পূর্ব মেদিনীপুরের ভূপতিনগরের পর এবার হাওড়ার শ্যামপুর। ফের খালে ঢুকে পড়ল নদীর ডলফিন। যদিও পূর্ব মেদিনীপুরের মতো এক্ষেত্রে বেঘোরে মরতে হয়নি প্রাণীটিকে। তৎপরতার সঙ্গে ডলফিনটিকে উদ্ধার করে রূপনারায়ণ নদীতে ছেড়ে দেওয়া হয়। 

স্থানীয় সূত্রে খবর, এ দিন সকালে হাওড়ার শ্যামপুরের অনন্তপুর গ্রামের খালে একটি ডলফিন দেখতে পান গ্রামবাসীরা। ডলফিনের খবর ছড়িয়ে পড়তেই খালের পাড়ে ভিড় জমে যায়। স্থানীয় বাসিন্দারাই খেয়াল করেন, খালের কালভার্টের কাছে পর্যাপ্ত জলের অভাবে আটকে গিয়েছে ডলফিনটি। 

আরও পড়ুন- খালের জলে খেলা দেখিয়ে বেঘোরে মৃত্যু ডলফিনের, কাঠগড়ায় বন দফতর

ডলফিনটি বিপদে পড়েছে বুঝতে পেরে গ্রামবাসীরাই দ্রুত বন দফতরে খবর দেন। এ দিকে নদীতে ভাটার কারণে খালের জলস্তরও ক্রমশ কমছিল। শেষ পর্যন্ত বন দফতর এবং স্থানীয় বাসিন্দাদের তৎপরতায় ডলফিনটিকে খাল থেকে উদ্ধার করা হয়। কিছুক্ষণের মধ্যেই সেটিকে রূপনারায়ণ নদীতে ছেড়ে দেওয়া হয়। 

শুক্রবার একইভাবে পূর্ব মেদিনীপুরের ভূপতিনগরের একটি খালে একটি একটি ডলফিন ঢুকে পড়ে। দিনভর চেষ্টা করেও সেটিকে অবশ্য ধরতে ব্যর্থ হয় বন দফতর। শেষ পর্যন্ত শনিবার সকালে খাল থেকেই ডলফিনটির মৃতদেহ উদ্ধার হয়। হাওড়ার শ্যামপুরের ঘটনায় অবশ্য উল্টো ছবি। বন দফতরের তৎপরতাতেই প্রাণে বাঁচল খালে আটকে পড়া ডলফিনটি।