Asianet News BanglaAsianet News Bangla

Darjeeling Snow Fall Alert: বরফে ঢাকা রাস্তায় অপেক্ষা করছে বিপদ, সতর্ক করল দার্জিলিং পুলিশ

গত ২-৩ দিন ধরেই অবিরাম তুষারপাত (Snowfall) হচ্ছে  দার্জিলিংয়ের (Darjeeling) বিভিন্ন এলাকায়। এর মধ্যে পর্যটকদের জন্য বিশেষ ভ্রমন সতর্কতা (Darjeeling Travel Advisory) জারি করল দার্জিলিং পুলিশ (Darjeeling Police)। 
 

Darjeeling Police issues travel advisory, snowfall threatens road journeys ALB
Author
Kolkata, First Published Dec 29, 2021, 3:57 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

বড়দিনেই দার্জিলিং জেলার কিছু কিছু অংশে বরফ পড়া শুরু হয়েছিল। সান্দাকফু (Sandakphu), টাইগার হিল (Tiger Hill), সিঙ্গালিলা ন্যাশনাল পার্ক (Singalila National Park),  চটকপুরে  (Chatakpur) পর্যটকরা মরসুমের প্রথম তুষারপাতের (Snowfall) সাক্ষী হয়েছিলেন। বুধবার সকাল থেকে বরফ পড়া শুরু হয়েছে দার্জিলিংয়ের (Darjeeling) ঘুম (Ghoom) এলাকাতেও। রাস্তা-ঘাট, বাড়ি-ঘর, গাছপালা - সবই রঙ হারিয়ে বরফের চাদরে সাদা হয়ে গিয়েছে। এই অবস্থায় পর্যটকদের জন্য বিশেষ ভ্রমন সতর্কতা (Darjeeling Travel Advisory) জারি করল দার্জিলিং পুলিশ (Darjeeling Police)। 

এড়িয়ে চলুন সড়ক ভ্রমণ

বিশ্বের সর্বোচ্চ রেল স্টেশন দার্জিলিং-এর ঘুম। শহর থেকে প্রায় ৮ কিলোমিটার দূরে, এখানেই এসে থামে হেরিটেজ টয়ট্রেন (Darjeeling Himalayan Railway)। প্রায় ১০ বছর এদিন ঘুম এলাকায় বরফ পড়ল। রাস্তার পাশাপাশি টয়ট্রেনের লাইনও বরফে সাদা ঢেকে গিয়েছে।  দার্জিলিংয়ের সর্বনিম্ন তাপমাত্রা ২-৩ ডিগ্রির মধ্যে ঘোরাফেরা করছে। সেই সঙ্গে অধিকাংশ জায়গায়, কুয়াশায় দৃশ্যমানতা খুবই কমে গিয়েছে। এই অবস্থায় দার্জিলিং পুলিশের পক্ষ থেকে পর্যটকদের প্রতিকূল আবহাওয়ার মধ্যে দার্জিলিং, ঘুম, টাইগারহিল, সীমানা বস্তি, সুখিয়াপোখরি, মানেভঞ্জ, সান্দাকফু - এই জায়গাগুলিতে সড়কপথে ভ্রমণ না করার বিষয়ে সতর্ক করা হয়েছে। 

আরও পড়ুন - Changu Snowfall: ছাঙ্গুতে তুষারপাত, আটকে পড়া প্রায় শতাধিক পর্যটককে উদ্ধার সেনার

আরও পড়ুন - Snowfall in North Bengal: নামল পারদ, বরফের চাদরে ঢাকল শৈলশহর

আরও পড়ুন - Rare Bird Sighting: প্রায় ২০০ বছর পর ফের দার্জিলিং-এ দেখা গেল বিরল সেটর ট্রাগোপান পাখি

