জোড়া ঘূর্ণাবর্তের ভ্রুকুটি দক্ষিণবঙ্গে, কলকাতা ও পার্শ্ববর্তী এলাকায় সপ্তমী থেকেই প্রবল বৃষ্টির পূর্বাভাস

| Oct 02 2022, 11:03 AM IST

জোড়া ঘূর্ণাবর্তের ভ্রুকুটি দক্ষিণবঙ্গে, কলকাতা ও পার্শ্ববর্তী এলাকায় সপ্তমী থেকেই প্রবল বৃষ্টির পূর্বাভাস
জোড়া ঘূর্ণাবর্তের ভ্রুকুটি দক্ষিণবঙ্গে, কলকাতা ও পার্শ্ববর্তী এলাকায় সপ্তমী থেকেই প্রবল বৃষ্টির পূর্বাভাস
Share this Article
  • FB
  • TW
  • Linkdin
  • Email

সংক্ষিপ্ত

ষষ্ঠীর মত মহাসপ্তমীতে দুর্যোগ অব্যাহত থাকবে। আবহাওয়া ভাল থাকার মত কোনও সুখবরই শোনাতে পারেনি হাওয়া অফিস। রবিবার থেকে দক্ষিণবঙ্গে বৃষ্টি হবে। গতকালের তুলনায় বৃষ্টির পরিমান বাড়বে বলেও পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। Rain Forecast Today, there may be rain in South Bengal on Maha Saptami
 

ষষ্ঠীর মত মহাসপ্তমীতে দুর্যোগ অব্যাহত থাকবে। আবহাওয়া ভাল থাকার মত কোনও সুখবরই শোনাতে পারেনি হাওয়া অফিস। রবিবার থেকে দক্ষিণবঙ্গে বৃষ্টি হবে। গতকালের তুলনায় বৃষ্টির পরিমান বাড়বে বলেও পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। দক্ষিণবঙ্গের তিন জেলা উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুর ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে বলেও জানিয়েছে হাওয়া অফিস। 

আলিপুর হাওয়া অফিস জানিয়েছে, রবিবার কলকাতা ও পার্শ্ববর্তী এলাকায় বিক্ষিপ্ত বৃষ্টির পূর্বাভাস রয়েছে। দফায় দফায় বৃষ্টি হতে পারে। অন্যদিকে  ভারী বৃষ্টি হবে দুই ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুর। দক্ষিণের বাকি জেলাগুলিতেও হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। হাওয়া অফিস জানিয়েছে জোড়া ঘূর্ণাবর্তের কারণেই পুজোর মধ্যে আবহাওয়া খারাপ হওয়ার আশঙ্কা রয়েছে। 

Subscribe to get breaking news alerts

হাওয়া অফিস সূত্রের খবর, পূর্ব - মধ্য বঙ্গোপসাগরে একটি ঘূর্ণাবর্তের অবস্থান রয়েছে। যার কারণে দক্ষিণের জেলাগুলিতে জলীয় বাষ্পের আনাগোনা রয়েছে। অন্যদিকে উত্তর - পূর্ব বঙ্গোপসাগরেও একটি ঘর্ণাবর্তের অবস্থান রয়েছে। এই দুটির কারণে পুজোর মধ্যেই প্রাকৃতিক দুর্যোগ তৈরি হওয়ার আশঙ্কা রয়েছে। শুধু সপ্তমীতেই নয় অষ্টমীতেও কলকাতা ও দক্ষিণবঙ্গের জেলাগুলিতে ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। হাওয়া অফিসের পূর্বাভাস অনুযাযী পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, পুরুলিয়া, ঝাড়গ্রাম ও বাঁকুড়ায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বজ্রবিদ্যুৎসহ হালকা বৃষ্টির পূর্বাভাস রয়েছে উত্তরবঙ্গের জেলাগুলিতেও। 

নবমীর দিনে ভারী বৃষ্টি হতে পারে দুই মেদিনীপুর, পুরুলিয়া, ঝাড়গ্রাম ও বাঁকুড়ায়। উত্তরবঙ্গের জলপাইগুলি , কালিম্পং ও আলিপুর দুয়ারেও বৃষ্টির সম্ভাবনা রয়েছে।বৃষ্টির কারণে অস্বস্তিকর আবহাওয়া থেকে মুক্তি পাওযা যাবে। কারণ ইতিমধ্যে তাপমাত্রার পারদ নামতে শুরু করেছে। 
 

পঞ্চমীতে মেঘলা আকাশ থাকলেও তেমনভাবে বৃষ্টি হয়নি। ষষ্ঠীর সকালে থেকেও কলকাতা-সহ দক্ষিণবঙ্গের বিভিন্ন জেলায় রোদ ঝলমলে আকাশ। তবে কি দুর্যোগের ভ্রুকুটি কাটিয়ে পুজোর মধ্যে ঝলমলে থাকবে আকাশ? হাওয়া অফিসের খবর অনুযায়ী পুজোর মধ্যে বৃষ্টির সম্ভাবনা উড়িয়ে দেওয়া যাচ্ছে না। ষষ্ঠী সপ্তমীতে তিলত্তমা ও দক্ষিণবঙ্গের অন্যান্য জেলাতে বৃষ্টিপাতের তেমন সম্ভাবনা না থাকলেও অষ্টমী থেকে আবহাওয়ার পরিবর্তনের সম্ভাবনা থাকছে।

ষষ্ঠীতে রোদ ঝলমলে আকাশ, অষ্টমী থেকে ফের বদল আবহাওয়ায়, পুজোর মধ্যে কেমন থাকবে আকাশের অবস্থা?

Jio Glass: 5G উদ্বোধন কালো চশমা মোদীর চোখে, জানুন এই চশমার বিশেষত্ব ও দাম 

মুসলমান সম্প্রদায়ের দেখানো আলোতেই পথের দিশা পান মা দুর্গা, মালদহের চাঁচল রাজবাড়ির পুজোয় অদ্ভুত স্বপ্নাদেশ