Asianet News Bangla

১ জুলাই পর্যন্ত হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা দক্ষিণবঙ্গে, ভাসবে উত্তরবঙ্গ

  • সকাল থেকে আংশিক মেঘলা কলকাতার আকাশ
  • বিকেলের দিকে বজ্রবিদ্যুৎ সহ হালকা বৃষ্টির সম্ভাবনা
  • ১ জুলাই পর্যন্ত হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা দক্ষিণবঙ্গে
  • উত্তরবঙ্গে শনিবার পর্যন্ত ভারী বৃষ্টির পূর্বাভাস 
Light to moderate rains are expected in South Bengal till July 1 bmm
Author
Kolkata, First Published Jun 29, 2021, 12:11 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

আজ সকাল থেকেই আংশিক মেঘলা রয়েছে কলকাতা ও তার পার্শ্ববর্তী জেলাগুলির আকাশ। বিকেলের দিকে বজ্রবিদ্যুৎ সহ হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে জলীয় বাষ্পের কারণে আর্দ্রতাজনিত অস্বস্তি বজায় থাকবে। বাতাসে জলীয়বাষ্পের সর্বোচ্চ পরিমাণ  ৯২ শতাংশ। দক্ষিণবঙ্গে আজ তেমন একটা বৃষ্টি না হলেও উত্তরবঙ্গের জেলাগুলিতে শনিবার পর্যন্ত ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আলিপুর আবহাওয়া দফতর। 

আরও পড়ুন- নিরাপত্তা দিতে আসছে ইসরাইলি ড্রোন-রোধী ব্যবস্থা, কীভাবে কাজ করে 'SMASH 2000 Plus', দেখুন ভিডিও

আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী, আগামী ৪৮ ঘন্টা অর্থাৎ ১ জুলাই বৃহস্পতিবার সকালের মধ্যে দক্ষিণবঙ্গের সব জেলাতেই বিক্ষিপ্তভাবে বজ্রবিদ্যুৎ সহ হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বুধবার থেকে বীরভূম, নদীয়া, মুর্শিদাবাদে বৃষ্টির পরিমাণ বাড়বে বলে জানানো হয়েছে। তবে আগামী ৫ দিন তাপমাত্রার তেমন কোনও পরিবর্তন হবে না। রাজস্থান থেকে পশ্চিম অসম পর্যন্ত নিম্নচাপ অক্ষরেখা চলে গিয়েছে। এই অক্ষরেখা বিহার ও উত্তরবঙ্গের উপর দিয়ে গিয়েছে। সক্রিয় মৌসুমী বায়ুর প্রভাবেই বঙ্গে বৃষ্টি হচ্ছে। 

আরও পড়ুন- ভ্যাকসিন নিলেও মেলেনি মেসেজ, রাজ্যে কি নানা জায়গায় ছড়িয়ে ভুয়ো সেন্টারের জাল

আর ওই অক্ষরেখা উত্তরবঙ্গের উপর দিয়ে যাওয়ায় সেখানে ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। বলা হয়েছে, বুধ ও বৃহস্পতিবার ভারী বৃষ্টির সর্তকতা উত্তরবঙ্গে। কোচবিহার ও আলিপুরদুয়ারে ২০০ মিলিমিটারের বেশি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। অন্যদিকে আজ অতি ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে জলপাইগুড়ি, কোচবিহার এবং আলিপুরদুয়ারে। ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে দার্জিলিং, কালিম্পং, মালদা ও দক্ষিণ দিনাজপুরে। বৃহস্পতি ও শুক্রবার অতি ভারী বৃষ্টি হতে পারে দার্জিলিং, কালিম্পং, জলপাইগুড়ি, কোচবিহার ও আলিপুরদুয়ারে। ভারী বৃষ্টির সম্ভাবনা মালদা ও দক্ষিণ দিনাজপুরে। শনিবারও ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার এবং জলপাইগুড়িতে।

আরও পড়ুন- ১জুলাই থেকে ৫০ শতাংশ যাত্রী নিয়ে বাস চালানোর নির্দেশ মুখ্যমন্ত্রীর, চিন্তা বাড়াচ্ছে বাস মালিকদের

তবে শুধু পশ্চিমবঙ্গেই নয় আবহাওয়া দফতরের তরফে ভারী থেকে অতিভারী বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে উত্তর-পূর্বের রাজ্যগুলিতেও। অরুণাচল প্রদেশ, নাগাল্যান্ড, মণিপুর, মিজোরাম, ত্রিপুরায় ১ জুলাই পর্যন্ত ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস দেওয়া হয়েছে। এছাড়াও উত্তর বিহার, উত্তরপ্রদেশ, উত্তরাখণ্ডে ২ জুলাইয়ের মধ্যে বিক্ষিপ্তভাবে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

Follow Us:
Download App:
  • android
  • ios