বাঙালির বারো মাসে তোরো পর্বনের মধ্যে অন্যতম বড় উৎসব হল দোলযাত্রা উৎসব। আজই হল বাঙালির প্রিয় দোল উৎসব। বসন্তের আমেজে মাতেয়ারা গোটা বাংলা। ছোট থেকে বড় এই দিনটির জন্য অপেক্ষা করে থাকেন। কবে আসবে এই দিন।  বাঙালির দোল আর অবাঙালির হোলি, রঙের উৎসবে মেতে ওঠেন সকলেই। দুইদিন ব্যাপী মহাসমারোহে পালিত হয় এই দোলযাত্রা উৎসব।  দোল পূর্ণিমায় রঙের উৎসব পালনে ব্যস্ত গোটা শহর। রঙের নেশায় রাঙিয়ে দেওয়ার আজই হল সেই বিশেষ দিন। একদিকে রঙের উৎসব অন্যদিকে করোনা আতঙ্ক এই  নিয়ে জেরবার বিশ্ববাসী। করোনা আতঙ্কের মধ্যেই বিনামূল্যে মিলছে ভেষজ আবির।

আরও পড়ুন-করোনা আতঙ্ককে ফুৎকার মায়াপুরের, রঙের উৎসবে মাতল ভক্তকূল...

কয়েকদিন ধরে চারিদিকে শুধু একটাই নাম করোনা ভাইরাস।  আতঙ্কের আর এক নাম এই করোনা। খাওয়া থেকে চলাফেরা সবেতেই মিলছে এই করোনা ভাইরাস। সারা দেশের মানুষ ত্রস্ত এই করোনা ভাইরাস নিয়ে। বসন্ত উৎসবেও করোনা থাবা বসিয়েছে। করোনা ভয়ে রীতিমতো গুটিয়ে গেছে সাধারণ মানুষ। অনেক এলাতেই বসন্ত উৎসবের অনুষ্ঠান বাতিল হয়েছে।

আরও পড়ুন-দোলের দিন হয় কালীপুজো, কেউ আবার এদিন নয় দোল খেলের পরের দিন, এই বাংলার কিছু অজানা কাহিনি...


'দিশারী'র হাত ধরেই বিনা খরচে মিলছে এই ভেষজ আবির। বালুরঘাটবাসী নিজেরাই তৈরি করেছেন এই ভেষজ আবির। ফুলের পাপড়ি, বিট, গাজর, ও হলুদ দিয়ে তৈরি হচ্ছে এই আবির। কেমিক্যাল বিহীন আবির বানাতে পেরে খুশি প্রত্যেকেই। করোনার এই পরিস্থিতিতে ভয়মুক্ত পরিবেশ বান্ধব বসন্ত উৎসব উপহার দিতে এগিয়ে এসেছেন বালুরঘাটের পরিবেশ প্রেমীরা। বাজারের প্যাকেটজাত কেমিক্যাল মিশ্রিত ক্ষতিকর কোনও কিছু নয়। এবারে বসন্ত উৎসব করেছেন সম্পূর্ণ ভেষজ আবিরে। ফুল, গাজর, হলুদ থেকে নিজেরাই বাড়িতে কীভাবে তৈরি করবেন ভেষজ আবির সেই প্রশিক্ষণই দিচ্ছেন তাঁরা। তবে শুধু প্রশিক্ষণই নয়,  দোলের দিন সকলকে ভেষজ আবির বিলি করারও উদ্যোগ নেওয়া হয়েছে।