Asianet News BanglaAsianet News Bangla

কোটি টাকার ত্রাণ দুর্নীতির অভিযোগ, পঞ্চায়েত প্রধানের বিরুদ্ধে FIR দায়ের করলেন BDO

বন্যা ত্রাণের কোটি টাকা দুর্নীতির অভিযোগ প্রধানের বিরুদ্ধে।গ্রাম পঞ্চায়েত প্রধানের বিরুদ্ধে এভাবেই ত্রানের কোটি টাকা আত্মসাতের অভিযোগে পুলিশে এফআইআর করলেন বিডিও। 
 

BDO has filed an FIR against the panchayat chief alleging relief corruption RTB
Author
Kolkata, First Published Jul 26, 2021, 6:14 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp


বন্যা ত্রাণের কোটি টাকা দুর্নীতির অভিযোগ প্রধানের বিরুদ্ধে। প্রকৃত উপভোক্তারা বন্যাত্রানের টাকা পাননি। তার বদলে ঘনিষ্ঠদের একাউন্টে টাকা ঢুকিয়ে তা আত্মসাত করেছেন প্রধান। গ্রাম পঞ্চায়েত প্রধানের বিরুদ্ধে এভাবেই ত্রানের কোটি টাকা আত্মসাতের অভিযোগে পুলিশে এফআইআর করলেন বিডিও। মালদহের হরিশ্চন্দ্রপুর-১ ব্লকের বরুই গ্রাম পঞ্চায়েতের তৃণমূলের প্রধান সোনামনি সাহার বিরুদ্ধে এফআইআর হতেই তৃণমূলের অন্দরে চাঞ্চল্য ছড়িয়েছে।

আরও পড়ুন, সুস্থ মানুষকে ভর্তি করিয়ে স্বাস্থ্যসাথী কার্ড থেকে টাকা লুঠ, কাঠগড়ায় বাংলার নার্সিংহোম


প্রশাসন ও পঞ্চায়েত সূত্রে জানা গিয়েছে, ২০১৭ সালে এলাকায় ভয়াবহ বন্যা হয়। বন্যায় অনেকের আংশিক ও বহু বাসিন্দার ঘরদোর সম্পূর্ণ ক্ষতিগ্রস্থ হয়! এরপর রাজ্য সরকারের তরফে আংশিক ক্ষতিগ্রস্থদের জন্য ৩৩০০ টাকা ও সম্পূর্ণ ক্ষতিগ্রস্থদের জন্য ৭০ হাজার টাকা অনুদান দেওয়া হয়। কিন্তু প্রকৃত উপভোক্তাদের অনেকেই টাকা পাননি বলে তারা প্রশাসনের কাছে লিখিত অভিযোগ জানান। প্রকৃত দুর্গদের টাকা না দিয়ে প্রধান তার ঘনিষ্ঠদের একাউন্টে টাকা ঢুকিয়ে তা আত্মসাত করেন বলে অভিযোগ। এমনকি একেকজনের নামে পাঁচ থেকে ছবার করে টাকা ঢোকানো হয় বলেও অভিযোগ। প্রধান তার ঘনিষ্ঠদেরএরপরেই তদন্তে নামে প্রশাসন। 

আরও পড়ুন, আজ বিকেলেই বিমানে দিল্লি পাড়ি মমতার, মোদীর বৈঠক ছাড়াও আরও কী কী কর্মসূচিতে

এদিকে প্রশাসন অযথা তদন্তে ঢিলেমি করছে বলে কলকাতা হাইকোর্টে মামলাও করেন কংগ্রেসের বিরোধী দলনেতা আব্দুল মান্নান। তারপরেই রবিবার প্রধান সোনামনি সাহার বিরুদ্ধে পুলিশে অভিযোগ জানান বিডিও। এই ঘটনা নিয়ে তুঙ্গে উঠেছে রাজনৈতিক চাপানউতোর। মুখে না বললেও অস্বস্তিতে পড়েছে শাসক দল। শেষ পর্যন্ত বিডিওর অভিযোগের ভিত্তিতে কি ব্যবস্থা গ্রহণ হয়, তাই দেখার বিষয়।

