বই কিনলেই গাছ ফ্রি। এমনই অভিনব অফার নিয়ে হাজির এক প্রকাশনী সংস্থা। হুগলি- চুঁচুড়া-  বইমেলায় এমনই অভিনব ভাবনা দেখে অবাক পুস্তকপ্রেমীরাও। 

গত কয়েকদিন ধরেই চলছে হুগলি- চুঁচুড়া বইমেলা। সেখানেই একটি প্রকাশনা সংস্থার স্টলে বইয়ের সঙ্গে গাছের চারা দেওয়ার এই উদ্যোগ নেওয়া হয়েছিল। গাছ লাগিয়ে পরিবেশ দূষণ কমানোর বার্তা দিতেই এই উদ্যোগ নিয়েছিল ওই প্রকাশনী সংস্থা। সংস্থার কর্ণধার সন্দীপ অধিকারী বলেন, ' আমরা ক্রেতাদের একটা বার্তা দিতে চাই যে বাড়িতে গাছ লাগান, পরিবেশ বাঁচান। বই পড়লে যেমন মানসিক উন্নয়ন ঘটে তেমনই গাছ লাগালে পরিবেশের উন্নয়ন হয়।'

বইয়ের সঙ্গে দেওয়া হয় শাল, সেগুন, পলাশমণি, সোনাঝুরি, ডোরাণ্ডার মতো বিভিন্ন দামি গাছের চারা। ওই প্রকাশনা সংস্থার দাবি, প্রতিবছরই তারা নতুন কিছু পরিকল্পনা নিয়ে হাজির হন। এর আগে ২০১১ সালে তারাই প্লাস্টিকের বদলে কাপড়ের ব্যাগ নিয়ে আসেন। 

বইয়ের সঙ্গে গাছ পেয়ে ক্রেতারাও খুশি। মিঠু দত্ত নামে এক গৃহবধূ জানান, স্বামী বিবেকানন্দের জীবনীর উপরে একটি বইয়ের সঙ্গে ডোরাণ্ডা গাছের চারা পেয়েছেন তিনি। খুশি হয়ে ওই ক্রেতা বিক্রেতাদের সঙ্গে সেলফিও তোলেন। তিনি জানান, যতদিন গাছটি বাচবে ততদিন বইমেলার স্মৃতি থাকবে। মায়ের হাত ধরে এসে  ছোট্ট অস্মিত নিয়েছে ছবিতে রামায়ণ। বইয়ের সঙ্গে গাছ পেয়ে সেও অবাক। এ রকম অবাক হচ্ছেন অনেকেই। বাহবাও দিচ্ছেন সবাই। সমকাল ও বিবৃতি নামক একটি সংস্থার আয়োজিত এই বইমেলা এবার একাদশতম বর্ষে পড়ল। দল থেকে বহিষ্কৃত হওয়ার পর প্রয়াত সিপিএম সাংসদ অনিল বসু এই মেলা শুরু  করেছিলেন। এবার মেলায় মোট সাতান্নটি স্টল হয়েছে। মেলা চলবে রবিবার পর্যন্ত।