Asianet News BanglaAsianet News Bangla

Expired Tablets in Govt School: সরকারি স্কুলে মেয়াদ উত্তীর্ণ ট্যাবলেট বিলি, বিক্ষোভ পড়ুয়াদের

মুর্শিদাবাদের ভগবানগোলায় বালিকা বিদ্যালয় সরকারি স্কুলে মিড ডে মিলের সঙ্গে মেয়াদ উত্তীর্ণ আয়রন ট্যাবলেট বিলির অভিযোগ। ঘটনার প্রতিবাদে বিক্ষোভে সামিল পড়ুয়া ও অভিভাবকরা।

 

A government School in Murshidabad has been accused of giving expired iron tablets RTB
Author
Kolkata, First Published Dec 10, 2021, 12:48 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

মুর্শিদাবাদের সরকারি স্কুলে মেয়াদ উত্তীর্ণ আয়রন ট্যাবলেট ( Expired iron tablets )বিলির অভিযোগ। চূড়ান্ত গাফিলতির শিকার খোদ সরকারি হাই স্কুলের (Govermnet School's Students)  পড়ুয়ারাই।  মিড ডে মিলের সঙ্গে মেয়াদ উত্তীর্ণ আইরন টেবলেট বিলি করার ঘটনায় শুক্রবার ব্যাপক উত্তেজনা ছড়ালো মুর্শিদাবাদের ভগবানগোলায় বালিকা বিদ্যালয় চত্বরে।ঘটনার প্রতিবাদে বিক্ষোভে (Agitation) সামিল পড়ুয়া ও অভিভাবকরা। 

A government School in Murshidabad has been accused of giving expired iron tablets RTB

 বিদ্যালয়ের ভারপ্রাপ্ত শিক্ষিকা সাহেলি ওয়াদিয়াকে পাওয়া না গেলেও এই ব্যাপারে জেলা বিদ্যালয় পরিদর্শক অমর কুমার শীল ,“ বিষয় টি আমি খোঁজ নিয়ে দেখছি ।তবে এই রকম হওয়া উচিৎ নয় ।পরবর্তীতে যাতে এই রকম ঘটনা না ঘটে তার ব্যবস্থা নেওয়া হবে ।”স্কুল পড়ুয়াদের পুষ্টির কথা মাথায় রেখে মিড দে মিল তো আছেই ।কিন্তু ছাত্রীদের শরীরে   আইরনের পরিমাপ যাতে ঠিক থাকে তার জন্য পঠন পাঠনের পাশাপাশি তাদের দেওয়া হয়  আইরন ট্যাবলেট । কোভিড পরিস্থিতিতে ছাত্রীর পাশাপাশি ছাত্রদেরও দেওয়া শুরু হয় ওই ট্যাবলেট ।প্রতি সপ্তাহে একটি করে ওই ট্যাবলেট ছাত্র ছাত্রীদের খাওয়ার নিয়ম হিসেব করে এক মাসের জন্য চারটি ট্যাবলেট তাদের হাতে দেওয়া হয় । অভিযোগ ভগবানগোলা বালিকা বিদ্যালয় করতিপক্ষ নিজেদের সুবিধা মত ৫ টি করে ট্যাবলেট ছাত্রীদের হাতে তুলে দিয়েছেন । সেখানে কোনও গণ্ডগোল না থাকলেও দেখা গিয়েছে ওই দিন ছাত্রীদের মধ্যে যে ট্যাবলেট দেওয়া হয়েছে তা আদতে মেয়াদ উত্তীর্ণ । ট্যাবলেটের গায়ে লিখা দেখে জানা যায় প্রায় চার মাস আগেই ওই আইরন ট্যাবলেট মেয়াদ উত্তীর্ণ করে খাওয়ার অযোগ্য হয়ে পড়েছে ।

 আরও পড়ুন, Cycle Factory in WB: রাজ্যেই তৈরি হবে এবার সাইকেল, কারখানার অনুমোদন মিলল মন্ত্রিসভায়

 আরও পড়ুন, Coal Scam: গ্রেফতার হওয়ার পরেও বিকাশকে কেন ছাড়ছে না রাজ্য়ের হাসপাতাল, সওয়াল CBI-র

এই বিষয়ে একাধিক অভিভাবক রীতিমত ক্ষোভ প্রকাশ করেছেন । তাদের দাবি, একটি বিদ্যালয় করতিপক্ষ এত বড় ভুল করেন কী করে । এই ব্যাপারে সাইদা বিবি , রহিমা বেওয়া রা অভিযোগ করে বলেন , “ মেয়েরা ওই ওষুধ খেয়ে অসুস্থ হয়ে পড়লে এর দায় কে নিতেন ।ফলে ওষুধের মতো অত্যন্ত গুরুত্ব পূর্ণ একটি জিনিস পড়ুয়াদের বিতরন করতে গিয়ে বিদ্যালয়ের শিক্ষক রা কি ভাবে এত উদাসীন হলেন তা বুঝতে পারছিনা । এই ঘটনার পর তাদের শিক্ষা নেওয়া উচিৎ ।”এই ব্যাপারে জেলার বিশিষ্ট চিকিৎসক শুভঙ্কর দাস বলেন , “ ছাত্র ছাত্রী কেন কোন মানুষকেই মেয়াদ উত্তীর্ণ ওষুধ দেওয়া যাবে না । মেয়াদ উত্তীর্ণ ওষুধ শরীরে নানান ক্ষতির করান হতেই পারে ।”

Follow Us:
Download App:
  • android
  • ios