গত বেশ কয়েক বছর ধরেই কন্যাশ্রী প্রকল্প বেশ জনপ্রিয়তা পেয়েছে। কিছু দিন হয়েগেল দিদিকে বলোও চালু করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায়। যা তিনি শুরু করেছেন মূলত জনসংযোগের কথা ভেবেই। এবার সেই মমতাই আনতে চলেছেন 'জলশ্রী।' 

গত সোমবার ও মঙ্গলবার মুখ্যমন্ত্রী গিয়েছিলেন হুগলি ও বর্ধমান সফরে। বর্ধমানে গিয়েই তিনি এই 'জলশ্রী' প্রকল্পের কথা তুলে ধরেন। সম্প্রতি কেরলের বন্যায় দেখাগিয়েছে দুটি হাউস বোট নাম গঙ্গাশ্রী ও জলশ্রী। পশ্চিমবঙ্গের এই জলশ্রী তবে কোনও হাউস বোট নয়। এটি একটি সম্পূর্ণ অন্যরকম প্রকল্প। অনাবৃষ্টি থেকে দেশকে রক্ষা করতেই এই প্রকল্প। মূলত জল বাঁচাতেই নেওয়া হচ্ছে এই উদ্যোগ বলো জানা যাচ্ছে। জল কে দূষণের হাত থেকে রক্ষা করাই এই প্রকল্পের লক্ষ্য। সম্প্রতি ডেঙ্গি দমন করতেও বিশেষ উদ্যোগ নিচ্ছে রাজ্য সরকার। এছাড়াও আছে আবাস যোজনা যেখানে মুখ্যমন্ত্রী নিম্নবৃত্ত মানুষদের জন্য বাড়ি বানিয়ে দিচ্ছেন।  

আরও পড়ুুন: আমি খুন শুরু করলে বংশ লোপাট করে দেব, ফের বেফাঁস দিলীপ

সব মিলিয়ে ২০২১ সালের বিধানসভা ভোটের আগে তার আসন নিশ্চিত করতেই এই সব উদ্যোগ বলে মনে করছে বিরোধী পক্ষ। 'দিদিকে বলো' প্রকল্পের কাজ এখন চলছে। সেই প্রকল্প নিয়েও সবার অনেক অভিযোগ। দিদিকে ফোন করেও নাকি তাঁর সাড়া পাওয়া যাচ্ছেনা। এই প্রকল্প কার্যকর হবে কিনা তা নিয়ে বেশ সংশয়ের মধ্যে আছেন সাধারণ মানুষ। এই প্রকল্পটি কার্যকর হলে হলে মানুষের জন্য বেশ সুবিধাজনক হবে।