Asianet News BanglaAsianet News Bangla

ছাত্র গড়ার এক আদর্শ প্রতিষ্ঠান, শিক্ষক দিবসে পুরুলিয়া রামকৃষ্ণ মিশনের মাথায় উঠল আরও এক নজির

১৯৫৮ সালে স্বামী বিবেকানন্দের আদর্শে পুরুলিয়ার বোঙাবাড়িতে এই স্কুলের প্রতিষ্ঠা। এরপর থেকে রাজ্য শিক্ষাক্ষেত্রে এক উজ্জ্বল নাম পুরুলিয়া রামকৃষ্ণ মিশন বিদ্যাপীঠ। পষ্ণম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত এই বিদ্যালয় একটি আবাসিক প্রতিষ্ঠান। প্রায় হাজারের কাছাকাছি ছাত্রদের নিয়ে আগামী-র পথে এগিয়ে চলেছে পুরুলিয়া রামকৃষ্ণ মিশন বিদ্যায়পীঠ। স্বামী বিবেকানন্দের ভাবদর্শে এই বিদ্যালয়ে ইংরাজি ও বাংলা মাধ্যমে পঠন-পাঠনের সুযোগ রয়েছে।

Happy Teachers Day- Purulia Ramkrishna Mission Vidyapith gets the award of 11 Best Schools in Bengal
Author
Kolkata, First Published Sep 5, 2021, 9:41 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

এক বছরেরও বেশি সময় ধরে সঙ্কটে রয়েছে বিশ্ব। করোনা অতিমারি বিশ্বকে এক নতুন উদ্ভাবনী জীবন সংগ্রামে নিয়োজিত করেছে। মানব সভ্যতার ব্যবহারিক রূপকেই পুরো বদলে দিয়েছে এই অতিমারি। আর এমন এক দিশা বদলের সময়ে নিজেকে অন্য রূপে প্রতিষ্ঠা করেছে পুরুলিয়া রামকৃষ্ণ মিশন বিদ্যাপীঠ। আর তারই ফল হিসাবে শিক্ষক দিবসে সম্মাননা পেল তারা। 

১৯৫৮ সালে স্বামী বিবেকানন্দের আদর্শে পুরুলিয়ার বোঙাবাড়িতে এই স্কুলের প্রতিষ্ঠা। এরপর থেকে রাজ্য শিক্ষাক্ষেত্রে এক উজ্জ্বল নাম পুরুলিয়া রামকৃষ্ণ মিশন বিদ্যাপীঠ। পষ্ণম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত এই বিদ্যালয় একটি আবাসিক প্রতিষ্ঠান। প্রায় হাজারের কাছাকাছি ছাত্রদের নিয়ে আগামী-র পথে এগিয়ে চলেছে পুরুলিয়া রামকৃষ্ণ মিশন বিদ্যায়পীঠ। স্বামী বিবেকানন্দের ভাবদর্শে এই বিদ্যালয়ে ইংরাজি ও বাংলা মাধ্যমে পঠন-পাঠনের সুযোগ রয়েছে। জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে শিক্ষাকে মূল আধার করে এগোনোই এই বিদ্যালয়ের মূল লক্ষ্য। এর জন্য ছাত্রদের পঠন-পাঠনের সঙ্গে মূল্যবোধ ও আধ্যাত্মিকতা, খেলাধূলা ও শরীরচর্চা, সাংস্কৃতিক অনুষ্ঠানের অংশ নেওয়ার মতো বিষয়গুলিতেও উৎসাহ দেওয়া হয়। ছাত্রদের যাতে শারীরিক, মানসিক ও বৌদ্ধিক এবং আধ্যাত্মিক বিকাশ ঘটে সে জন্যও নানা ধরনের কর্মসূচি নিয়ে থাকে পুরুলিয়া রামকৃষ্ণ মিশন বিদ্যাপীঠ। 

দেখুন ভিডিও- শিক্ষক দিবসের পিছনে লুকিয়ে আছে এক ইতিহাস, যা অনেকেরই অজানা
Happy Teachers Day- Purulia Ramkrishna Mission Vidyapith gets the award of 11 Best Schools in Bengal

