Asianet News BanglaAsianet News Bangla

Weather Forecast: বৃষ্টির 'কাঁটা' ডিসেম্বরের প্রথম সপ্তাহে, বাড়বে তাপমাত্রার পারদ

হাওয়া অফিস জানিয়েছে, আগামী ২ ডিসেম্বর পর্যন্ত কোথাও কোন বৃষ্টির সম্ভাবনা নেই আকাশ প্রধানত পরিষ্কার ও শুষ্ক আবহাওয়া থাকবে। রাতের তাপমাত্রার উল্লেখযোগ্য কোনও পরিবর্তন নেই আগামী দুই থেকে তিন দিন। 

first 2 days of December are full of winter, and rain is forecast in South Bengal from  3 December bsm
Author
Kolkata, First Published Nov 30, 2021, 6:30 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

ডিসেম্বরের প্রথম দুই দিন শীতের (winter) আমেজ থাকবে গোটা রাজ্যজুড়ে। কিন্তু আবহাওয়ার  (Weather) পরিবার্তন হতে পারে ৩ ডিসেম্বর থেকে। আন্দামান সাগের নিম্নচাপ অক্ষরেখা তৈরি হওয়ায় বৃষ্টি (Rain) হতে পারে দক্ষিণবঙ্গের জেলাগুলিতে। তেমনই পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া (Alipur weather Office) দফতর। যার অর্থ শীতকালেই বৃষ্টি পিছু ছাড়ছে না বঙ্গবাসীর। সপ্তাহের শেষের দিকে শীতের মিঠেকড়া রোদের অভাবে আকাশের গোমড়া মুখই দেখতে হবে।

হাওয়া অফিস জানিয়েছে, আগামী ২ ডিসেম্বর পর্যন্ত কোথাও কোন বৃষ্টির সম্ভাবনা নেই আকাশ প্রধানত পরিষ্কার ও শুষ্ক আবহাওয়া থাকবে। রাতের তাপমাত্রার উল্লেখযোগ্য কোনও পরিবর্তন নেই আগামী দুই থেকে তিন দিন।  তারপর তিনদিন পর থেকে রাতের তাপমাত্রা ২ থেকে ৩ ডিগ্রি বাড়বে। তার আগে দুই থেকে তিন দিন এখন যে রকম ঠান্ডা রয়েছে সেই রকম ঠান্ডা থাকবে বলে জানিয়েছেন, আলিপুরআবহাওয়া দফতরের অধিকর্তা সঞ্জীব বন্দ্যোপাধ্যায়। তবে তাপমাত্রা বাড়তে শুরু করবে ফলে ঠান্ডা একটু কমবে তিন ডিসেম্বর থেকে। দুই ২৪  পরগনা, দুই মেদিনীপুর কিছুটা অংশ ঝারগ্রাম এবং হাওড়া -এই অঞ্চল গুলির উপর হালকা বৃষ্টির সম্ভাবনা থাকছে । 
পরের দিন অর্থাৎ ৪ ডিসেম্বর থেকে দক্ষিণবঙ্গের ক্ষেত্রে বৃষ্টির পরিমাণ একটু বাড়বে।

Parag Agrawal: টুইটারের নতুন CEO পরাগ আগরওয়াল, এক নজর বোম্বে IIT-র ছাত্রের ঝকঝকে কর্মজীবনে

Meghalaya TMC: মেঘালয়ার তৃণমূল নেতাদের শুভেচ্ছা মমতার, দলের সভাপতি চার্লস পিনগ্রোপ

Businessman Murder: ঋণ শোধ করতে বলায় শোরুম মালিককে খুন, কাঠগড়ায় স্বর্ণ ব্যবসায়ী
 আন্দামান সাগরে আজ অর্থাৎ ৩০ ডিসেম্বর থেকে একটি নিম্নচাপ তৈরি হবার সম্ভাবনা দেখা দিয়েছে।এই নিম্নচাপটি প্রথমে পশ্চিম এবং পূর্ব-পশ্চিম দিকে এগিয়ে একটু ক্ষমতা বাড়িয়ে সমুদ্রের উপরে গভীর নিম্নচাপে পরিণত হবার সম্ভাবনা রয়েছে। ফলে আন্দামানে ৩০ নভেম্বর থেকে ২ ডিসেম্বর- এই তিনদিন ভারী থেকে অতি ভারী বৃষ্টি হবার সম্ভাবনা থাকছে।ফলে আন্দামানের ফেরি সার্ভিসে বিঘ্ন ঘটতে পারে। পশ্চিমবঙ্গ থেকে যারা বেড়াতে যান তাদের জন্য বলা হচ্ছে তিন দিন আন্দামানে ভারী থেকে অতি ভারী বৃষ্টি হবার সম্ভাবনা রয়েছে এবং সঙ্গে বইবে ঝোড়ো হাওয়া। হাওয়ার গতিবেগ থাকবে ঘণ্টায় ৫০-৬০  কিলোমিটার। তবে দক্ষিণবঙ্গ এবং উত্তরবঙ্গে কোন জায়গায় কোন সতর্কতা নেই এখনও পর্যন্ত। 4 তারিখ পর থেকে দক্ষিণবঙ্গে বৃষ্টি বাড়ার সম্ভাবনা থাকছে।

ডিসেম্বরের প্রথম সপ্তাহের প্রথম দিকে শীতের আমেজ থাকবে। সঙ্গে থাকবে মিঠেকড়া রোদও। কিন্তু সপ্তাহের শেষে আবার আকাশের মুখ ভার থাকবে। তবে কবে থেকে আশার পরিষ্কার হবে তা এখনও স্পষ্ট করে জানায়নি আলিপুর হাওয়া অফিস। চলতি বছর জলবায়ু পরিবর্তনের ব্যাপক প্রভাব লক্ষ্য করা গেছে আবহাওয়ার ওপর। প্রবল বৃষ্টির পাশাপাশি গরমেরও দাপট ছিল প্রচণ্ড। এই অবস্থায় শীতকাল কেমন কাটবে না নিয়ে শুরু হয়েছে জল্পনা। 

Follow Us:
Download App:
  • android
  • ios