পশ্চিমী ঝঞ্ঝার জেরে ফের বৃষ্টির সম্ভবনা রাজ্যে। আজ থেকে বৃষ্টি শুরু উত্তরবঙ্গে। আগামীকাল পশ্চিমের জেলা গুলিতে বৃষ্টি হবে। বৃহস্পতিবার বৃষ্টি হবে শহর কলকাতায়। আগামী বৃহস্পতিবার পর্যন্ত বৃষ্টি উত্তরবঙ্গের প্রায় সব জেলাতেই। হালকা থেকে মাঝারি বৃষ্টির পূর্বাভাস। কলকাতায় হালকা বৃষ্টির সম্ভাবনা।

আরও পড়ুন, সতেরো বছরেই বাংলা সিনিয়র দলে সুযোগ, গোলামের জন্য গর্বিত রামপুরহাট


আলীপুর আবহাওয়া দপ্তরের অধিকর্তা সঞ্জীব বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, শুক্রবার ও শনিবার রাজ্যজুড়ে ঘন কুয়াশা তাপমাত্রা কিছুটা কমলেও কনকনে ঠাণ্ডা নয়। আরও একটি পশ্চিমী ঝঞ্জা অপেক্ষা করছে জম্মু-কাশ্মীরে ঢোকার জন্য। দুটো পশ্চিমী ঝঞ্ঝার ব্য়বধান না থাকায় আপাতত জাঁকিয়ে শীত পড়ছে না। কলকাতা সহ পার্শ্ববর্তী অঞ্চলে  কুয়াশা কেটে গেলেই  আকাশ  পরিষ্কার থাকবে। এই মুহূর্তে শহরের তাপমাত্রা ২০ ডিগ্রি সেলসিয়াস। আজ সর্বনিম্ন তাপমাত্রা  ১২.২  ডিগ্রী সেলসিয়াস যা স্বাভাবিকের থেকে দুই ডিগ্রি কম। এবং সর্বোচ্চ তাপমাত্রা  ২২.৬ ডিগ্রি সেলসিয়াস যা স্বাভাবিকের থেকে তিন ডিগ্রি কম। আবহাওয়া দফতরের খবর অনুযায়ী, মঙ্গলবার শহরের সর্বোচ্চ তাপমাত্রা থাকতে পারে  ১২.৬   ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি।  শহরের বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বাধিক ১০০  শতাংশ। আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ন্যূনতম ৫২ শতাংশ। তাপমাত্রা সামান্য বাড়লেও স্বাভাবিকের নীচেই থাকবে পারদ। গত ২৪ ঘণ্টায় বৃষ্টি হয়নি শহর কলকাতায়। 

আরও পড়ুন, আইনশৃঙ্খলা পরিস্থিতি যেন স্বাভাবিক থাকে, বনধ নিয়ে রাজ্য়কে নির্দেশে হাইকোর্টের


আবহাওয়া দফতরের খবর অনুযায়ী, ঘন কুয়াশার সতর্কবার্তা জারি উত্তরের চার জেলায় এবং দক্ষিণের ছয় জেলায়। দক্ষিণবঙ্গের উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, হাওড়া, হুগলি, নদিয়া, মুর্শিদাবাদে অতি ঘন কুয়াশার সতর্কবার্তা। সতর্কবার্তা রয়েছে উত্তরবঙ্গের জলপাইগুড়ি, উত্তর ও দক্ষিণ দিনাজপুর এবং মালদহ-তে। উত্তরবঙ্গের চার জেলায় কুয়াশার পাশাপাশি শীতল দিনের পরিস্থিতি। কুয়াশা হবে দক্ষিণের ৬ জেলাতেও ৷ আবহাওয়া দফতর জানিয়েছে যে, আবারও বৃষ্টির ভ্রুকুটি দেখা দেওয়া প্রবল সম্ভাবনা রয়েছে রাজ্যে। বুধবার এবং বৃহস্পতিবার পশ্চিমের জেলাগুলিতে রয়েছে বৃষ্টির সম্ভাবনা। মঙ্গলবার ও আগামীকাল ব্যাপক তুষারপাতের সম্ভাবনা রয়েছে জম্মু কাশ্মীর, হিমাচল প্রদেশে এবং উত্তরাখন্ডে। আগামী ৪৮ ঘণ্টায় বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি শিলা বৃষ্টির পূর্বাভাস পঞ্জাব হরিয়ানা দিল্লি চন্ডিগড় জম্মু কাশ্মীর হিমাচল প্রদেশ উত্তরাখণ্ডে।