বৃষ্টি কম আকাশ পরিষ্কার হলেও এখনই জাঁকিয়ে শীত পড়ার সম্ভাবনা নেই দক্ষিণবঙ্গে। বরং শনিবারও আকাশ মেঘলাই থাকবে। আগামী সপ্তাহের মাঝামাঝি সময় থেকে রাতের তাপমাত্রা কিছুটা হলেও নামতে পারে। 

হাওয়া অফিসের পূর্বাভাস মিলিয়েই দক্ষিণবঙ্গের প্রায় সমস্ত জেলাতেই শুক্রবার ভোররাত থেকে হালকা থেকে মাঝারি বৃষ্টি হয়েছে। শুক্রবার সারাদিনও এই বৃষ্টি চলবে। শনিবার থেকে বৃষ্টির পরিমাণ কমবে। আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাঞ্চলীয় অধিকর্তা সঞ্জীব বন্দ্যোপাধ্যায় জানিয়েছেন, শনিবার দু'- এক জায়গায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে বৃষ্টি কমলেও আকাশ মেঘলাই থাকবে। আগামী রবিবার, ৫ জানুয়ারি থেকে আকাশ পরিষ্কার হবে। রাতের তাপমাত্রা কমলেও ঠান্ডা জাঁকিয়ে পড়বে না। ৭ জানুয়ারি পর্যন্ত এরকমই পরিস্থিতি থাকবে। ৮ তারিখ থেকে ঠান্ডা সামান্য বাড়তে পারে। 

আরও পড়ুন- দিঘার পর্যটকদের আনন্দে জল ঢাললো বৃষ্টি, হোটেল থেকেই নিতে হচ্ছে সমুদ্রের স্বাদ

আরও পড়ুন- ঠান্ডা থেকে বাঁচতে গিয়ে ঘটল বিপর্যয়, বেঘোরে মত্যু দশ বছরের বালকের

সঞ্জীববাবু জানিয়েছেন, রাজস্থান থেকে ঝাড়খণ্ড পর্যন্ত যে নিম্নচাপ অক্ষরেখাটি ছিল, সেটি এই মুহূর্তে উত্তরপ্রদেশ থেকে ছত্তিশগড় পর্যন্ত অবস্থান করছে। এর প্রভাবেই গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপরে বঙ্গোপসাগরে প্রচুর পরিমাণে জলীয় বাষ্প ঢুকছে। যার জেরে এই অসময়ের বৃষ্টিপাত হচ্ছে। 

দক্ষিণবঙ্গের ক্ষেত্রে শনিবারই বৃষ্টি কমলেও উত্তরবঙ্গের ক্ষেত্রে অবশ্য বৃষ্টি একদিন বেশি চলবে। রবিবারের পর থেকে উত্তরবঙ্গের আকাশ পরিষ্কার হবে। শুক্রবার রাত বা ভোরের দিকে দার্জিলিং এবং সিকিমের উঁচু এলাকাগুলিতে মাঝারি তুষারপাত হওয়ার সম্ভাবনা রয়েছে। দিনের তাপমাত্রা একটু কম থাকলেও উত্তরবঙ্গে রাতের তাপমাত্রা খুব একটা কমবে না। তবে আগামী রবিবারের পর থেকে উত্তরবঙ্গে রাতের তাপমাত্রাও কমবে বলে জানিয়েছেন সঞ্জীবাবু।