বাঙালির বারো মাসে তোরো পর্বনের মধ্যে অন্যতম বড় উৎসব হল দোলযাত্রা উৎসব। আজই হল বাঙালির প্রিয় দোল উৎসব। বসন্তের আমেজে মাতেয়ারা গোটা বাংলা। ছোট থেকে বড় এই দিনটির জন্য অপেক্ষা করে থাকেন। কবে আসবে এই দিন।  বাঙালির দোল আর অবাঙালির হোলি, রঙের উৎসবে মেতে ওঠেন সকলেই। দুইদিন ব্যাপী মহাসমারোহে পালিত হয় এই দোলযাত্রা উৎসব।  দোল পূর্ণিমায় রঙের উৎসব পালনে ব্যস্ত মায়াপুর। রঙের নেশায় রাঙিয়ে দেওয়ার আজই হল সেই বিশেষ দিন। 

আরও পড়ুন-সাবধান, দোলের দিন এই কাজগুলো করলেই বিপদ নিশ্চিত...

বসন্ত উৎসব নিয়ে ইতিমধ্যেই নানা সমস্যা দেখা দিয়েছে। উৎসবের নামে যে অসভ্যতামি চলছে তা নিয়ে উদ্বিগ্ন  সমাজের একাংশ। শান্তিনিকেতনেও বাতিল হয়েছে এই বসন্ত উৎসব।  আর যার কারণেই এই বছরে ভিড় জমেছে মায়াপুরে। মায়পুরের ইসকন মন্দির আজ মেতেছে রঙের উৎসবে। তবে রং মানে যে আবির, বা রং তা কিন্তু নয়, ফুলের সাজে সেজে উঠেছে মায়াপুরের ইসকন মন্দির।

আরও পড়ুন-বাড়িতে দুটো শঙ্খ ব্যবহার করেন, হতে পারে চরম বিপদ...

রং খেলছে প্রকৃতিও। নানা ধরনের রংবাহারি ফুলে সেজে উঠেছে ইসকন মন্দির। ফুল দিয়ে দোল খেলায় মেতেছে ভক্তকূল। দেশ-বিদেশের সমস্ত জায়গা থেকে এসে হাজার হাজার ভক্তের জমায়েক হয়েছে ইসকন মন্দিরে। তার পাশাপাশি চলছে হরিনাম, আরতী। বিভিন্ন ধরনের ফুল দিয়ে মন ভরে অর্ঘ নিবেদন করছেন ভক্তরা। এই চিত্রটাই ফুটে উঠেছে আজকের মায়াপুরের ইসকনে। অন্যদিকে আবিরে রাঙা হয়ে উঠেছে নবদ্বীপ। রাস্তায় রাস্তায় আবির, রঙে লাল হয়ে উঠেছে চারিদিক। রাস্তার মোড়ে মোড়ে চলছে ভান্ডারা খুলে মহাপ্রভুর প্রসাদ বিতরণ। এই পূর্ণিমা তিথিতেই গৌরাঙ্গ মহাপ্রভুর জন্ম। দোল উত্‍সবে বিষ্ণুপ্রিয়া সেবিত গৌরাঙ্গ মহাপ্রভু মন্দির, চৈতন্য জন্মস্থান মন্দির, দেবানন্দ গৌড়ীয় মঠে, কেশবজী গৌড়ীয় মঠে  চলছে আবির খেলা।