Asianet News BanglaAsianet News Bangla

Bhaiphota special Sweet-কোভিড আবহে ভাইয়ের শরীরে পুষ্টি, পাতে থাকুক ফলযোগে মিষ্টি

এবার মিষ্টিও ভাইয়ের শরীরের পুষ্টি যোগাবে। তাই দিদি বা বোনেরা এই উৎসবে পুষ্টিকর মিষ্টি কিনতে চাইছেন। 

Bhaiphota special Fruits with Sweets in west bengal Market bpsb
Author
Kolkata, First Published Nov 6, 2021, 12:09 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

ভাইফোঁটাতে (Bhaifota) কোভিড আবহে (Corona Situation) শরীরে পুষ্টি (Nutrition) বাড়াতে ফল যোগে মিষ্টি (Special Sweet)। বোনেদের (Sisters) মাথায় কি চিন্তার ভাঁজ পড়ল? হ্যাঁ, অনেকটা সেরকমই ব্যাপার। এবার মিষ্টিও ভাইয়ের শরীরের পুষ্টি যোগাবে। তাই দিদি বা বোনেরা এই উৎসবে পুষ্টিকর মিষ্টি কিনতে চাইছেন। ভাবছেন সে আবার কী? চিন্তা করবেন না। এই পুষ্টিযুক্ত মিষ্টি ভাইয়ের পাতে দিলে, খুশি হবেন তাঁরাও। কারণ এবার মিষ্টিতে থাকছে ফল। 

Bhaiphota special Fruits with Sweets in west bengal Market bpsb

বাঙালির আরও এক শ্রেষ্ঠ উৎসব (Festival)। কার্তিক মাসের শুক্লপক্ষের দ্বিতীয় তিথিতে পালিত হয় ভাইফোঁটার উৎসব। কালীপুজোর (Kalipuja) একদিন পর এই উৎসব হয়। অর্থাৎ ৭ নভেম্বর এবছর উদযাপিত হবে ভাইফোঁটা। ভাইফোঁটার দিনে ভাইকে ফোঁটা দেওয়ার সময় সামনে উপস্থিত থাকে এক থালা মিষ্টি। মিষ্টি ছাড়া এই উৎসব অসম্পূর্ণ।

কোভিড আবহে ইতিমধ্যে শিথিল করা হয়েছে কোভিড বিধি-নিষেধ। তার মধ্যে শনিবার বাঙালির ভাইফোঁটা। গতবছর করোনা সংক্রমণের কারণে সেইভাবে ভাইফোঁটা পালন করা না গেলেও এ বছরে পরিস্থিতি অনেকটা পরিবর্তন হয়েছে। তাই মিষ্টির দোকানে ভিড় জমিয়েছেন বাঙালি বোনেরা। 

রাত পোহালেই ভাইফোঁটায় (Bhai phonta) মাতবে বাঙালি। ভাইফোঁটার আগে মিষ্টির দোকা উপচে পড়া ভিড়। দোকানে দেখা গেল রকমারি ফিউশন মিষ্টি। ফল, চকলেট, ফুলের ফ্লেভারে মিষ্টি। এছাড়াও দোকানে দোকানে মিলছে সুগার ফ্রি মিষ্টিও। গতবছর করোনার জেরে সেভাবে ভাইফোঁটা পালন করতে পারেনি কেউই। এ বছর পরিস্থিতি অনেকটা স্বাভাবিক হওয়ায় আগের মতোই আবারও ভাইফোঁটায় মজেছে বাঙালি ভাই বোনেরা।

Bhaiphota special Fruits with Sweets in west bengal Market bpsb

কোনও উৎসবে বাঙালি মিষ্টি ছাড়া ভাবতেই পারে না। তাই খাদ্যরসিক বাঙালির শেষ পাতে মিষ্টি চাই-ই চাই। আবহমান কাল ধরে যুগের সঙ্গে তাল মিলিয়ে আরো প্রসিদ্ধ হয়েছে বিভিন্ন মিষ্টি। যা দেশের গণ্ডি পার করে আন্তর্জাতিক খ্যাতিও লাভ করেছে। সাবেকি মিষ্টির সঙ্গে সঙ্গে আধুনিককালে তৈরি করা হয়েছে বিভিন্ন ধরনের ফিউশন মিষ্টি। মূলত ফল, চকলেট, ফুলের ফ্লেভার দিয়ে তৈরি করা হয়েছে এই মিষ্টি। যাদের মধুমেহ রোগ রয়েছে বর্তমানে তাদের কথা মাথায় রেখে তৈরি করা হয়েছে সুগার ফ্রি মিষ্টি । 

তাই সাবেকি মিষ্টির পাশাপাশি ফিউশন সব মিলিয়ে এবারের ভাইফোঁটায় কোনরকম খামতি রাখতে চাইছেন না বোনেরা। এই প্রসঙ্গে দোকানে মিষ্টি কিনতে আসা দীপালি সর্দার বলেন বছরের একটা দিনে ভাইদের ফোঁটা দেন। তাই সব রকমের মিষ্টির আয়োজন রাখছেন। এমনিতেই বাঙালি সারা বছর মিষ্টি পাগল। তাই এই বিশেষ দিনে মিষ্টি কি করে ভোলা যায়।

Follow Us:
Download App:
  • android
  • ios