Asianet News BanglaAsianet News Bangla

মূল্যবৃদ্ধির কোপ এবার দুধে, কত টাকা বাড়ল আমূল, মাদার ডেয়ারি দুধের দাম?

স্বাধীনতা দিবসের ঠিক পরেই মূল্যবৃদ্ধির কথা ঘোষণা করল দেশের দুই সংস্থা আমুল ও মাদার ডেয়ারি। বুধবার থেকেই কার্যকর হবে নতুন দাম। অর্থাৎ সংসার চালাতে মধ্যবিত্তের পকেটে চাপ আরও বাড়তে চলেছে। 
 

 Amul Mother Dairy have announced a hike in milk prices
Author
Kolkata, First Published Aug 16, 2022, 7:13 PM IST

মুদ্রাস্ফিতির কোপ পড়ল এবার দুধের দামেও। একে চর চর করে বাড়তে থাকা নিত্যপ্রয়োজনীয় জিনিসের দামে নাজেহাল অবস্থা মধ্যবিত্তের। তার ওপর আবার উপরি পাওনা দুধের দাম বৃদ্ধি। স্বাধীনতা দিবসের ঠিক পরেই মূল্যবৃদ্ধির কথা ঘোষণা করল দেশের দুই সংস্থা আমুল ও মাদার ডেয়ারি। বুধবার থেকেই কার্যকর হবে নতুন দাম। অর্থাৎ সংসার চালাতে মধ্যবিত্তের পকেটে চাপ আরও বাড়তে চলেছে। 
মঙ্গলবার দেশের দুই নামী সংস্থা দুধের দাম বাড়ানোর কথা জানান। তার পরের দিন অর্থাৎ বুধবার থেকেই কার্যকর হবে এই দাম। আমূল দুধের দাম লিটার প্রতি ২ টাকা এবং মাদার ডেয়ারি দুধের দাম লিটার প্রতি ২ টাকা বাড়তে চলেছে বলে জানা যাচ্ছে। 

আরও পড়ুনএক ধাক্কায় ৩৮-৪০ টাকা বাড়ল জ্বালানির দাম, শ্রীলঙ্কার পথেই কি এগোচ্ছে বাংলাদেশ?


আগামীকাল থেকে আমূল ও মাদার ডেয়ারি দুধের দাম বাড়ছে লিটার প্রতি ২ টাকা করে। অর্থাৎ নতুন মূল্য হচ্ছে, আমূল গোল্ডের ৫০০ml-এর প্যাকেটের দাম বেড়ে হচ্ছে ৩১ টাকা। আমূল তাজার ৫০০ml-এর প্যাকেটের দাম বেড়ে হচ্ছে ২৫ টাকা, আমূল শক্তির ৫০০ml-এর প্যাকেটের দাম হবে ২৮ টাকা। মাদার ডেয়ারিত ক্রিম-দুধের দাম বেড়ে দাঁড়াচ্ছে ৬১ টাকায়, যা আগে ছিল ৫৯ টাকা। টোনড দুধের দামে রেকর্ড বৃদ্ধি। দাম বেড়ে হচ্ছে প্রায় দ্বিগুন। অর্থাৎ ৪৫ টাকা থেকে দাম বেড়ে হচ্ছে ৫১ টাকা। দিল্লি-NRC চত্বরে ইতিমধ্যেই বেড়েছে দুধের দাম।

আরও পড়ুনরাষ্ট্রপতি ভবনের পথে রাহুল গান্ধীকে আটক করল দিল্লি পুলিশ, ধুন্ধুমারকাণ্ড রাজধানীতে 


সংবাদ সংস্থা পিটিআই সূত্রে খবর পশ্চিমবঙ্গ সহ একাধিক জায়গায় প্যাকেটজাত দুধের দাম বৃদ্ধির কথা ঘোষণা করেছে গুজরাট কোঅপারেটিভ মিল্ক মার্কেটিং ফেডারেশন (GCMMF)। এই তালিকায় নাম রয়েছে, গুজরাটের আহমেদাবাদ ও সৌরাষ্ট্র, দিল্লি এনসিআর, পশ্চিমবঙ্গ, মুম্বই।
উৎপাদন খরচের কথা মাথায় রেখেই এই মূল্যবৃদ্ধি বলে জানানো হয়েছে। আমূলের তরফে দেওয়া একটি বিবৃতিতে বলা হয়েছে, দুধের উৎপাদনের সামগ্রীক খরচা বৃদ্ধির কারণেই এই মূল্যবৃদ্ধি। শুধুমাত্র গবাদি পশুর খরচই গত বছরের তুলনায় বেড়েছে ২০ শতাংশ। 
দুধের এই মূল্যবৃদ্ধির ফলে সাধারণ মানুষের উপর চাপ আরও বাড়বে। 

 

Follow Us:
Download App:
  • android
  • ios