Asianet News BanglaAsianet News Bangla

Covid 19 Guideline: দুর্গাপুজোর করোনার নতুন গাইডলাই, ট্রেন চলবে না, রাতে ঠাকুর দেখায় ছাড়

রাজ্যের পক্ষ থেকে উৎসবের মরশুমের জন্য নতুন করে একটি গাইলাইন জারি করা হয়েছে। সেখানে জানান হয়েছে, ৩০ অক্টোবর পর্যন্ত রাজ্যে করোনাসংক্রান্ত বিধিনিষেধ জারি থাকবে। 

Druga puja Bengal govt allows people movement at night 10 to 20 October bsm
Author
Kolkata, First Published Sep 30, 2021, 11:27 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

করোনাকালে গুটি গুটি পায়ে এগিয়ে আসছে বাঙালির প্রিয় উৎসব দুর্গাপুজো (Durga Puja)। গত বছর দুর্গাপুজোতে প্রায় ঘরবন্দি ছিল গোটা বাংলা। কিন্তু এবার হয়তো কিছুটা রাস্তায় মানুষের ঢল নামবে- তেমনই আশা করছেন পুজো উদ্যোক্তারা। যদিও স্বাস্থ্য মন্ত্রক ও স্বাস্থ্য বিশেষজ্ঞদের কথায় এখনও কোভিড-১৯এর (Covid 19) বিপদ কাটেনি। মাথার ওপর কোভিডএর ফাঁড়া নিয়ে ভিড় এড়িয়ে যেতেই পরামর্শ দিয়েছেন বিশেষজ্ঞরা। যদিও বৃহস্পতিবার রাজ্য সরকারের পক্ষ থেকে একটি বিজ্ঞপ্তি জারি করে জানিয়ে দেওয়া হয়েছে রাজ্যে করোনা বিধি (Coronavirus Guideline) থাকছে পুজোর মরশুমেও। নবান্নের  (Nabanna) জারি করা নতুন গাইডলাইন অনুযায়ী রাতেরবেলায় ঠাকুর দেখায় কোনও নিষেধাজ্ঞা থাকছে না। অর্থাৎ মমতা বন্দ্যোপাধ্যায়ের সরকার রাতের বেলা প্যান্ডেল হপিং-এর পুরো সুযোগ করে দিল। 

রাজ্যের পক্ষ থেকে উৎসবের মরশুমের জন্য নতুন করে একটি গাইলাইন জারি করা হয়েছে। সেখানে জানান হয়েছে, ৩০ অক্টোবর পর্যন্ত রাজ্যে করোনাসংক্রান্ত বিধিনিষেধ জারি থাকবে। তবে ১০-২০ অক্টোবর পর্যন্ত রাত ১১টা থেকে সকাল ৫টা পর্যন্ত মানুষের রাস্তায় বার হওয়ার ওপর বিধিনিষেধ থাকছে না। দুর্গাপুজো ১০ -১৫ অক্টোবর। আর লক্ষ্মীপুজো ২০ অক্টোবর। উৎসবের মরশুমের জন্যই রাজ্য সরকার নাইট কার্ফুর বিধিনিষেধ পরিবর্তন করেছে। কারণ উৎসবের এই দিনগুলিতে কলকাতা ও সংশ্লিষ্ট জেলাগুলিতে প্রচুর মানুষ রাস্তায় বার হন প্রতিমা দর্শনের জন্য। 

Hospital: কেমন কাজ করছে দেশের জেলা হাসপাতালগুলি, মূল্যায়ন রিপোর্ট প্রকাশ NITI Aayogএর

Congress: প্রশান্ত কিশোর রাহুলদের জন্য কতটা Lucky, কংগ্রেসের ভাঙনের পর উঠছে প্রশ্ন

Coal Scam: আদালতে সশরীরে উপস্থিত হতে হবে অভিষেকের স্ত্রী রুজিরাকে, নির্দেশ দিল্লির আদালতের

রাজ্য প্রশাসনের তরফে জানান হয়েছে পূর্ববর্তী আদেশের ধারাবাহিকতা বজায় থাকবে। করোনাবিধি ৩০ অক্টোবর পর্যন্ত থাকবে বলেও জানিয়ে দেওয়া হয়েছে। অন্যদিকে নাইট কার্ফুর বিধি নিষেধ পরিবর্তন করা হলেও লোকাল ট্রেন চালানোর অনুমতি দেয়নি রাজ্য সরকার। যদিও মেট্রো রেল চালু থাকবে। নতুন এই নির্দেশ পয়লা অক্টোবর থেকে লাগু হবে বলেও জানিয়েছে প্রশাসন। 

নতুন এই নির্দেশিকায় মাস্ক পরা, স্যানিটাইজারের ব্যবহার করার পাশাপাশি করোনা সংক্রান্ত প্রোটোকল মানার কথাও বলা হয়েছে। পাশাপাশি নিরাপদ শারীরিক দূরত্ব মেনে চলার ওপরেও জোর দেওয়া হয়েছে। ভিড় এড়িয়ে যেতে পরামর্শ দেওয়া হয়েছে। রাজ্যে করোনা আক্রান্তের মোট সংখ্যা ১৫ লক্ষের বেশি। বৃহস্পতিবার নতুন করে আক্রান্ত হয়েছে ৭৪৯ জন। গত ২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ১৫ জনের। 

Druga puja Bengal govt allows people movement at night 10 to 20 October bsm

Follow Us:
Download App:
  • android
  • ios