Asianet News BanglaAsianet News Bangla

WB Teacher Recruitment- অবশেষে কাটলো জট! ২ মাসে ১৫ হাজার শিক্ষক নিয়োগের ঘোষণা ব্রাত্য বসুর

শিক্ষক নিয়োগের জট এখনও আটকে আদালতে।  এবার বিধানসভার অধিবেশনে শিক্ষক নিয়োগ প্রসঙ্গে বিরাট ঘোষণা শিক্ষামন্ত্রী ব্রাত্য বসুর। আদালতের জটই হল আসল পথের কাঁটা। মামলার সমস্যা মিটলেই ২ মাসের মধ্যে ১৫ হাজার শিক্ষক নিয়োগের কথা ঘোষণা করেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। 
 

Bratya Basu said 15 thousand teachers will be taken in ssc
Author
Kolkata, First Published Nov 16, 2021, 4:41 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

শিক্ষক নিয়োগ (Teacher Recruitment) প্রক্রিয়া প্রায় দীর্ঘদিন যাবৎ বন্ধ এ রাজ্যে। বারবার এই নিয়ে প্রশ্ন তুলেও ব্যর্থ হয়েছেন চাকরির পরীক্ষার্থীরা। প্রশাসনের কাছে কোনো রকম সদুত্তর না পেয়ে ফায়ার যেতে হয়েছে চাকরির অপেক্ষায় বসে থাকা পরীক্ষার্থীরা। এর মঝে কেটে গেছে সাত বছর।  এখন ও আইনি জটিলতায় আটকে উচ্চ প্রাথমিকে নিয়োগ প্রক্রিয়া। এক বার মেধাতালিকা প্রকাশ করা হয়েছিল ঠিকই কিন্তু পরে তা অস্বচ্ছতার অভিযোগে বাতিল করে দেয় কলকাতা হাইকোর্ট (Kolkata Highcourt)। শুধু তাই নয়, এ ক্ষেত্রে চাকরি প্রার্থীদের দু' বার করে ইন্টারভিউ ও দিতে হয়েছে বলে অভিযোগ করেন তারা।  হাইকোর্টের নির্দেশ (Kolkata Highcourt) মতোই কমিশনকে চাকরিপ্রার্থীদের অভিযোগও নিতে হয়েছে। এই অবস্থায় কেবল সময়ই অতিক্রম হয়েছে কিন্তু সমস্যা কিছুই মেতে নি সঠিকভাবে। অবশেষে এই জটিলতা কাটিয়ে শিক্ষক নিয়োগের কথা ঘোষণা করেন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু (Bratya Basu)। 

আরও পড়ুন- College Reopen: কলেজ খুলতেই উল্লাস পড়ুয়াদের, রামপুরহাটে আবির খেলল তৃণমূল ছাত্র পরিষদ

এদিন বিধানসভার অধিবেশনে শিক্ষক নিয়োগ প্রসঙ্গে প্রশ্ন ওঠে। পাথরপ্রতিমার তৃণমূল বিধায়ক সমীর জানা (Sameer Jana) জানতে চান, এসএসসি নিয়োগ কবে শুরু করবে রাজ্য সরকার (West Bengal Govt)। তার উত্তরেই নিয়োগের বিষয়টি ঘোষণা করেন শিক্ষামন্ত্রী। এদিন ব্রাত্য বসু (Bratya Basu) জানান, 'আদালতের জট কাটিয়ে নিয়ে আগামী দুই মাসের মধ্যেই এসএসসিতে (SSC) শিক্ষক নিয়োগ (Teacher Recruitment) করবে রাজ্য সরকার। তিনি আরও বলেন যে, দ্রুত নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন হওয়া দরকার। নিয়োগ প্রসঙ্গে তৎপর হতে নির্দেশ দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)।পাশাপাশি এদিন বিধানসভায় শিক্ষক নিয়োগ নিয়ে বিজেপি বিধায়কের প্রশ্নের উত্তরে ক্ষুব্ধ হয়ে ওঠেন শিক্ষামন্ত্রী। তোপ দাগিয়ে তিনি জানান, 'জাতীয় শিক্ষানীতি নিয়ে ফতোয়া চাপিয়ে দিলে মেনে নেব তার কোনও মানে নেই‌। বাঙালির শিক্ষা বিষয়ে একটা নিজস্ব চিন্তা আছে। জাতীয় শিক্ষানীতি নিয়ে অনেকাংশে মতভেদ আছে। একতরফা ফতোয়া মানব না।'

আরও পড়ুন- Suvendu on TMC: 'সরকারের আর কত ছুটি চাই', নবান্নে ২ দিন ছুটি ঘোষণা করায় প্রশ্ন শুভেন্দুর

সূত্রের খবর, এখনও প্রায় পাঁচ হাজার চাকরি প্রার্থীর মামলা নিষ্পত্তি হওয়ার প্রক্রিয়া বাকি রয়েছে। ইতিমধ্যে যদিও গত ৮ অক্টোবর পর্যন্ত প্রায় ১৩ হাজার চাকরি প্রার্থীর অভিযোগের নিষ্পত্তি করার প্রক্রিয়া শেষ হয়েছে। তবে ৩০ নভেম্বর পর্যন্ত আরও প্রায় ১২০০ চাকরি প্রার্থীর তালিকা প্রকাশ করা হয়েছে। তবে এ ক্ষেত্রে কমিশনের আশা, হাইকোর্টের সাম্প্রতিক রায়ের পর ডিসেম্বরের মধ্যেই অভিযোগের নিষ্পত্তি করার প্রক্রিয়া শেষ হয়ে যাবে। এসএসসি (SSC) নিয়ে শিক্ষামন্ত্রীর (Education Minister) এই ঘোষণা অনেকটাই ইতিবাচক বলে মনে করা হচ্ছে। এছাড়াও এদিন, শিক্ষক নিয়োগ ছাড়া শিক্ষক বদলি প্রসঙ্গে বিরাট বার্তা দেন নি শিক্ষামন্ত্রী। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) নির্দেশে গত ৩১ জুলাই থেকে শিক্ষকদের বদলিতে সুবিধে প্রদান করতে অনলাইন পোর্টাল 'উৎসশ্রী' চালু করা হয়েছে। এই অনলাইন পোর্টালটির (Online Portal) সামগ্রিক কাজকর্ম দেখাশোনা করার জন্য ২০ জন আধিকারিকের একটি দল নিযুক্ত করা হয়েছে বলেও জানান তিনি।

আরও পড়ুন- Babul vs Dilip: ‘তৃণমূল বাবুলকে ঝুনঝুনি দেবে’, মেয়র প্রার্থী প্রসঙ্গে বললেন দিলীপ

 

Follow Us:
Download App:
  • android
  • ios