author
Kolkata, First Published Aug 28, 2021, 6:27 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

হিমাচল প্রদেশের লাহুল উপত্যকার মাউন্ট ইউনাম জয় করলেন নর্থ বেঙ্গল এক্সপ্লোরার্স ক্লাবের আট সদস্যের একটি দল। গত ২৬ অগাস্ট সকালে এই কৃতিত্ব অর্জন করেন তাঁরা। পর্বতারোহী দলটির নেতৃত্বে ছিলেন, দীপঙ্কর দে। গত ১৭ ই আগস্ট শিলিগুড়ি থেক রওনা দিয়েছিলেন তাঁরা। এখন দলটিকে বরণ করে নিতে তৈরি শিলিগুড়ির মানুষ। 

হিমাচল প্রদেশের লাহুল উপত্যকায় অবস্থিত মাউন্ট ইউনাম। উচ্চতা ৬১১১ মিটার বা ২০,০৫০ ফুট। আর এই শৃঙ্গ বিজয়ের উদ্দেশ্যেই ১৭ অগাস্ট শিলিগুড়ি থেকে রওনা দিয়েছিলেন, দীপঙ্কর দে, নর্থ বেঙ্গল এক্সপ্লোরার্স ক্লাবের সেক্রেটারী ডাক্তার স্বরূপ কুমার খা, শুভজিৎ ভদ্র, সুমন চক্রবর্তী, উত্তরবঙ্গ মেডিক্যাল কলেজ ও হাসপাতালের ডাক্তার অনীক মন্ডল, আজিমুন আখতার, আগমনী দত্ত এবং রিতেশ কেডিয়া। 

"

গত ২২ অগাস্ট, এই আটজন পর্বতারোহীর দলটি লাহুল উপত্যকায় ১৫০০০ ফুট উচ্চতায় অবস্থিত ভরতপুরে বেস ক্যাম্প স্থাপন করেছিলেন।  আবহাওয়া খারাপ থাকায় তাঁদের কয়েকটা দিন সেখানেই অবস্তান করতে হয়। এরপর ২৫ অগাস্ট ১৭০০০ ফিট উচ্চতায় উঠে ক্যাম্প ১ স্থাপন করেছিলেন তাঁরা। 

 ২৬ অগস্টই আবহাওয়া পরিষ্কার থাকায় রাত দুটোয় শৃঙ্গ আরোহণের উদেশ্যে রওনা দেন দীপঙ্কর দে, ডাক্তার স্বরূপ কুমার খা, শুভজিৎ ভদ্র, ডাক্তার অনিক মন্ডল, আজিমুন আখতার এবং আগমনী দত্ত। সঙ্গে ছিলেন তাঁদের দুই হ্যাপ বা পোর্টার অর্থাৎ মালবাহক, রাহুল ও মন্নু নেগি। ক্যাম্প ১-এ থেকে যান সুমন চক্রবর্তী ও রীতেশ কেডিয়া। 

আরও পড়ুন- কাবুলে 'রুদ্ধ সঙ্গীত' - গানের স্কুলে ভাঙছে বাদ্যযন্ত্র, বাড়ছে তালিবানের আনাগোনা, দেখুন

আরও পড়ুন - মাইসুরুতে নির্ভয়া - গণধর্ষিতা ছাত্রী, বেধড়ক মার তাঁর প্রেমিককে, ২৪ ঘন্টা পরও অধরা দুষ্কৃতীরা

আরও পড়ুন - স্ত্রীর গোপনাঙ্গ সেলাই করে দিল হাতুড়ে ডাক্তার, ভারতে বাড়ছে সন্দেহবাতিক স্বামীর সংখ্যা

পরের প্রায় সাত ঘন্টা ধরে আরোহনের পর ২৬ অগাস্ট সকাল ৯টায় দলটি মাউন্ট ইউনাম পর্বতশৃঙ্গ জয় করে। শৃঙ্গ থেকে আশপাশের বিস্তৃত েলাকার দুর্দান্ত সব ছবি তুলে পাঠিয়েছেন তারা। সবথেকে বড় কথা ই বিপদসঙ্কুল অভিযানের পরও দলের সকল সদস্যই সুস্থ রয়েছেন। আগামী ৩০ অগাস্ট দুপুরে দিল্লি হয়ে তারা বাগডোগরা বিমানবন্দরে েসে পৌঁছাবেন। সেইদিনের অপেক্ষায় রয়েছে শিলিগুড়ি।

8 members of North bengal explorers club climb Mount Yunam in Himachal Pradesh ALB

8 members of North bengal explorers club climb Mount Yunam in Himachal Pradesh ALB

Follow Us:
Download App:
  • android
  • ios