আরও পড়ুন, 'মোদীর বিরুদ্ধে লড়াই অব্যাহত রাখতে চাই', বার্তা দিলেন রাজ্যসভায় মমতার প্রার্থী জহর সরকার

এই প্রসঙ্গে বিডিও অনির্বান বসু বলেন, পুলিশে অভিযোগ জানানো হয়েছে। এবার পুলিশ তদন্ত করে প্রয়োজনীয় পদক্ষেপ করবে। পাশপাশি চাঁচলের এসডিপিও শুভেন্দু মণ্ডল বলেন, পুলিশ ঘটনার তদন্ত শুরু করেছে। সব খতিয়ে দেখে আইনানুগ পদক্ষেপ করা হবে। বিরোধী দলনেতা আব্দুল মান্নান বলেন, প্রশাসন প্রধানকে তিনবার শো-কজ করলেও কোনও ব্যবস্থা নেয়নি। দুর্গতদের টাকা না দিয়ে তা লুঠ করা হয়েছে। এদিকে এদিন প্রধানকে বারবার ফোন করা হলেও তিনি তা ধরেননি। পঞ্চায়েতে গেলে তালা ঝুলতে দেখা যায়,বাড়িতে গেলে প্রধানের ছেলে গৌরব সাহা বলেন, বাবা-মা কেউ নেই, কোথায় গেছে জানিনা বলে যায়নি।

আরও পড়ুন, 'কম দামে সোনা চাই', লোভ দেখিয়ে ব্যবসায়ীর লক্ষাধিক টাকা ছিনতাই রাজারহাটে

বড়ই পঞ্চায়েতের কংগ্রেস বিরোধী দলনেতা আব্দুল মান্নান বলেন,' ২০১৭ সালে বন্যা হয়েছিল। সেই বন্যায় ক্ষতিগ্রস্তদের একটি তালিকা হয়। ক্ষতিপূরণের টাকা আসে। কিন্তু যারা ক্ষতিগ্রস্ত তারা সেই টাকা পায়নি। দেখা যায় পঞ্চায়েত প্রধান সেই টাকা তার আত্মীয়দের একাউন্টে পাঠিয়ে দিয়েছে। হরিশ্চন্দ্রপুরের বাইরে বিভিন্ন এলাকা  এমনকি ভিন রাজ্যে ঐ টাকা গেছে। আমরা দাবি জানাচ্ছি যারা প্রকৃত ক্ষতিগ্রস্থ তারা টাকা পাক। আর যারা দুর্নীতি করেছে তাদের শাস্তি হোক।' তৃণমূল জেলা কো-অর্ডিনেটর দুলাল সরকার বলেন,'মহকুমা শাসকের অধীনেই পঞ্চায়েতের প্রধানেরা কাজ করে। এক্ষেত্রে প্রধান যদি টাকা নয় ছয় করে। তাহলে বিডিওর অনেক আগেই ব্যাপারটি দেখা উচিত ছিল। এতদিন পর অভিযোগ করছে কেন', বলে প্রশ্ন তোলেন  তৃণমূল জেলা কো-অর্ডিনেটর।

আরও পড়ুন, ভাইরাসের ভয় নেই তেমন এখানে, ঘুরে আসুন ভুটানে  

আরও দেখুন, মাছ ধরতে ভালবাসেন, বেরিয়ে পড়ুন কলকাতার কাছেই এই ঠিকানায়  

আরও পড়ুন, রাজ্য়ের সর্বনিম্ন সংক্রমণ এই জেলায়, বৃষ্টিতে হারাতেই পারেন পুরুলিয়ার পাহাড়ে

আরও দেখুন, বৃষ্টিতে বিরিয়ানি থেকে তন্দুরি, রইল কলকাতার সেরা খাবারের ঠিকানার হদিশ  

আরও দেখুন, কলকাতার কাছেই সেরা ৫ ঘুরতে যাওয়ার জায়গা, থাকল ছবি সহ ঠিকানা 

আরও পড়ুন, বনগাঁ লোকাল নয়, জাপানে ঠেলা মেরে ট্রেনে তোলে প্রোফেশনাল পুশার, রইল পৃথিবীর আজব কাজের হদিস 

Follow Us:
Download App:
  • android
  • ios