শিক্ষক দিবসে পুরুলিয়া রামকৃষ্ণ মিশন বিদ্যাপীঠ যে সেরা বিদ্যালয়ের সম্মানে সম্মানিত হচ্ছে তা ৩১ অগাস্ট রাজ্যে শিক্ষা কমিশনার অনিনন্দ্যনারায়ণ বিশ্বাস একটি চিঠি মারফত জানিয়ে দেন। শিক্ষাক্ষেত্রে অসামান্য অবদানের জন্য পুরুলিয়া রামকৃষ্ণ মিশন বিদ্যাপীঠকে যে এই সম্মান প্রদান করা হচ্ছে তাও সেই চিঠিতে উল্লেখ করেন শিক্ষা কমিশনার। 

দেখুন ভিডিও- করোনা কালে ভার্চুয়াল উপহারই একমাত্র ভরসা, শিক্ষক দিবসের আগে বেছে নিন এই ৫ উপহারের মধ্যে একটি

চিঠি-তে আরও উল্লেখ করা হয় যে পুরুলিয়ার জেলা শাসকের দফতরে বিদ্যালয়ের প্রতিনিধিদের হাজির হতে হবে এবং সেখান থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে এই সম্মান প্রদান করা হবে। 

পুরুলিয়া রামকৃষ্ণ মিশন বিদ‍্যাপীঠের প্রধান শিক্ষক স্বামী জ্ঞানরুপানন্দ মহারাজ জানিয়েছেন-- 'রাজ‍্য সরকারের শিক্ষা দপ্তরের পক্ষ থেকে এ বছর  সেরা বিদ‍্যালয়ের সন্মানে পুরুলিয়া রামকৃষ্ণ মিশন বিদ‍্যাপীঠের নাম ঘোষনা করায় খুশি বিদ‍্যালয় কতৃপক্ষ পাশাপাশি শিক্ষক অশিক্ষণ কর্মী, ছাত্র অভিভাবক সকলেই।পাশাপাশি তিনি সকলের উদ্দেশ্যে বার্তা দিলেন দীর্ঘ করোনা অতিমারির কারণে ছাত্র ও শিক্ষকদের মধ‍্যে একটা দৈহিক দুরত্ব হয়েছে। তা অতিক্রম করে আমরা ছাত্রদের কাছে যত বেশি পৌঁছাতে পারি তত বেশি শিক্ষার  ঘটাতে সক্ষম হবো।'
আরও পড়ুন- শিক্ষক দিবসে স্পেশ্যাল মেনু, কলকাতায় কোথায় কত টাকায় লাঞ্চ বাফে, আগে থেকেই টেবিল বুকিং করুন

সেরা বিদ্যালয় ২০২১-এর সম্মানে সম্মানিত হয়েছে পুরুলিয়া রামকৃষ্ণ মিশন ছাড়াও আরও ১০টি বিদ্যালয়। করোনা সঙ্কটকালে যে বিদ্যালয় এক অসামান্য উদ্ভাবনিতে ছাত্রদের পঠন-পাঠন এবং উৎকর্ষ বৃদ্ধিতে কাজ করেছে, এবার মূলত তাদেরকেই সম্মাননা প্রদান করা হয়েছে। 

এই সেরা ১১-র তালিকায় পুরুলিয়া রামকৃষ্ণ মিশন ছাড়াও রামকৃষ্ণ মিশন পরিচালিত আরও ২টি বিদ্যালয় রয়েছে। ২০১৮ সালেও শিক্ষক দিবসে সেরা বিদ্যালয়ের সম্মানে সম্মানিত হয়েছিল পুরুলিয়া রামকৃষ্ণ মিশন বিদ্যাপীঠ। ছাত্র কল্যাণে অনস্বীকার্য কাজের জন্য ১৯৯৩ সালে রাষ্ট্রপতি সম্মানেও সম্মানিত হয়েছিল এই শিক্ষাপ্রতিষ্ঠান। 
Happy Teachers Day- Purulia Ramkrishna Mission Vidyapith gets the award of 11 Best Schools in Bengal

Follow Us:
Download App:
  • android
  • ios