মুখে বাংলাায় এনআরসি হতে দেবেন না বলছেন। অথচ তলায় তলায় মোদী সরকারকে বাংলায় ডিটেনশন ক্যাম্পের জন্য জমি দিচ্ছেন মুখ্য়মন্ত্রী। ঘাটালের সভা থেকে মুখ্য়মন্ত্রীর বিরুদ্ধে এমনই অভিযোগ করলেন সিপিএম-এর রাজ্য সম্পাদক সূ্র্যকান্ত মিশ্র। সূর্যবাবুর দাবি, মুখে মোদী বিরোধিতা করলেও মোদী-দিদি গাটছড়া বেঁধেছেন। 

রবিবার পশ্চিম মেদিনীপুরের ঘাটালে কমিউনিস্ট পার্টির শতবর্ষকে সামনে রেখে এক আলোচনাসভার আয়োজন করা হয়েছিল। সেই মঞ্চ থেকেই তৃণমূল-বিজেপিকে সরাসরি প্রশ্ন করেন সিপিএমের রাজ্য সম্পাদক। চলতি বছরের ১৭ ই অক্টোবর কলকাতার নেতাজি ইনডোরে কমিউনিস্ট পার্টির ১০০ বছর পূর্তি উৎসবের সূচনা হয়। পরবর্তীকালে রাজ্যের বিভিন্ন এলাকায় এই ধরনের সেমিনারের আয়োজন করেছে কমিউনিস্ট পার্টি। এদিন ঘাটালেও একই ধরনের সভার আয়োজন করা হয়।

এদিনের এই সভাতে বক্তব্য রাখতে গিয়ে সিপিএমের রাজ্য সম্পাদক বলেন, এনআরসি নিয়ে মুখ্যমন্ত্রী লোক দেখানো আন্দোলন করছেন। নাহলে কেন্দ্রীয় সরকারের জন্য এনআরসির ডিটেনশন ক্যাম্পের জমি খুঁজতেন না। বামেরা আদর্শগতভাবেই এনআরসি-র বিরোধী। তাই ডিটেনশন ক্য়াম্পের কাজ শুরু হলেই সর্বশক্তি দিয়ে আমাদের ছেলেরা তা ভেঙে গুড়িয়ে দেবে। এই বলেই অবশ্য থেমে থাকেননি সূর্যবাবু।

এদিন তিনি কেন্দ্রের বিজেপি সরকারকেও একহাত নেন তিনি। বাম এই নেতা বলেন, চিদম্বরমের মতো মানুষকেও ইডি গ্রেফতার করেছে। কিন্তু সামান্য এ রাজ্যের একজন পুলিশকর্তাকে  গ্রেফতার করতে পারেনি। এর থেকে স্পষ্ট, যে তৃণমূল আর মোদী গাঁটছড়া বেঁধেছে। সবার সামনে ওরা যা করছে ত লোক দেখানো। আদতে তৃণমূল-বিজেপি তলায় তলায় এক।