Asianet News Bangla

'জীবনের পথে এগিয়ে চলো', উচ্চ মাধ্যমিক পরীক্ষায় উত্তীর্ণদের অভিনন্দন মুখ্যমন্ত্রীর

উচ্চ মাধ্যমিকের ফলাফল প্রকাশের পর সফল পরীক্ষার্থীদের টুইটারে অভিনন্দন জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

As you go ahead in life Mamata Congratulate who passed HS Exam bmm
Author
Kolkata, First Published Jul 22, 2021, 5:45 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

প্রকাশিত হয়েছে এবারের উচ্চ মাধ্যমিকের ফলাফল। গত বছরের তুলনায় বেড়েছে পাশের হার। আর এবার সর্বোচ্চ নম্বর পেয়েছে মুর্শিদাবাদের এক ছাত্রী। তার প্রাপ্ত নম্বর ৪৯৯। যা উচ্চ মাধ্যমিকের ইতিহাসে এই প্রথম বলে জানিয়েছেন উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের সভাপতি মহুয়া দাস। ফলাফল প্রকাশের পর সফল পরীক্ষার্থীদের টুইটারে অভিনন্দন জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

আরও পড়ুন- উচ্চ মাধ্যমিকে সর্বোচ্চ প্রাপ্ত নম্বর ৪৯৯, প্রথম দশের মধ্যে রয়েছে ৮৬ জন

তিনি লেখেন, "উচ্চ মাধ্যমিকে সফল পরীক্ষার্থীদের জানাই আন্তরিক অভিনন্দন। জীবনের পথে এগিয়ে চলো, আর অনেক সাফল্য অর্জন করো।" এছাড়া অভিভাবক ও শিক্ষকদের অবদানকেও কুর্নিশ জানিয়েছেন তিনি। 

 

 

আজ বিকেল ৩টের সময় ফলাফল ঘোষণা করেন সভাপতি মহুয়া দাস। উচ্চমাধ্যমিকে এবার মোট পরীক্ষার্থী ছিল ৮ লক্ষ ১৯ হাজার ২০২ জন। তার মধ্যে এ গ্রেড পেয়েছে ৯৫ হাজার ৭৫৮ জন পরীক্ষার্থী। ৩ লক্ষ ১৯ হাজার ৩২৭ জন পরীক্ষার্থী প্রথম বিভাগে উত্তীর্ণ। পাশের হার ৯৭.৬৯ শতাংশ। ছেলেদের হার ৯৭.৭০ শতাংশ। মেয়েদের হারও প্রায় সমান। রাজ্যের সব জেলায় পাশের হার ৯০ শতাংশ বা তার বেশি। বিজ্ঞান বিভাগে উত্তীর্ণ ৯৯ শতাংশের বেশি পরীক্ষার্থী।

আরও পড়ুন- রাজ্যের শিক্ষকদের জন্য বড় উপহার মমতার, বাড়ির পাশেই বদলি পেতে নয়া প্রকল্প 'উৎসশ্রী'

তবে এবার খুব অল্পসংখ্যক পরীক্ষার্থী উত্তীর্ণ হতে পারেনি বলে জানিয়েছেন মহুয়া দাস। তবে পরে তারা পরীক্ষায় বসতে পারবে। তিনি আরও জানিয়েছে, একাদশ শ্রেণির পরীক্ষার উত্তরপত্র রিভিউ করা যাবে। সেই রিভিউয়ের জন্য ২৬ জুলাই বেলা তিনটের মধ্যে প্রধান শিক্ষকে মাধ্যমে আবেদন করতে পারবে পড়ুয়ারা। রিভিউয়ে ফলে তারা যে নম্বর পাবে, তাই চূড়ান্ত বলে বিবেচনা করা হবে।

আরও পড়ুন- সংসদে তুলকালাম শান্তনু সেনের, আইটি মন্ত্রীর পেগাসাস-বিবৃতি ছিনিয়ে নিয়ে ফেললেন ছিঁড়ে

করোনা পরিস্থিতির মধ্যে মাধ্যমিকের পাশাপাশি এবছরের মতো উচ্চ মাধ্যমিক পরীক্ষাও বাতিল করা হয়েছিল। তাই বিকল্প মূল্যায়নের ভিত্তিতেই পড়ুয়াদের নম্বর দেওয়া হয়। আগামীকাল অর্থাত্‍ ২৩ জুলাই সকাল ১১টা থেকে স্কুলগুলিতে মার্কশিট ও সার্টিফিকেটের সঙ্গে অ্যাডমিট কার্ডও দেওয়া হবে। তবে পরীক্ষা না হওয়ায় এবারও কোনও মেধা তালিকা প্রকাশ করা হয়নি।
 

Follow Us:
Download App:
  • android
  • ios