"মুখ্যমন্ত্রী চান না কারোর চাকরি যাক", সুপার নিউমেরিক পদ তৈরি করে নিয়োগের প্রস্তাব শিক্ষামন্ত্রীর

| Sep 27 2022, 07:28 PM IST

"মুখ্যমন্ত্রী চান না কারোর চাকরি যাক", সুপার নিউমেরিক পদ তৈরি করে নিয়োগের প্রস্তাব শিক্ষামন্ত্রীর
"মুখ্যমন্ত্রী চান না কারোর চাকরি যাক", সুপার নিউমেরিক পদ তৈরি করে নিয়োগের প্রস্তাব শিক্ষামন্ত্রীর
Share this Article
  • FB
  • TW
  • Linkdin
  • Email

সংক্ষিপ্ত

অতিরিক্ত পদ তৈরি করে নিয়োগের প্রক্রিয়া শুরু করতে চায় রাজ্য সরকার। তারই অনুমতি চেয়ে ইতিমধ্যে কলকাতা হাই কোর্টে হলফনামা জমা দেওয়া হয়েছে বলে জানান শিক্ষামন্ত্রী। এবার আদালতের নির্দেশ অনুযায়ী নিয়োগ করতে প্রস্তুত রাজ্য সরকার। রাজ্য মন্ত্রীসভার প্রস্তাব মেনে ইতিমধ্যে অতিরিক্ত পদ তৈরি করে নিয়োগের অনুমতি চেয়ে হাই কোর্টে হলফনামা দিয়েছে স্কুল সার্ভিস কমিশন।

মুখ্যমন্ত্রী চান না কারোর চাকরি চলে যাক, তাই যোগ্য চাকরি প্রার্থীদের বঞ্চিত না করে 'সুপারিশ'-এ চাকরি পাওয়া শিক্ষকদের বহাল রাখতে অতিরিক্ত পদ তৈরির প্রস্তাব। মুখ্যমন্ত্রীর এই পরিকল্পনাকে বাস্তবায়িত করতে এবার আদালতের দ্বারস্থ শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। অতিরিক্ত পদ তৈরি করে নিয়োগের প্রক্রিয়া শুরু করতে চায় রাজ্য সরকার। তারই অনুমতি চেয়ে ইতিমধ্যে কলকাতা হাই কোর্টে হলফনামা জমা দেওয়া হয়েছে বলে জানান শিক্ষামন্ত্রী। এবার আদালতের নির্দেশ অনুযায়ী নিয়োগ করতে প্রস্তুত রাজ্য সরকার। 
রাজ্য মন্ত্রীসভার প্রস্তাব মেনে ইতিমধ্যে অতিরিক্ত পদ তৈরি করে নিয়োগের অনুমতি চেয়ে হাই কোর্টে হলফনামা দিয়েছে স্কুল সার্ভিস কমিশন। এসএসসির পক্ষ থেকে স্পষ্ট জানানো হয়েছে আদালত যদি অনুমতি দেয় তবে অতিরিক্ত পদ তৈরি করে নিয়োগ করতে প্রস্তুত স্কুল সার্ভিস কমিশন। অপরদিকে তাঁরা এও বলেন যে আদালত চাইলে 'সুপারিশে' চাকরি প্রাপ্তদের বাতিল করতেও রাজি এসএসসি।
 
মঙ্গলবার সাংবাদিক বৈঠকে শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু জানিয়েছে, ভুলক্রমে মেধাতালিকার ক্রম ভেঙে সুপারিশের কারণে, যাঁরা ক্ষতিগ্রস্ত হয়েছেন তাঁদের জন্য বিশেষ পদক্ষেপ নেবে রাজ্য সরকার। সুপার নিউমেরিক পদ তৈরি করে নিয়োগ প্রক্রিয়া চালু করার প্রস্তাব দিয়েছে রাজ্য মন্ত্রীসভা। শিক্ষামন্ত্রী আরও বলেন, "এসএসসি হাই কোর্টে হলফনামা দিয়েছে। এবার মহামান্য আদালতের নির্দেশ অনুযায়ী কাজ হবে। আদালত অনুমতি দিলে সুপার নিউমেরারি তালিকা মেনে সকলকে চাকরি দিতে প্রস্তুত এসএসসি।"

আরও পড়ুন - ফের সিবিআই-এর আতশকাচের নীচে পার্থ-ঘনিষ্ট, মোনালিসা দাসের দাদা মানস দাসের নামে একাধিক সম্পত্তির হদিশ

Subscribe to get breaking news alerts

নবম-দশম শ্রেণির শিক্ষক নিয়োগের ক্ষেত্রে মোট ৩,০০৯টি পদ তৈরি করা হবে।  ইতিমধ্যে ১,৯৩২ সুপারনিউমেরিক পদ তৈরি হয়েছে। আরও ১,০৭৭ পদ তৈরি করা হবে। 
একাদশ-দ্বাদশ শ্রেণির শিক্ষক নিয়োগের ক্ষেত্রে মোট মোট ৬,৮৬১ সুপার নিউমেরিক পদ তৈরি করা হয়েছে। আরও ৯,৭১৬ সুপার নিউমেরিক পদ তৈরি করা হবে। 

আরও পড়ুন - 'পার্থ-অনুব্রত দলের পচে যাওয়া অংশ', জহর সরকারের মন্তব্যে অস্বস্তি বাড়ছে ঘাসফুল শিবিরে

সূত্রের খবর, শিক্ষা দফতরের এখন পর্যন্ত পাওয়া তথ্য অনুযায়ী ‘ব্যতিক্রমী ভাবে’ চাকরি প্রাপ্তদের সংখ্যা ২২২ জন। এর মধ্যে নবম-দশম শ্রেণির ১৮৩ জন ও ৩৯ জন একাদশ-দ্বাদশ শ্রেণির শিক্ষক। এখন প্রশ্ন এই ২২২ জনের চাকরি কি থাকবে? শিক্ষামন্ত্রী জানিয়েছেন, "সবটাই আদালতের রায়ের উপর নির্ভর করছে।" পাশাপাশি তিনি বারবার এও উল্লেখ করেছে যে,"মুখ্যমন্ত্রী চান না কারোর চাকরি যাক।"  

আরও পড়ুন - 'বাড়িতে নজরবন্দি থাকতেও রাজি', আদালতের কাছে 'যে কোনও শর্ত সাপেক্ষে' জামিনের আবেদন পার্থর