Asianet News BanglaAsianet News Bangla

যৌনতা আর বৈষম্যের বিরুদ্ধে লড়াই করতে নতুন ফতোয়া স্পেনে, 'নারীরা স্তন বার করে সাঁতার কাটতে পারেন'

স্প্যানিশ কর্তৃপক্ষ ঘোষণা করেছে যে নারীদের তাদের শরীরের যৌনতা বন্ধ করতে এবং বৈষম্যের বিরুদ্ধে লড়াই করতে পাবলিক পুলে টপলেস সাঁতার  কা'টা উচিৎ। প্রয়োজনে পাবলিক পুলে তাঁরা টপলেস হয়ে জলে নামতে পারেন। যা নিয়ে রীতিমত প্রচার শুরু হয়েছে। 

Women should swim topless in public pools Spain ordered to stop sexualisation and discrimination bsm
Author
First Published Aug 29, 2022, 11:21 PM IST


স্প্যানিশ কর্তৃপক্ষ ঘোষণা করেছে যে নারীদের তাদের শরীরের যৌনতা বন্ধ করতে এবং বৈষম্যের বিরুদ্ধে লড়াই করতে পাবলিক পুলে টপলেস সাঁতার  কাটতে পারে। যার অর্থ প্রকাশ্যে নগ্ন হয়ে সাঁতার কাটতে পারে। একজন মহিলার টপলেস হওয়ার অধিকারকে সমর্থন করার জন্য কাতালান কর্তৃপক্ষ একটি বিজ্ঞাপন প্রচার শুরু করেছিল যখন কেউ কেউ অভিযোগ করেছিলেন যে তাদের এটি করা থেকে বিরত রাখা হয়েছে।

কাতলান কর্তৃপক্ষ আরও জানিয়েছিল, 'মহিলাদের যৌনতা শুরু হয় যখন তাদের  অল্প বয়স তখন থেকেই, এবং এটি আমাদের সারাজীবনের সাথে থাকে। প্রচারের অংশ হিসাবে প্রকাশিত একটি ভিডিওতে বলা হয়েছে যে আমাদের অবশ্যই কিছু জায়গায় আমাদের স্তন ঢেকে রাখতে হবে এটাই তার প্রমাণ। ' এই ভিডিওটি লিঙ্গ বৈষম্যের আরও একটি মানে উদ্ধার করে। যেখানে বলা হয় নারীদের তুলনায় পুরুষদের টপলেস হওয়া অনেক বেশি গ্রহণযোগ্য। 

স্পেনের বামপন্থী সরকার এই গ্রীষ্মে সৈকতে নিয়ে আসতে প্রাপ্ত বয়স্ক  এবং বয়স্ক মহিলাদের উত্সাহিত করার জন্য নিজস্ব গ্রীষ্মকালীন বিজ্ঞাপন প্রচার শুরু করার পরে কাতালোনিয়ার সমতা ও নারীবাদ বিভাগ থেকে এই  প্রচার শুরু হয়েছে। ফটোশপ করা ছবিগুলিতে 'সমস্ত দেহই সৈকতের দেহ' এবং 'গ্রীষ্ম আমাদেরও'-এর মতো স্লোগানগুলি প্লাস্টার করা হয়েছিল, এবং একটি ক্ষেত্রে একজন মহিলার ফটোগ্রাফের উপরে, যার ম্যাস্টেক্টমি হয়েছিল।

কেউ কেউ সরকারের সমালোচনা করে বলেছেন, প্রচারটি পৃষ্ঠপোষকতা করছে, অন্যরা তাদের মৃতদেহ ফটোশপ করার পরে পোস্টারের নিন্দা করেছে।

