Asianet News BanglaAsianet News Bangla

পুজোর পরই ফের ভোট রাজ্যে, ৪ কেন্দ্রে উপনির্বাচনের জন্য মোতায়েন ২৭ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী

কোন কেন্দ্রের জন্য কত কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হবে সেই বিষয়ে এখনও পর্যন্ত কিছু জানা যায়নি। সেই বিষয়ে সংশ্লিষ্ট জেলার নির্বাচনী আধিকারিকদের সঙ্গে আলোচনা করে সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানানো হয়েছে। প্রয়োজন হলে আরও কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হতে পারে। 

Election Commission orders 27 companies of CAPF for West Bengal byelections bmm
Author
Kolkata, First Published Oct 9, 2021, 3:13 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

পুজোর পরই ফের ভোট হবে রাজ্যে। চার কেন্দ্র শান্তিপুর (Santipur), গোসাবা (Gosaba), খড়দহ (Khardaha) ও দিনহাটায় (Dinhata) উপনির্বাচন রয়েছে। পুজো মিটলেই ফের শুরু হয়ে যাবে ভোটের তোড়জোড়। চার কেন্দ্রে উপনির্বাচনের জন্য রাজ্যে ২৭ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী (Central Force) মোতায়েন করার সিদ্ধান্ত নিল নির্বাচন কমিশন (Election Commission)। ১৩ অক্টোবর রাজ্যে আসবে কেন্দ্রীয় বাহিনী। থাকছে ৯ কোম্পানি BSF, ৮ কোম্পানি CRPF ও ৫ কোম্পানি SSB  ও CISF। তবে কোন কেন্দ্রের জন্য কত কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হবে সেই বিষয়ে এখনও পর্যন্ত কিছু জানা যায়নি। সেই বিষয়ে সংশ্লিষ্ট জেলার নির্বাচনী আধিকারিকদের সঙ্গে আলোচনা করে সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানানো হয়েছে। প্রয়োজন হলে আরও কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হতে পারে। 

৩০ অক্টোবর রাজ্যের চারটি কেন্দ্র শান্তিপুর, গোসাবা, দিনহাটা এবং খড়দায় উপনির্বাচন। ২ নভেম্বর এই কেন্দ্রগুলিতে ভোট গণনা। মনোনয়ন জমা দেওয়ার শেষ দিন ছিল ৮ অক্টোবর এবং মনোনয়ন প্রত্যাহারের শেষ দিন ১৩ অক্টোবর। 

আরও পড়ুন- দুর্গাপুজোয় জঙ্গি হামলার আশঙ্কা কলকাতায়, ‌সতর্ক প্রশাসন

একুশের বিধানসভা ভোটে দলের দুই সাংসদকে প্রার্থী করেছিল বিজেপি। দিনহাটায় প্রার্থী হয়েছিলেন নিশীথ প্রামাণিক। আর রানাঘাটের সাংসদ জগন্নাথ সরকারকে শান্তিপুরের প্রার্থী করেছিল বিজেপি। নির্বাচনে জয়ী হন তাঁরা দু'জনেই। কিন্তু, তারপরই সাংসদ পদ থেকে ইস্তফা না দিয়ে বিধায়ক পদ থেকে ইস্তফা দেন তাঁরা। তাই তাঁদের ছেড়ে দেওয়া দুই বিধানসভা কেন্দ্রে উপনির্বাচন হবে ৩০ অক্টোবর। আর এই দুই আসনে তৃণমূলের হয়ে লড়বেন উদয়ন গুহ ও ব্রজকিশোর গোস্বামী। শান্তিপুরে BJP-র প্রার্থী নিরঞ্জন বিশ্বাস ও দিনহাটাতে লড়বেন অশোক মণ্ডল। 

আরও পড়ুন- Durga Puja- বালুরঘাটের সাহা পরিবারের দুর্গাপুজোয় গণেশ ও কার্তিকের স্থান পরিবর্তন করা হয়েছে

এছাড়া দুই ২৪ পরগনার দুটি কেন্দ্রেও উপনির্বাচন হবে ৩০ অক্টোবর। বিধানসভা নির্বাচনে উত্তর ২৪ পরগনার খড়দহে জয়ী হয়েছিলেন তৃণমূল প্রার্থী কাজল সিনহা। কিন্তু, নির্বাচনের ফল ঘোষণা হওয়ার আগেই তাঁর মৃত্যু হয়। সেই কারণে এই কেন্দ্রে উপনির্বাচনের প্রয়োজন হয়ে পড়ে। আর এবার এই আসন থেকে তৃণমূলের হয়ে লড়াই করবেন শোভনদেব চট্টোপাধ্যায়। বিজেপি প্রার্থী করেছে জয় সাহাকে। অন্যদিকে ভোটে জয়ী হওয়ার পর মৃত্যু হয় দক্ষিণ ২৪ পরগনার গোসাবার তৃণমূল বিধায়ক জয়ন্ত নস্করের। তাই গোসাবা কেন্দ্রেও উপনির্বাচন হবে ৩০ অক্টোবর। এই আসনের জন্য তৃণমূলের হয়ে লড়বেন সুব্রত মণ্ডল। আর গোসাবার বিজেপি প্রার্থী পলাশ রানা।  

আরও পড়ুন, Durga Puja2021: ছৌ শিল্পের আদলে ৩ সেমি অভিনব দুর্গা বানিয়ে তাক লাগালেন বাঁকুড়ার শিল্পী

উপনির্বাচনে ভবানীপুর (Bhabanipore) থেকে রেকর্ড ভোটে জিতেছেন মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Banerjee)। মুর্শিদাবাদের জঙ্গিপুর (Jangipur) ও সামশেরগঞ্জেও (Shamsherganj ) জয়লাভ করেছেন তৃণমূল প্রার্থীরা। রীতি ভেঙে বিধানসভায় মুখ্যমন্ত্রী-সহ ৩ নবনির্বাচিত বিধায়ককে শপথবাক্য় পাঠ করিয়েছেন রাজ্যপাল জগদীপ ধনখড় (Jagdeep Dhankhar)। ভবানীপুরে ৩৫ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হয়েছিল। আর এই চার কেন্দ্রে হওয়া আসন্ন উপনির্বাচনে ২৭ কোম্পানি বাহিনী মোতায়েন করা হবে বলে জানা গিয়েছে।

Follow Us:
Download App:
  • android
  • ios