যারা ট্রেন বা ফ্লাইট ধরবে

পুলিশ আরও বলেছে সব জায়গাতেই রাস্তায় বরফে ঢেকে গিয়েছে। তার উপর দিয়ে গাড়ি চালানো খুবই চ্যালেঞ্জিং। কারণ বরফের কারণে রাস্তা একেবারে পিছল হয়ে রয়েছে। বর্তমানে যানবাহন সবই খুব ধীর গতিতে চলছে। 'অপ্রীতিকর ঘটনা' এড়াতে 'অপ্রয়োজনীয় ভ্রমণ' এড়িয়ে চলার পরামর্শ দিয়েছে দার্জিলিং পুলিশ। তবে, স্বাস্থ্যগত কারণে বা বাড়ি ফেরার জন্য যেসব পর্যটকদের ট্রেন বা ফ্লাইট ধরতে হবে, তাদেরকে সাবধানে গাড়িতে করে নেমে যেতে বলা হয়েছে।

Darjeeling Police issues travel advisory, snowfall threatens road journeys ALB

সান্দাকফু, টংলু 

সান্দাকফু (Sandakphu), টংলু (Tonglu) এবং কাছাকাছি বেশ কয়েকটি এলাকায় গত ২-৩ দিন ধরে অবিরাম তুষাড়পাত হচ্ছে। বরফে রাস্তা বন্ধ হয়ে, ওি এলাকায় বহু পর্যটক আটকে পড়েছেন। যাঁরা আটকে গিয়েছেন, তাঁদের নিজ নিজ হোম স্টে বা হোটেলে বা যে যেখানে উঠেছেন, আপাতত সেখানেই থেকে যেতে বলেছে দার্জিলিং পুলিশ বিভাগ। সশস্ত্র সীমা বলের (SSB) জওয়ান এবং স্থানীয় পুলিশ সদস্যরা যৌথভাবে অতি দ্রুত তাদের উদ্ধারের করবে। এর জন্য তারা সমস্ত সম্ভাবনা খতিয়ে দেখছে। তবে, বারবার করে তারা সতর্ক করেছে, রাস্তার অবস্থা খুবই খারাপ। এই অবস্থায় কোনওভাবেই পর্যটকদের ওই রাস্তা ধরে যানবাহন নিয়ে চলাচল করা উচিত নয়। 

নিরাপদ ভ্রমণের জন্য পরামর্শ 

বরফের ঢাকা রাস্তায়, একান্তই ভ্রমণ করতে হলে, কীভাবে নিরাপদে গাড়ি চালাতে হবে, তাও জানিয়েছে পুলিশ। কওনও অবস্থাতেই অ্যাক্সিলেটরে জোরে চাপ দেওয়া যাবে না। গাড়ির গতি যতটা সম্ভব কম রাখতে বলা হয়েছে। বাঁক ঘোরার সময়, অ্য়ক্সিলেটর বা ব্রেকে চাপ না দেওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। ব্রেক, স্টিয়ারিং, অ্যাক্সিলেটর, গিয়ার পরিবর্তন - সবই করতে হবে ধীরে এবং মসৃণভাবে। নিজের গাড়ি এবং সামনের গাড়ির মধ্যে দূরত্ব বেশি রেখে তবে ব্রেক কষতে হবে। গাড়ির চাকা পিছলে গেলে আতঙ্কিত না হয়ে আলতোভাবে স্টিয়ারিং ঘোরাতে হবে। কুয়াশার মধ্যে হেডলাইট জ্বালিয়ে গাড়ি চালানোর পরামর্শ দেওয়া হয়েছে। দৃশ্যমানতা ১০০ মিটারের থেকে কমে গেলে, ফগ লাইট চালু করতে হবে। 

কন্ট্রোল রুম নম্বর

সতর্কবার্তার সঙ্গে সঙ্গে সহায়তার জন্য কন্ত্রোল রুমের নম্বরও (Darjeeling Police Control Room Number) দিয়েছে দার্জিলিং পুলিশ। যেকোনো ধরনের সহায়তার জন্য এই নম্বরে যোগাযোগ করতে বলা হয়েছে। সাহায্য নিয়ে পৌঁছে যাবে পুলিশ। নম্বরটি হল ০৩৫৪২২৫২০৫৭ (03542252057)

Follow Us:
Download App:
  • android
  • ios