Asianet News BanglaAsianet News Bangla

বাংলায় ভোট পরবর্তী হিংসার তদন্তে সক্রিয় সিবিআই, ১১টি এফআইআর দায়ের

রাজ্যে ভোট পরবর্তী হিংসার তদন্তে নেমে নতুন করে ১১টি এফআইআর দায়ের করল সিবিআই। হিংসায় জড়িতদের বিরুদ্ধে এই এফআইআর দায়ের করা হয়েছে।

CBI has registered 11 FIRs in connection with the post-poll violence in West Bengal bpsb
Author
Kolkata, First Published Aug 27, 2021, 8:11 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

রাজ্যে ভোট পরবর্তী হিংসার (post-poll violence) তদন্তে নেমে ১১টি এফআইআর (FIR) দায়ের করল সেন্ট্রাল ইনভেস্টিগেশন এজেন্সি বা সিবিআই (CBI)। হিংসায় জড়িতদের বিরুদ্ধে এই এফআইআর দায়ের করা হয়েছে। ভারতীয় দন্ডবিধির আওতায় খুন, খুনের চেষ্টা, বেআইনী অস্ত্র রাখার অভিযোগ, অপহরণ, অনুপ্রবেশের মতো একাধিক অভিযোগের ভিত্তিতে এফআইআরগুলি দায়ের করা হয়েছে। 

তবে প্রথম যে এফআইআর দায়ের হয়েছে, তা একটি ধর্ষণের অভিযোগের প্রেক্ষিতে বলে সূত্রের খবর। উল্লেখ্য, বাংলার ভোট পরবর্তী হিংসার তদন্তে ১০৯ জন সিবিআই অফিসার নিয়োগ করা হয়েছে। এঁদের মধ্যেই বেশিরভাগই অন্য রাজ্যের বাসিন্দা। কারণ এ রাজ্যের বাসিন্দা হলে পক্ষপাতদুষ্ট হতে পারে তদন্ত, এমন আশঙ্কা রয়েছে। 

CBI has registered 11 FIRs in connection with the post-poll violence in West Bengal bpsb

সিবিআই সূত্রের খবর, বাংলায় ৪৩ টি খুন এবং ২৮ টি মহিলাঘটিত অপরাধের মামলা রয়েছে। লখনউ, পাটনা, দিল্লি, দেরাদুনের সিবিআই অফিসারদের নিয়ে গড়া হয়েছে বিশেষ দল। তদন্তে রাজ্যের বাসিন্দা হওয়ায় পক্ষপাতিত্বের অভিযোগ না আসে, তাই ভিন রাজ্যের অফিসারেই ভরসা কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার। তবে দুজন কলকাতা সিবিআইয়ের এসপি এবং তিন এসআই রয়েছেন। পুরো বিষয়টি দেখবেন ডিআইজি অখিলেশ সিং। 

'গান্ধীজির ভারতে এমন ব্যবহার আশা করেননি' দিল্লি নামতেই তাড়ানো হল আফগান মহিলাকে

দুর্গাপুজোর সময় জ্বালাবে না লোডশেডিং, কী ব্যবস্থা করছে রাজ্য, জানালেন অরূপ বিশ্বাস

Bank Holidays in September : সেপ্টেম্বর মাসে কোন কোন দিনে বন্ধ ব্যাঙ্ক, দেখে নিন তালিকা

উল্লেখ্য, ভোট পরবর্তী খুন ও ধর্ষণের ঘটনায় সিবিআই তদন্তের নির্দেশ দিয়েছে হাইকোর্টের বৃহত্তর বেঞ্চ। মামলায় আগেই একজন জয়েন্ট ডিরেক্টরের নের্তৃত্বে তৈরি হয়েছিল ৪ বিশেষ তদন্তকারী দল। এবার ওই চার ইউনিটের পৃথক দল গঠন করল সিবিআই। প্রত্য়েক দলে রয়েছেন ২১ জন অফিসার। নের্তৃত্বে থাকছেন একজন জয়েন্ট ডিরেক্টর, ডিআইজি, ৪ জন এসপি।

Follow Us:
Download App:
  • android
  • ios