Asianet News BanglaAsianet News Bangla

আফগানিস্তান থেকে বন্ধ আমদানি, হু হু করে বাড়ছে ড্রাই ফ্রুটসের দাম

মূলত কাবুল সহ আফগানিস্তান থেকেই ভারতে আমদানি করা হয় আখরোট, কাঠবাদাম, খেজুর, কাজু, কিসমিস সহ বিভিন্ন ড্রাই ফ্রুটস। তবে শুধু ড্রাই ফ্রুটসই নয় আমদানি করা হয় পোস্তও। 

imports from Afghanistan Closed rising prices of dried fruits bmm
Author
Kolkata, First Published Aug 20, 2021, 5:44 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

১৫ অগাস্ট আফগানিস্তান দখল করে তালিবানরা। আর দখল করার পরই ধীরে ধীরে স্বমূর্তি ধারণ করতে শুরু করে তারা। ইতিমধ্যেই ভারতের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক ত্যাগ করেছে তারা। ভারতের সঙ্গে আমদানি ও রফতানি বন্ধের ফতোয়া জারি করা হয়েছে। এদিকে আফগানিস্তান থেকেই ড্রাই ফ্রুটস আমদানি করত ভারত। কিন্তু, তা বন্ধ হয়ে যাওয়ায় বেড়েছে ড্রাই ফ্রুটসের দাম। এইসব ড্রাই ফ্রুটস কেনাবেচায় নাভিশ্বাস উঠেছে রায়গঞ্জ সহ উত্তর দিনাজপুর জেলার বিভিন্ন বাজারের ক্রেতা ও বিক্রেতাদের মধ্যে।

imports from Afghanistan Closed rising prices of dried fruits bmm

মূলত কাবুল সহ আফগানিস্তান থেকেই ভারতে আমদানি করা হয় আখরোট, কাঠবাদাম, খেজুর, কাজু, কিসমিস সহ বিভিন্ন ড্রাই ফ্রুটস। তবে শুধু ড্রাই ফ্রুটসই নয় আমদানি করা হয় পোস্তও। যা বাঙালির অত্যন্ত প্রিয় একটি মশলা। এদিকে ১৫ অগাস্ট আফগানিস্তান দখল করে তালিবান। আর তারপরই ভারতের সঙ্গে আমদানি ও রফতানি বন্ধ করে দেয় তারা। ফলে সেখান থেকে বন্ধ রয়েছে আমদানি। 

আরও পড়ুন- বিয়ের পর থেকেই লেগে থাকত ঝামেলা, শ্বাসরোধ করে স্ত্রীকে খুনের অভিযোগ মালদহে

আরও পড়ুন- ভাসানের ভিড় এড়াতে বন্দুক তুলেছিলাম, তৃণমূল সভাধিপতির আজব যুক্তিতেও কাটছে না বিতর্ক

এ নিয়ে ফেডারেশন অফ ইন্ডিয়ান এক্সপোর্ট অর্গানাইজেশন (এফআইইও)–র ডিরেক্টর জেনারেল ড. অজয় সহাই বলেছিলেন, "মূলত চিনি, ওষুধ, পোশাক, চা, কফি, মশলা ও ট্রান্সমিশন টাওয়ায়ের মতো জিনিস আফগানিস্তানে রফতানি করে ভারত। পরিবর্তে তাদের থেকে মূলত ড্রাই ফ্রুটস আমদানি করে ভারত।" ড্রাই ফ্রুটসের আমদানি বন্ধ হয়ে যাওয়ায় ভারতের বাজারে এর দাম বাড়বে বলে আশঙ্কা প্রকাশ করেছিলেন তিনি। আর তাঁর সেই আশঙ্কাই এবার সত্যি হয়ে উঠেছে।

imports from Afghanistan Closed rising prices of dried fruits bmm

আমদানি বন্ধ থাকায় বাজারে চাহিদার জোগান দিতে পারছেন না বিক্রেতারা। আর সেই কারণে হু হু করে বাড়ছে এগুলির দাম। সারা দেশের সঙ্গে উত্তর দিনাজপুরের বিভিন্ন বাজারে দাম বেড়েছে ড্রাই ফ্রুটসের। অত্যধিক দাম বৃদ্ধি হওয়ায় বিক্রি যেমন কমে গিয়েছে তেমনি বাজারে ড্রাই ফ্রুটসের তেমন দেখা পাওয়া যাচ্ছে না। এ প্রসঙ্গে রায়গঞ্জ মোহনবাটি বাজারের ড্রাই ফ্রুটসের পাইকারি দোকানদার বলরাম চৌধুরী জানিয়েছেন, 'তালিবানেরা আফগানিস্তান দখল করার পরই ওই দেশ থেকে আমদানি বন্ধ হয়ে গিয়েছে। যেসব স্টকিস্টের কাছে কিছু মাল রয়েছে তারাও দাম বাড়িয়ে দিয়েছে। ফলে আমদানি না থাকায় দাম বেড়ে গিয়েছে আখরোট, কাঠবাদাম, খেজুর, কাজু, কিসমিস সহ পোস্তর।'

আরও পড়ুন- স্কুলের মান উন্নয়নে উদ্যোগ প্রাক্তনীদের, শতাব্দী প্রাচীন স্কুলে তৈরি অডিটরিয়াম-সংগ্রহশালা

খুচরো দোকানদাররা জানিয়েছেন, ৬০০ থেকে ৭০০ টাকা কিলো দরের কাঠবাদামের দাম এখন দাঁড়িয়েছে হাজার টাকা। অস্বাভাবিক হারে দাম বেড়েছে কাজু, কিসমিস, আখরোট খেজুর সহ ড্রাই ফ্রুটসের। এদিকে এগুলির দাম বাড়তে থাকায় সমস্যায় পড়েছেন ক্রেতারা। উৎসবের মরশুমে অনেকেই এগুলি উপহার হিসেবে দিয়ে থাকেন। কিন্তু, এই মুহূর্তে ড্রাই ফ্রুটসের দাম শুনে মুখ ফিরিয়ে নিচ্ছেন অনেকেই।

imports from Afghanistan Closed rising prices of dried fruits bmm

imports from Afghanistan Closed rising prices of dried fruits bmm

Follow Us:
Download App:
  • android
  • ios