পাবলিক পুলে স্তন ঢেকে রাখার বিষয়ে দুই নারীর অভিযোগের পর কাতালোনিয়ার সমতা বিভাগের কর্তৃপক্ষ অভিযান শুরু করার সিদ্ধান্ত নেয়। কাতালান মহিলা ইনস্টিটিউটের নির্বাহী পরিচালক নিউস পোসিলো দ্য টেলিগ্রাফকে বলেছেন যে প্রচারটি বৈষম্যের বিরুদ্ধে লড়াই করার একটি প্রচেষ্টা। 'আমরা সুইমিং পুলের মতো কিছু পরিস্থিতিতে টপলেস হয়ে গেলে কখনও কখনও মহিলারা যে বৈষম্যের শিকার হন তা মোকাবেলা করার চেষ্টা করতে চেয়েছিলাম। নারীদের তাদের দেহের মাধ্যমেও মত প্রকাশের স্বাধীনতার অধিকার থাকা উচিত।' 

'এই বৈষম্য নারীর দেহের যৌনতা থেকে উদ্ভূত হয় এবং এটি অল্প বয়স থেকেই শুরু হয় যখন মেয়েরা বিকিনি পরতে শুরু করে। এমনকি যখন তারা প্রাক-বয়ঃসন্ধিকালেও থাকে বৈষম্যের স্বীকার হয়। আমরা আশা করি এই প্রচার এর বিপরীত পথ দেখাবে।'

 প্রকাশিত বিজ্ঞাপনটি একজন ব্যক্তির একটি ক্রপ করা টপলেস ছবি দিয়ে শুরু হয়। ছবির উপরে লেখা আছে: 'এই স্তনবৃন্তটি বিনামূল্যে।' এর পরে, একজন টপলেস মহিলাকে তার বাহু দিয়ে তার স্তনবৃন্ত ঢেকে দেখানো হয়েছে। 'এটি নয়,' এমনই সাহসী কথা লেখা হয়েছে।

'যতদিন আপনি মনে করতে পারেন ততদিন এভাবেই ছিল,' এটি চলতে থাকে,  একটি অল্প বয়স্ক মেয়েকে একটি সুইমিং পুলে ডুব দিচ্ছে এমন ছবির ওপর লেখা রয়েছে। 'স্তন ঢেকে রাখতে হবে এটাই স্বাভাবিক নয়, এটা বৈষম্য। এই কারণেই, বিশ্ব টপলেস দিবসে, আমরা আপনাকে আপনার অধিকারের কথা মনে করিয়ে দিই,' পুলের পাশে মাটিতে গোলাপী বিকিনি পড়ে থাকা টেক্সটটিতে বলা হয়েছে।

কাতালোনিয়া এবং স্পেনের বাকি অংশে, মহিলাদের সমুদ্র সৈকতে তাদের স্তন খালি করার অনুমতি দেওয়া হয়। যাইহোক, স্থানীয় কাউন্সিল পৌরসভার পুলের নিয়মগুলি নির্ধারণ করে, যখন ব্যক্তিগত মালিকানাধীন পুলের নিয়মগুলি তাদের মালিকদের দ্বারা নির্ধারিত হয়।

২০২১ সালে, ফ্রি নিপলস ক্যাম্পেইনের সহ-প্রতিষ্ঠাতা মারিওনা ট্রাবাল বার্সেলোনার মিউনিসিপ্যাল ​​পুলে মহিলাদের টপলেস যেতে দেওয়ার জন্য একটি প্রচারাভিযান জিতেছিলেন। তিনি দ্য টেলিগ্রাফকে বলেছেন যে  প্রচারে জয় পাওয়ার পরেও তিনি অনুভব করেন যে সৈকতের তুলনায় কম কম বয়সী মহিলা পুলে টপলেস হন।'

রোজপাতে রাখুন একমুঠো চিনা বাদাম- আমন্ডের থেকে বেশি উপকার পাবেন, জানুন খাবার নিয়ম

'বন্ধুরা বলে তুই কত পেয়েছিস?', তৃণমূল ছাড়তে বলছে বাড়ির লোক- কেন এমন বললেন জওহর সরকার

Ganesh Chaturthi: রাজা মৌলির RRR-এর দাপটে গায়েব গণেশের ভুড়ি, রাম চরণের লুকে গণপতির চাহিদা

Follow Us:
Download App:
  • android
  • ios