Asianet News BanglaAsianet News Bangla

পুজো মিটতেই ডায়রিয়ার প্রকোপ বাঁকুড়ায়, আক্রান্ত ৮

পুজো মিটতেই ময়রাবাঁধ হাড়িপাড়া এলাকায় প্রতিবেশীদের মধ্যে বেশ কয়েক জনের শরীরে পেটব্যথা, পেট খারাপ ও বমির উপসর্গ দেখা দিয়েছিল। এরপরেই ধীরে ধীরে সেই একই উপসর্গ নিয়ে আক্রান্তের সংখ্যা আরও বাড়তে শুরু করে। 

8 people affected with diarrhea in Bankura bmm
Author
Kolkata, First Published Oct 17, 2021, 12:46 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

পুজো (Durga Puja) মিটতেই এবার নতুন আতঙ্ক। ডায়রিয়ার (diarrhea) প্রকোপ দেখা দিল বাঁকুড়ায়। শহরের  ৪ নম্বর ওয়ার্ডের ময়রাবাঁধ হাড়িপাড়া এলাকায় প্রায় ৮ জন ডায়রিয়ায় আক্রন্ত হয়েছেন। ৪ থেকে ৫ জনকে গুরুতর অবস্থায় হাসপাতালে (Hospital) ভর্তি করা হয়েছে বলে দাবি স্থানীয় বাসিন্দাদের। 

পুজো মিটতেই ময়রাবাঁধ হাড়িপাড়া এলাকায় প্রতিবেশীদের মধ্যে বেশ কয়েক জনের শরীরে পেটব্যথা (Abdominal cramps), পেট খারাপ ও বমির উপসর্গ দেখা দিয়েছিল। এরপরেই ধীরে ধীরে সেই একই উপসর্গ (symptoms of diarrhea) নিয়ে আক্রান্তের সংখ্যা আরও বাড়তে শুরু করে। সবমিলিয়ে ওই এলাকায় পুরুষ ও মহিলা মিলিয়ে প্রায় ৮ জন ডায়রিয়ার আক্রান্ত হয়েছে বলে জানা গিয়েছে। 

আরও পড়ুন- উত্‍সবের মরশুমে জ্বালানির জ্বালায় জ্বলছে সাধারণ, আরও বাড়ল পেট্রোল-ডিজেলের দাম

আক্রান্তদের মধ্যে ৪ থেকে ৫জন হাসপাতালে ভর্তি করা হয়েছে। পাশাপাশি কাজল মালাকার নামে বছর ৫০-এর এক মহিলার মৃত্যু হয়েছে বলেও দাবি করেছেন স্থানীয় বাসিন্দারা। একের পর এক একাধিক বাসিন্দা ডায়রিয়ায় আক্রান্ত ও একজনের মৃত্যু হওয়ায় এলাকায় আতঙ্ক ছড়িয়ে পড়েছে। যদিও ওই মহিলার মৃত্যু ডায়রিয়ার কারণে হয়নি বলে স্থানীয়দের একাংশের তরফে দাবি করা হয়েছে। 

আরও পড়ুন- দেশের নিরাপত্তা জোরদার করতে বাড়তি ক্ষমতা বিএসএফকে, মিটবে অনুপ্রবেশের সমস্যা, দাবি সুকান্তর

ডায়রিয়ায় আক্রান্ত এলাকায় বাঁকুড়া পুরসভার তরফে একটি স্বাস্থ্য টিম পাঠানো হয়। আক্রান্তদের বাড়ি ঘুরে তাদের শারীরিক পরীক্ষার পাশাপাশি প্রয়োজনীয় ওষুধও ওই টিমের তরফে সরবরাহ করা হয়। নতুন করে কেউ আক্রান্ত হলে পুরসভার স্বাস্থ্য কর্মীদের খবর দেওয়ার কথা বলা হয়েছে। এছাড়া স্থানীয় বাসিন্দাদের ওআরএস সরবরাহ করা হয়েছে পুরসভার তরফে। 

আরও পড়ুন- 'খোদ পশ্চিমবঙ্গের দুর্গা প্রতিমা ভাঙা হয়েছে', পুজোয় হিংসার ইস্যুতে বিস্ফোরক দিলীপ-শুভেন্দু

পুরসভার প্রাথমিক অনুমান, জলের থেকে এই ডায়রিয়া প্রকোপ। তবে খাদ্য বিষক্রিয়া থেকে এই রোগ ছড়িয়েছে কিনা তাও খতিয়ে দেখা হচ্ছে। স্থানীয়দের ব্যবহার করা পানীয় জলের নমুনা সংগ্রহ করা হয় পুরসভার তরফে। এর সঙ্গে পুরসভার তরফে এলাকার মানুষকে বিভিন্নভাবে সচেতন করা হয়েছে। 

কয়েক দিন আগে ডায়রিয়ার প্রকোপ দেখা গিয়েছিল কামারহাটিতে। কামারহাটি পৌরসভার ১ থেকে ৫ নম্বর ওয়ার্ডে সবথেকে বেশি সংখ্যক মানুষ ডায়রিয়ায় আক্রান্ত হয়েছিলেন। পেটে ব্যথা ও বমি নিয়ে সাগর দত্ত মেডিক্যাল কলেজ হাসপাতালে ভর্তি হয়েছিলেন বহু মানুষ। প্রতিদিনই বাড়ছিল আক্রান্তের সংখ্যা। একই উপসর্গ দেখা দিয়েছিল তাঁদের শরীরে। আর এবার বাঁকুড়ায় দেখা গেল ডায়রিয়ার প্রকোপ। 

Follow Us:
Download App:
  • android
  • ios