মামলার কিনারা হওয়ার আগেই জীবন শেষ করে দিলেন টেট চাকরি প্রার্থী, মানসিক অবসাদে আত্মঘাতী রাজু গাজী

| Sep 24 2022, 11:21 PM IST

মামলার কিনারা হওয়ার আগেই জীবন শেষ করে দিলেন টেট চাকরি প্রার্থী, মানসিক অবসাদে আত্মঘাতী রাজু গাজী

সংক্ষিপ্ত


শুক্রবার রাতে ঠাকুরনগর স্টেশনের কাছে তাঁর নিথর দেহ উদ্ধার হয়। প্রাথমিক তদন্তে পুলিশের অনুমান রাজু গাজী আত্মহত্যা করেছেন। তবে গোটা ঘটনার তদন্ত শুরু হয়েছে। এখনও পর্যন্ত বিষয়টি নিয়ে কিছু জানায়নি প্রশাসন। অন্যদিকে পরিবারের সদস্যরা জানিয়েছেন, শুক্রবার বিকেল পাঁচটার সময় বাড়ি থেকে বেরিয়েছিলেন রাজু।

পরীক্ষায় পাশ করেও চাকরি না পেয়ে আত্মঘাতী টেট আন্দোলনের প্রথম সারিতে থাকা রাজু গাজী।  উত্তর ২৪ পরগনার বাদুড়িয়ার বাসিন্দা ছিলেন তিনি। ২০১৭ সালে ৯ অক্টোবর প্রাথমিক টেট বিজ্ঞপ্তি জারি হলে রাজু ও তাঁর সঙ্গীরা টেট পরীক্ষা নেওয়ার বিষয়ে আন্দোলন শুরু করে।  অবশেষে ৩১ জানুয়ারী ২০২১ পরীক্ষা হয় এবং পরবর্তী সময়ে আন্দোলন করে চলতি বছরের ১০ জানুয়ারী ২০২২ টেট ফলপ্রকাশ হয়, ৯৮৯৬ জন প্রার্থী পাস করে। 

কিন্তু প্রাথমিক পর্ষদ তাকে অকৃতকার্য জানায়, OBC A ক্যাটাগরিতে ৮২.৫ ( ৫৫ শতাংশ নম্বরে) টেট পাস হয়।
সে RTI করে দেখতে পারে, তাঁর টেট স্কোর ৮২ আছে অর্থাৎ C TET নিয়ম অনুযায়ী পাস, কিন্তু রাজ্য সরকার প্রাথমিক পর্ষদ ৮২ নম্বরে গ্রহণ যোগ্য করেনি। সে বিষয়ে হাইকোর্ট আইনজীবীরা মামলা করেছে ও বিষয়টি বিচারাধীন রয়েছে। পাশ করেও দীর্ঘদিন চাকরি না পেয়ে মানসিক অবসাদে ভুগছিলেন রাজু। তেমনই জানিয়েছে তাঁর ঘনিষ্ঠরা। আর সেই কারণেই তিনি আত্মহত্যা করেছেন বলে মনে করছেন অনেকে। 

Subscribe to get breaking news alerts

শুক্রবার রাতে ঠাকুরনগর স্টেশনের কাছে তাঁর নিথর দেহ উদ্ধার হয়। প্রাথমিক তদন্তে পুলিশের অনুমান রাজু গাজী আত্মহত্যা করেছেন। তবে গোটা ঘটনার তদন্ত শুরু হয়েছে। এখনও পর্যন্ত বিষয়টি নিয়ে কিছু জানায়নি প্রশাসন। অন্যদিকে পরিবারের সদস্যরা জানিয়েছেন, শুক্রবার বিকেল পাঁচটার সময় বাড়ি থেকে বেরিয়েছিলেন রাজু। বলেছিলেন বিশেষ কাজে বনগাঁ যাবেন। কিন্তু রাত সাড়ে আটটা নাগাদ রাজুর মোবাইল ফোন থেকেই একটি ফোন পান তাঁর পরিবারের সদস্যরা।  ফোনে বলা হয়, জিআরপি থেকে কথা বলছে, তাদের দেখা করার কথাও বলা হয়েছে। শেষপর্যন্ত পরিবারের সদস্যরা রাজুর মৃতদেহ দেখতে পান। 

তারপরে রাজু গাজী আইনজীবী সুদীপ্ত দাশগুপ্ত দ্বারা হাইকোর্ট মামলা করে। এই মর্মে প্রাথমিক টেট ২০১৭ পরীক্ষা ১৫০ টি প্রশ্ন মধ্যে ৮ টি প্রশ্নের উত্তর ভুল দেওয়া হয়েছে। মামলাটি আদালতে বিচারাধীন। ইতিপূর্বেই প্রাথমিক টেট ২০১৪ পরীক্ষা প্রশ্ন ভুল বিষয়ে আদালতের নির্দেশে অসংখ্য প্রার্থী চাকরি পাচ্ছেন।