ভারতের স্বাধীনতা দিবস তো ১৫ অগাস্ট। তা নিয়ে অনেক ছবিও তৈরি হয়েছে বলিউডে। কিন্তু ১৫ অগাস্ট দেশ স্বাধীন হয়ে গেলেও বাংলার বিস্তীর্ণ এলাকা স্বাধীনতার পরেও তিন দিন পরাধীন হয়েই ছিল। কারণ বালুরঘাট, মুর্শিদাবাদ, নদিয়া জেলা দেশভাগের পর চলে গিয়েছিল তৎকালীন পূর্ব পাকিস্তানের মধ্যে। দেশ স্বাধীন হওয়ার তিন দিন পর যেগুলি ভারতের অন্তর্ভুক্ত হয়। তাই 

এখনও ১৮ অগাস্টকে নিজেদের আসল স্বাধীনতা দিবস বলে মানেন এই তিন জেলার বহু বাসিন্দাই। এখনও এই দিনেই বালুরঘাট, নদিয়া এবং মুর্শিদাবাদের বহু জায়গায় স্বাধীনতা দিবস পালিত হয়। 

এবার বালুরঘাটের এই স্বাধীন হওয়ার গল্প নিয়েই তৈরি হল সিনেমা। '১৮ অগাস্ট' নামে সেই ছবির ট্রেলারও প্রকাশিতও হয়েছে। বালুরঘাটের সোনালি  ইতিহাসকে সবার সামনে তুলে ধরতে উদ্যোগী হয়েছে মাল্টিভার্স মিডিয়া  নামে একটি প্রোডাকশন হাউস। নির্মাতাদের দাবি, এই ছবির মাধ্য়মেই বর্তমান এবং ভবিষ্যত প্রজন্ম বালুরঘাটের গৌরবময় ইতিহাস জানতে পারবে। 

আরও পড়ুন- বাংলার তিন জেলায় রবিবার ছিল স্বাধীনতা দিবস, জেনে নিন ইতিহাস

আরও পড়ুন- জলের নিচেও উড়ল তেরঙ্গা! এভাবেই দেশকে সম্মান জানালেন পুদুচেরির এই ডাইভার, দেখুন ভিডিও

বালুরঘাটের বীর সন্তান সরোজ রঞ্জন চট্টোপাধ্যায়ের উদ্যোগেই সেই সময় ১৮ অগাস্ট বালুরঘাট ভারতের অন্তর্ভুক্ত হয়েছিল। বালুরঘাটের ভূমিপুত্রের এই লড়াইয়ের কাহিনিই '১৮ অগাস্ট' ছবির ভিত্তি।  পুজোর আগেই সিনেমাটি মুক্তি পেতে চলেছে। ছবির নির্দেশক শুভাশিস চক্রবর্তী, অভিনেতা জগন্নাথ দত্ত, অজিত মহন্ত,অজয় সাহা, অভিনেত্রীদের মধ্যে পিউ সরকার,  স্বপ্না ভুঁইমালী সহ অন্যান্য অভিনেতা অভিনেত্রীরা সকলেই দক্ষিণ দিনাজপুর জেলার বাসিন্দা। সব মিলিয়ে আশি জনের উপর কলাকুশলী এই সিনেমায় অংশগ্রহণ করেছেন। 

অবিভক্ত দিনাজপুরের বাসিন্দা ছিলেন এবং এই ইতিহাস সম্পর্কে ওয়াকিবহল, এমন বহু মানুষের সঙ্গে কথা বলে ছবিটি তৈরি করেছেন পরিচালক শুভাশিস চক্রবর্তী।শুভাশিসবাবু বলেন, 'আমরা এই সিনেমাটি জেলার বিভিন্ন ব্লকে প্রদর্শনের উদ্যোগ নেব। আশা করি সবারই সিনেমাটি ভাল লাগবে।'