চব্বিশ ঘন্টা পরেও নিভল না আগুন সাজিরহাট-বিলকান্দায়। উল্লেখ্য  আচমকাই  আগুন লাগে উত্তর ২৪ পরগনা জেলার ব্যারাকপুর ২ নম্বর ব্লকের বিলকান্দা গ্রাম পঞ্চায়েতের সাজিরহাট এলাকার একটি গেঞ্জি তৈরির কারখানা ও  ফার্মেসী গোডাউনে। আগুন লাগার পর ২৪ ঘণ্টা পেরিয়ে গেলেও এখনো নিয়ন্ত্রণে আসেনি আগুন দমকল বাহিনীর কর্মীরা চেষ্টা করছে আগুন নেভাতে তবে কাপড় ও দাহ‍্য পদার্থ থাকায় আগুন নিয়ন্ত্রণে আনতে কার্যত হিমশিম খাচ্ছেন দমকল কর্মীরা।

আরও পড়ুন, হেলিকপ্টারে করে রওনা দিলেন মমতা, ৬ বিধানসভা আকাশপথে পরিদর্শন মুখ্যমন্ত্রীর 

 

 

এদিকে যে কারখানায় আগুন লেগেছে, সেই বহুতলটি এতটাই বিপদজ্জনক যে, যেকোনও মুহূর্তে ভেঙে পড়তে পারে। অগত্যা বাইরে থেকে যুদ্ধ কালীন তৎপরতায় আগুন নেভানোর কাজে নেমে পড়েন দমকলকর্মীরা। বুধবার রাত আড়াইটে নাগাদ এই আগুন লাগে বলে স্থানীয় সূত্রে খবর। মাঝারি কয়েকশো ছোট কারখানা রয়েছে এখানে। বিলকান্ডা পঞ্চায়েতের প্রধান এর দাবি এখানে বেশ কিছু অবৈধ কারখানা রয়েছে যাদের কোনও কাগজপত্র নেই। বহুবার পঞ্চায়েতের তরফ থেকে জানানো হলেও কোনও ফল হয়নি। এই কারখানাগুলির অগ্নিনির্বাপক ব্যবস্থা ও সরকারি আইন বা নীতি মেনে করা হয়নি। যার ফলে এই ঘটনা ঘটেছে।  আগুন লাগার ঘটনায় এলাকায় রাত থেকেই আতঙ্ক ছড়িয়ে পড়ে এই শিল্পতালুক লাগোয়া বাসিন্দাদের মধ্যে। ক্ষয়ক্ষতির পরিমাণ অনেক হলেও হতাহতের কোনও ঘটনা ঘটেনি।

আরও পড়ুন, প্রিয় দুই নাতিকে নিয়ে ঘুমিয়েছিলেন ঠাকুমা, ঘূর্ণিঝড়ে ধানের বস্তা পড়ে ৩ জনেরই মৃত্যু 

 


স্থানীয় প্রশাসনের অভিযোগ কারখানার নিরাপত্তা কর্মীরা মূল যে প্রবেশ গেট রয়েছে সেটা আটকে রাখার জন্য দমকলকর্মীরা কারখানার ভেতরে আগুন নেভাতে ঢুকতে পারেনি।  রাত আড়াইটে নাগাদ আগুণ লাগলেও প্রায় দুই ঘণ্টা পর ভোর সাড়ে চারটে নাগাদ নাগাদ দমকল কর্মীরা এই কারখানার ভেতরে ঢুকতে সক্ষম হয়। এই দেরি হবার জন্য দ্রুত ছড়িয়ে পড়ে  গেঞ্জির কারখানায় আগুন পাশের একটি ফার্মেসী গোডাউনে। শেষ অবধি গতকাল ১০ ঘন্টা পরেও আগুন না নেভায় ঘটনাস্থলে আসেন দমকল মন্ত্রী সুজিত বসু। ফায়ার ফাইটার রোবটকে কাজে লাগানো হয়।  আগের দিন কতক্ষণে নিভে যাবে আগুন, প্রশ্নের উত্তরে সুজিত বসু  বলেছিলেন এখানে ৫০ হাজার বর্গ ফিটের উপরে আগুন আছে। ওভাবে বলা যায় না কখন আগুন নিভবে।' সেই কথাই শেষ অবধি সত্যি হয়েছে।  এত চেষ্টা করেও চব্বিশ ঘন্টা পরেও নিভল না আগুন সাজিরহাটের কারখানায়।

আরও পড়ুন, কলাইকুন্ডা এয়ার ফোর্স স্টেশনে মুখোমুখি মোদী-মমতা, ঘূর্ণিঝড়ের ক্ষয়ক্ষতি নিয়ে হবে আলোচনা