জনতা কার্ফুর পর স্তব্ধ হয়ে গিয়েছিল লোকাল ট্রেনের চাকা। করোনাভাইরাসের থাবায় প্রায় সাড়ে সাত মাস বন্ধ ছিল লোকাল ট্রেন পরিষেবা। লকডাউনের পরও ট্রেন পরিষেবা স্বাভাবিক না হওয়ায় সমস্যায় পড়ছিলেন সাধারণ মানুষ। অফিস যাতায়াত থেকে শুরু করে স্বাভাবিক কাজকর্ম বন্ধ হয়ে গিয়েছিল এই লোকাল ট্রেন পরিষেবা বন্ধ থাকায়। অবশেষে দীর্ঘ টালবাহানার পর রাজ্য জুড়ে চাকা গড়াতে শুরু করেছে লোকাল ট্রেন। খুশি যাত্রীরা। করোনা সুরক্ষা বিধি মেনে ট্রেনে উঠছেন সাধারণ যাত্রীরা। তারই কিছু ছবি ধরা পড়ল রাজ্যের বিভিন্ন স্টেশন গুলিতে।

নির্দেশিকা মেনে দিঘা-হলদিয়া লোকাল ট্রেন পরিষেবা চালু

দীর্ঘ প্রতিক্ষার পর চাকা গড়াতে শুরু করল লোকাল ট্রেন। হলদিয়া-দিঘা লোকাল ট্রেন পরিষেবা চালু হতেই সাধারণ যাত্রীদের ভিড়। স্টেশনের টিকিট কাউন্টারে ভিড় করতে শুরু করেন যাত্রীরা। ট্রেন কখন আসবে সেজন্য স্টেশনে বসে অপেক্ষা করতে দেখা গেল যাত্রীদের। দীর্ঘদিন পর চেনা ছবি ধরা পড়ল হলদিয়া স্টেশনে। তমলুক রেল পুলিশ ও থানার পক্ষ থেকে যাত্রীদের সচেতনতা বৃদ্ধির জন্য মাস্ক পরার জন্য অনুরোধ করতে শোনা গেল। স্টেশনে গুলিতেও করোনা সচেতনতায় চলছে প্রচার। হলদিয়া শিল্পাঞ্চল ও দিঘা পর্যটন কেন্দ্রে যাতায়াতের সুবিধা হওয়ায় খুশি যাত্রীরা।

রানাঘাট স্টেশনে দীর্ঘদিন পর চেনা ভিড়

দিনের আলো ফুটতেই চেনা দেখা গেল রানাঘাট স্টেশনে। লোকাল ট্রেনে উঠেই সামাজিক দূরত্ব বিধি মেনে সফর শুরু করলেন যাত্রীরা। করোনা আবহের মধ্যে যাত্রীরা যাতে নিরাপদে সফর করতে পারেন তার জন্য রেলের পক্ষ থেকেও বিশেষ উদ্য়োগ নেওয়া হয়েছে। করোনা সচেতনতায় বারবার ধরে মাইকে ঘোষণা করা হয়। ট্রেনের কামরায় আসনে সামাজিক দূরত্ব বিধি মানছেন যাত্রীরা। দীর্ঘ সাড়ে সাত মাস পর লোকাল ট্রেন পরিষেবা চালু হওয়ায় খুশির মেজাজ যাত্রীদের মধ্যে।

ব্য়ান্ডেল-কাটোয়া, হাওড়া শাখায় যাত্রী আনাগোনা শুরু

বুধবার ভোরের আলো ফুটতেই ব্য়ান্ডেল-কাটোয়া ও হাওড়া-কাটোয়া শাখায় পূর্ব রেলের ট্রেন চলাচল শুরু হল। দীর্ঘদিন পর চেনা ছবি দেখা গেল স্টেশনগুলিতে। নিজেদের গন্তব্যে পৌঁছতে সকাল থেকেই টিকিট কাউন্টারে ভিড় করতে দেখা গেল যাত্রীদের। তবে টিকিট সংগ্রহের জন্য হুড়োহুড়ি না করেই সামাজিক দূরত্ব বিধি মেনে দাঁড়ালেন যাত্রীরা। করোনা সুরক্ষা বিধি মেনে নিয়ম করে ট্রেনে চড়লেন সাধারণ যাত্রী থেকে চাকুরিজীবীরা। দীর্ঘ দিন লোকাল ট্রেন বন্ধ থাকায় দুর্ভোগে পড়েছিলেন সাধারণ মানুষের। রুটি রোজগারে জন্য সমস্যা হচ্ছিল মানুষের। এবার লোকাল ট্রেন পরিষেবা চালু হওয়ায় সেই দুর্ভোগ থেকে কিছুটা স্বস্তি বলে জানালেন যাত্রীরাই।