Asianet News BanglaAsianet News Bangla

Gangasagar Mela: নজরদারি কমিটি নিয়ে মামলা কলকাতা হাইকোর্টে, শুভেন্দু অধিকারীর উপস্থিতি নিয়ে প্রশ্ন

দীর্ঘ টানাপোড়েনের পর শর্তসাপেক্ষ গঙ্গাসাগর মেলার অনুমতি দিয়েছিল কলকাতা হাইকোর্ট। তারপর ফের মামলা দায়ের হল নজরদারি কমিটি নিয়ে। এই কমিটিতে কেন শুভেন্দু অধিকারীকে (Shuvendu Adhikari) রাখা হয়েছে সেই নিয়ে উঠেছে প্রশ্ন। 

Case against Gangasagar mela to remove Shuvendy from monitoring committee
Author
Kolkata, First Published Jan 10, 2022, 11:08 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

গঙ্গাসাগর মেলা (Gangasagar Mela) নিয়ে একের পর এক আইনী টানাপোড়েন চলতেই থাকছে। এই মেলা বন্ধের দাবিতে মামলা হয়েছিল। দীর্ঘ টানাপোড়েনের পর শর্তসাপেক্ষ গঙ্গাসাগর মেলার অনুমতি দিয়েছিল কলকাতা হাইকোর্ট। তারপর ফের মামলা দায়ের হল নজরদারি কমিটি নিয়ে। এই কমিটিতে কেন শুভেন্দু অধিকারীকে (Shuvendu Adhikari) রাখা হয়েছে সেই নিয়ে উঠেছে প্রশ্ন। 
 
গঙ্গাসাগর মেলার নজরদারির জন্য একটি তিন সদস্যের কমিটি গঠন হয়েছে। যেখানে আছেন মানবাধিকার কমিশনের চেয়ারম্যান, রাজ্যের মুখ্যসচিব এবং শুভেন্দু অধিকারী (Shuvendu Adhikari)। ওই কমিটিতে শুভেন্দু অধিকারী থাকায়, প্রশ্ন তুলেছেন বিরোধী দল। প্রশ্ন উঠেছে গঙ্গাসাগর মেলার মতো বিষয়ে রাজনৈতিক ব্যক্তিত্ব কেন রাখা হল। অবিলম্বে শুভেন্দু অধিকারীকে সরানোর দাবি করেছেন মামলাকারীরা। 

৮ জানুয়ারি থেকে মেলা শুরু হয়েছে। করোনার আবহে গঙ্গাসাগর মেলা (Gangasagar Mela) নিয়ে শুরু থেকেই নানা বিতর্ক ছিল। মেলা বন্ধের দাবিতে কোর্টে মামলা হয়। এদিকে রাজ্য মেলা আয়োজনের সিদ্ধান্তে অনড় ছিল। শেষে শর্ত সাপেক্ষে মেলার অনুমতি দিয়েছে হাইকোর্ট (High Court)। হাইকোর্টের প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তবের ডিভিশন বেঞ্চ জানিয়েছেন, মেলাস্থলে কোভিড বিধি ঠিক মতো পালন হচ্ছে কি না, তা নিশ্চিত করতে হবে রাজ্য সরকারকে। মেলাপ্রাঙ্গনে একত্রে ৫০ জনের বেশি থাকতে পারবেন না। ভিড় করা যাবে না।  

এরপরই তৈরি হয় একটি তিন সদস্যের নজরদারি কমিটি। সেই কমিটিতে শুভেন্দু অধিকারী থাকায় আপত্তি তুলল রাজ্য সরকার। মেলা নিয়ে দায়ের হল আরও ৩টি মামলা। মামলাকারীদের বক্তব্য, পরিস্থিতি বিবেচনা করতে ওই কমিটি যথাযথ নয়। এই কমিটিতে রাজনৈতিক ব্যক্তি রয়েছেন। তিনি নিরপেক্ষ ভূমিকা নাও নিতে পারেন। তাছাড়া, রাজ্যের মানবাধিকার কমিশনার পদে নিয়োগ এখনও আটকে। ফলে এখন নতুন কমিটি গঠনের প্রয়োজন। মামলায় যুক্ত আইনজীবী বিকাশরঞ্জন ভট্টাচার্যের দাবি, শুধু চিকিৎসক নয়, কমিটিতে জনস্বাস্থ্য বিশেষজ্ঞদের রাখা দরকার। এই প্রসঙ্গে, রাজ্যের অ্যাডভোকেট জেনারেল সৌমেন্দ্র নাথ মুখোপাধ্যায়ের দাবি, এই পরিস্থিতিতে কোনও রাজনৈতিক নেতা নিরপেক্ষ হতে পারে না। তাঁর বলেছেন, কমিটিতে রাজনৈতিক ব্যক্তিকে যুক্ত না করা উচিত ছিল। 

আরও পড়ুন: Road Accident: ট্রাকের নিচে ঢুকল বাইক, হুগলিতে দুটি পৃথক পথ দুর্ঘটনায় মৃত্যু ৩ জনের

আরও পড়ুন: Tek Fog App: 'টেক ফগ অ্যাপ' নিয়ে দুশ্চিন্তা তৃণমূল নেতা ডেরেকের, পরপর দুটি চিঠি সংসদীয় কমিটিকে

এদিকে প্রোটোকল মেনেই চলছে গঙ্গাসাগর মেলা। রাজ্যে তরফ থেকে বৃহস্পতিবার মামলার শুনানির দিক তেমনই জানানো হয়। রাজ্যের দাবি, কবকাতা থেকে গঙ্গাসাগর এলাকা পর্যন্ত অঞ্চলে টিকাকরণ (Vaccination) সম্পূর্ণ। ৭০ শতাংশ মানুষ টিকার প্রথম ডোজ পেয়েছেন। টিকার দিটো ডোজ সম্পূর্ণ সাগরদ্বীপ এলাকায়ও। প্রতিটি জায়গায় অ্যান্টিজেন টেস্টের ব্যবস্থা থাকছে বলে জানানো হয়। 
 

Follow Us:
Download App:
  • android
  • ios