Asianet News BanglaAsianet News Bangla

এবার নজরে মমতা বন্দ্যোপাধ্যায়ের পরিবারের সম্পত্তি, হাইকোর্টে মামলা বিজেপি আইনজীবীর

মুখ্যমন্ত্রীর পরিবারের সদস্যদের সম্পত্তি অস্বাভাবিক হারে বৃদ্ধি পেয়েছে, এই অভিযোগে কলকাতা হাইকোর্টে জনস্বার্থ মামলা করলেন বিজেপি নেতা তথা আইনজীবী তরুণজ্যোতি তিওয়ারি।

Family member s property of Mamata Banerjee under the gaze of the Calcutta High Court by BJP lawyer ANBSS
Author
First Published Aug 29, 2022, 8:02 PM IST

পশ্চিমবঙ্গে তৃণমূল নেতাদের বর্ধিত সম্পত্তি নিয়ে রাজ্য জুড়ে আলোচনা তুঙ্গে। একের পর এক হেভিওয়েট নেতাদের নাম জড়িয়ে যাচ্ছে বিভিন্ন কেলেঙ্কারিতে। এবার হাইকোর্টের নজরে আনা হল খোদ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের পরিবারের সদস্যদের বর্ধিত সম্পত্তি।  মুখ্যমন্ত্রীর আত্মীয়দের সম্পত্তি অস্বাভাবিক হারে বৃদ্ধি পেয়েছে, এই অভিযোগে কলকাতা হাইকোর্টে জনস্বার্থ মামলা করলেন বিজেপি নেতা তথা আইনজীবী তরুণজ্যোতি তিওয়ারি। তরুণজ্যোতি বিজেপির আইনজীবী সেলের সদস্যও বটে। আগামী সপ্তাহে কলকাতা হাই কোর্টের প্রধান বিচারপতি প্রকাশ শ্রীবাস্তব এবং বিচারপতি রাজর্ষি ভরদ্বাজের ডিভিশন বেঞ্চে মামলাটির শুনানি হতে পারে।

মামলাকারীর তরফে অভিযোগ করা হয়েছে, ২০১১ সালে রাজ্যে শাসকের আসনে পালাবদলের পর মমতা বন্দ্যোপাধ্যায়ের পরিবারের সদস্যদের সম্পত্তির পরিমাণ উত্তরোত্তর বৃদ্ধি পেয়েছে। মুখ্যমন্ত্রীর পরিবারের সদস্যদের একাংশ বিভিন্ন সময় যে সরকারি হলফনামা পেশ করেছেন, তাতে এই বিষয়টি স্পষ্ট বোঝা যাচ্ছে বলে মামলাকারীর অভিযোগ। এই প্রসঙ্গে তরুণজ্যোতি তিওয়ারির তরফে কাজরী বন্দ্যোপাধ্যায়ের নাম উল্লেখ করা হয়েছে, যিনি মুখ্যমন্ত্রীর ভাই সমীর বন্দ্যোপাধ্যায়ের স্ত্রী। কিছু দিন আগে কলকাতা পুরসভা নির্বাচনে প্রার্থী হিসাবে, কাজরী তাঁর দেওয়া হলফনামায় অনেক তথ্য দেননি বলে অভিযোগ। মামলাকারী দু’টি সংস্থার নাম উল্লেখ করে বলেছেন, এমন অনেক সংস্থায় ওই দম্পতির নাম নথিভুক্ত থাকলেও নির্বাচনী হলফনামায় সেগুলোর কোনও উল্লেখ করা হয়নি। কাজরী হলফনামায় দাবি করেছিলেন, তিনি এবং তাঁর স্বামী সমাজসেবার সঙ্গে যুক্ত। তা সত্ত্বেও তাঁদের এত বিপুল পরিমাণ আয়ের উৎস কী, তা নিয়ে প্রশ্ন তোলা হয়েছে। তাঁরা তাঁদের ছেলের সম্পত্তির কোনও খতিয়ান পেশ করেননি বলেও অভিযোগ উঠেছে।

মামলাকারী আরও অভিযোগ করেন যে, রাজ্যের বিভিন্ন রেজিস্ট্রারের নথিতে দেখা গেছে যে, একাধিক সরকারি সম্পত্তি বাজারদরের চেয়ে অনেক কম টাকায় কিনেছেন মুখ্যমন্ত্রীর পরিবারের সদস্যরা। মামলাকারীর দাবি, ২০১৩ সালের পর অধিকাংশ সম্পত্তি কেনা হয়েছে। ২০১৩ সালেই প্রকাশ্যে আসে রাজ্যে চিটফান্ড কেলেঙ্কারি । এই ২টি ঘটনার মধ্যে কোনও যোগসূত্র আছে কি না, তা নিয়ে যথেষ্ট সন্দেহ রয়েছে বলে জানিয়েছেন মামলাকারী।

মামলার ঘটনা জানাজানি হতেই নিজের সম্পত্তি প্রসঙ্গে সুর চড়িয়েছেন তৃণমূল সুপ্রিমো। মমতা বন্দ্যোপাধ্যায় বলেছেন, ''আমার সম্পত্তি নিয়ে মামলা এখানে কেন হবে! আমি তো চাই আন্তর্জাতিক কোর্টে হোক। এখানে তো বিজেপি যা শিখিয়ে দেবে, তাই বলবে। আমার তো সব নথি দেওয়াই আছে। মিলিয়ে দেখুন।''

আরও পড়ুন-
মহার্ঘভাতা দিতে না পারলে ৬০ হাজার টাকা করে পুজোর অনুদান কেন? রাজ্য সরকারের কাছে হলফনামা চাইল হাইকোর্ট
ভারতের পাক বধের ক্ষণে জাতীয় পতাকা হাতে নিতে অস্বীকার জয় শাহ-র! ভাইরাল ভিডিও-তে চরম বিতর্ক
শুভেন্দুকে নিয়ে ফরহাদের আলটপকা মন্তব্য, তৃণমূলের অন্দরে চাপা ক্ষোভ!

Follow Us:
Download App:
  • android
  • ios