Asianet News BanglaAsianet News Bangla

আগ্রাসী নদী ভাঙন 'গিলে খেল' ১০ মাসের শিশু সন্তানকে, কশী নদীর তীর জুড়ে শুধুই হাহাকার


ক্রমশই ভয়ঙ্কর হচ্ছে মালদার নদী ভাঙন। দিনে দিনে তা যে মারাত্মক হচ্ছে তা আবারও প্রামণ হল মঙ্গলবার। কারণ নদী ভাঙনের বলি একটি দুধের শিশু। নদী ভাঙ্গনে তলিয়ে গেল দশ মাস বয়সী পুত্র সন্তান।ভাঙ্গনের ধস পড়তেই ছোট্ট শিশু সহ পাঁচ জন নদীতে পড়ে যায়।

Horrific picture of river erosion in Malda, a 10 month-old child drowned bsm
Author
First Published Aug 30, 2022, 6:17 PM IST

ক্রমশই ভয়ঙ্কর হচ্ছে মালদার নদী ভাঙন। দিনে দিনে তা যে মারাত্মক হচ্ছে তা আবারও প্রামণ হল মঙ্গলবার। কারণ নদী ভাঙনের বলি একটি দুধের শিশু। নদী ভাঙ্গনে তলিয়ে গেল দশ মাস বয়সী পুত্র সন্তান।ভাঙ্গনের ধস পড়তেই ছোট্ট শিশু সহ পাঁচ জন নদীতে পড়ে যায়। স্থানীয়দের তৎপরতায় বাকিদের উদ্ধার করা গেলেও শিশু সন্তানটি নদীতে নিখোঁজ হয়ে যায়। এই ঘটনায় ব্যাপক চাঞ্চল্য মালদার রতুয়া থানার অন্তর্গত খাসমহল এলাকায়। দীর্ঘক্ষণ খোঁজাখুঁজির পরও কোন হদিস মেলেনি শিশু সন্তানের। ঘটনার পর থেকে নদী তীরবর্তী এলাকা জুড়ে শোকের ছায়া নেমে আসে।

জানা গেছে, নাসিম আক্তার নামে ব্যক্তির কোলে ছিল তারই ১০ মাস বয়সী ছোট্ট পুত্র সন্তান। ভাঙ্গনের ঘটনায় শ্বশুরবাড়ি তলিয়ে যাচ্ছে। এই খবর পেয়েছেই আত্মতীয়দের সাহায্যের জন্য স্ত্রী ও সন্তানকে নিয়ে  তড়িঘড়ি সেখানে এসেছিলেব। রতুয়ার ভাদো এলাকার বাসিন্দা নাসিম আক্তার । সন্তানের সঙ্গে নদী পাড়ে দাঁড়িয়ে প্রকৃতির তাণ্ডব দেখছিলেন।  কিন্তু আগ্রাসী ভাঙনে পাড় ভাঙে নদীর। সেই মুহূর্তে নদীর তীরে বড় ধ্বস নামলে নদীতে পড়ে যায় শিশু সন্তান সহ এই পরিবারের পাঁচজন। ঘটনায় স্থানীয় বাসিন্দারা নদীতে নেমে উদ্ধার কাজে হাত লাগায় । তবে বাকিদের উদ্ধার করা সক্ষম হলেও শিশু সন্তানের কোনো হদিস না মেলায় শোকস্তব্ধ পরিবারের সদস্যরা। 

নদী ভাঙ্গনের তীব্রতায় ছোট্ট সন্তানকে গিলে খেলো কশী নদী । বাড়িঘর সর্বত্রই নদী গর্বের তলিয়ে যাওয়ার আশঙ্কায় প্রহর গুনছেন নদীর তীরবর্তী বাসিন্দারা। প্রশাসন সহ জন প্রতিনিধিদের বিরুদ্ধে ক্ষুব্ধ রয়েছেন নদী তীরবর্তী ভাঙ্গনের দিশেহারা বাসিন্দারা। 

অন্যদিকে ভাঙ্গন কবলিত এলাকা পরিদর্শন করে রাজ্য কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে তীব্র ক্ষোভ প্রকাশ করলেন কংগ্রেসের প্রতিনিধি দল। কেন্দ্রীয় সরকারের মালদার ভাঙ্গনে কোনো রকম পদক্ষেপ না নেওয়ায় রীতিমতো ক্ষোভ প্রকাশ করেন কংগ্রেসের প্রাক্তন বিধায়ক ঈশা খান চৌধুরী। পাশাপাশি প্রধানমন্ত্রীর দ্বারস্থ  হয়ে এই ভাঙ্গন আটকাতে উপযুক্ত পদক্ষেপের দাবি তোলা হবে সেই আশ্বাস বার্তাও দিলেন কংগ্রেস নেতা ঈসা খান চৌধুরী।

মঙ্গলবার মানিকচকের ভূতনীর কেশবপুর কালটোনটোলা এলাকার ভাঙ্গন পরিদর্শনে আসেন দক্ষিণ মালদা লোকসভা কেন্দ্রের কংগ্রেস সংসদ আবু হাসেম খান চৌধুরীর নির্দেশমতো কংগ্রেসের প্রতিনিধি দল। ছিলেন কংগ্রেসের প্রাক্তন বিধায়ক ঈশা খান চৌধুরী, মত্তাকিন আলম সহ দলীয় নেতা কর্মীরা। কেশবপুর কালটোনটোলা এলাকার ভাঙ্গন বিস্তীর্ণ দিক পরিদর্শন করেন তারা। কথা বলেন স্থানীয় বাসিন্দাদের সাথেও।গোটা পরিস্থিতিতে ভাঙ্গন রোধের কাজ কেবলমাত্র দুর্নীতি হচ্ছে বলেও অভিযোগ করেন তিনি। 

'আশঙ্কা' সত্যি করেই অভিষেককে নোটিশ কয়লাকাণ্ডে, শুক্রবার হাজিরার নির্দেশ ED-র

আকাশ জুড়ে আলোর খেলা, ড্রোন লাইট শো-র ভাইরাল ভিডিও দেখে উত্তেজিত নেটদুনিয়া

যৌনতা আর বৈষম্যের বিরুদ্ধে লড়াই করতে নতুন ফতোয়া স্পেনে, 'নারীরা স্তন বার করে সাঁতার কাটতে পারেন'

Follow Us:
Download App:
  • android
  • ios