রাজ্যে ঢুকছে উত্তুরে হাওয়া, রবিবার সকালেই সামান্য পারদ পতন কলকাতা ও শহরতলিতে

| Nov 27 2022, 08:04 AM IST

Cloudy Weather

সংক্ষিপ্ত

দ্রুত পারদ পতনের কোনও সম্ভাবনা নেই। আগামী ৫ দিন গাঙ্গেয় পশ্চিমবঙ্গের তাপমাত্রার তেমন বড় কোনও পরিবর্তন হবে না বলে পূর্বাভাসে বলা হয়েছে।

ইন্টারনেট বলছে রবিবার সকালে কলকাতায় তাপমাত্রা ২৯ ডিগ্রি। শিরশিরানি হাওয়াও বিলক্ষণ টের পাওয়া যাচ্ছে। পরবর্তী ২৪ ঘন্টার আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে, আকাশ পরিষ্কার থাকাবে। সর্বোচ্চ ও সর্বনিম্ন তাপমাত্রা থাকতে পারে ২৯ ও ১৭ ডিগ্রি সেলসিয়াসের আশপাশে। কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১৬.৫ ডিগ্রি সেলসিয়াস। যা স্বাভাবিক। শনিবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১৬.৭ ডিগ্রি সেলসিয়াস। এদিন আপেক্ষিক আর্দ্রতা সর্বোচ্চ ৯৪ শতাংশ।

আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী আগামী মঙ্গলবার অর্থাৎ ২৯ নভেম্বর সকালের মধ্যে গাঙ্গেয় পশ্চিমবঙ্গের রাতের তাপমাত্রার সেরকম কোনও পরিবর্তন হবে না। দ্রুত পারদ পতনের কোনও সম্ভাবনা নেই। আগামী ৫ দিন গাঙ্গেয় পশ্চিমবঙ্গের তাপমাত্রার তেমন বড় কোনও পরিবর্তন হবে না বলে পূর্বাভাসে বলা হয়েছে।

Subscribe to get breaking news alerts

অন্যদিকে উত্তরবঙ্গের ক্ষেত্রেও প্রায় একই পূর্বাভাস আলিপুরের। জানানো হয়েছে আগামী ৫ দিন হিমালয় সংলগ্ন পশ্চিমবঙ্গের রাতের তাপমাত্রার বড় কোনও পরিবর্তন হবে না। উত্তরবঙ্গের জেলাগুলির আবহাওয়া পূর্বাভাস গত কয়েকদিনের মতোই থাকবে। ২৯ নভেম্বর অর্থাৎ মঙ্গলবার সকালের মধ্যে উত্তরবঙ্গের সবকটি জেলার আবহাওয়া শুকনো থাকবে। সেভাবে বৃষ্টির সম্ভাবনা নেই।

এদিকে, দক্ষিণবঙ্গের কোনও কোনও জায়গার তাপমাত্রা সামান্য বাড়লেও, উত্তর-পশ্চিম দিক থেকে ঠাণ্ডা বাতাস রাজ্যে ঢুকছে। অন্যদিকে উত্তরবঙ্গের পরিস্থিতি কিছুটা হলেও আলাদা। ডিসেম্বরের দ্বিতীয় সপ্তাহের আগে শীতের এই লুকোচুরি বন্ধ হবে না বলেই অনুমান আবহাওয়া দফতরের।

বলা হয়েছে উত্তর দিক থেকে হাওয়া বওয়ার প্রভাবে রাজ্যে শীতের আমেজ থাকবে। আর পশ্চিমের জেলাগুলিতে তাপমাত্রা স্বাভাবিকের দুই থেকে তিন ডিগ্রি নামবে। কলকাতায় রাতের সর্বনিম্ন তাপমাত্রা ১৭ ডিগ্রি থাকবে। আর দিনের সর্বোচ্চ তাপমাত্রা ২৯ ডিগ্রির কাছাকাছি থাকবে। আগামী কয়েকদিনের বৃষ্টির কোন সম্ভাবনা নেই রাজ্যে। উত্তরবঙ্গের কয়েকটি জায়গায় তাপমাত্রা স্বাভাবিকের সামান্য নিচে থাকবে, জানাল হাওয়া অফিস।

পশ্চিমের জেলাগুলিতে ধীরে ধীরে জমতে শুরু করেছে শীত। আজ মালদহ জেলায় প্রায় ১৭৭ কিলোমিটার প্রতি ঘণ্টা গতিবেগে পশ্চিম উত্তর-পশ্চিমমুখী হাওয়া চলবে এবং আকাশে মেঘের আনাগোনা ভালোরকম দেখা যাবে বলে জানাচ্ছে মৌসম ভবনের রিপোর্ট। দিনের তাপমাত্রা সর্বনিম্ন থাকবে ১৮ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি এবং সর্বোচ্চ হতে পারে ২৮.৪ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি, যা স্বাভাবিকের চেয়ে ১ ডিগ্রি কম।

বেলার দিকে প্রায় প্রত্যেক দিনই বেড়ে যাচ্ছে রোদের তেজ। তবে, সন্ধ্যার পর থেকে আবার কমতে শুরু করছে তাপমাত্রা। আবহাওয়া দফতর সূত্রে জানা গেছে, আপাতত আগামী কয়েক দিন কলকাতায় তাপমাত্রা একই রকম থাকবে। তাপমাত্রার খুব বেশি হেরফের হবে না।