গোপন সূত্রে খবর পেয়ে অভিযান চালিয়ে একটি বিরল প্রজাতির তক্ষক উদ্ধার করল পুলিশ। বাংলাদেশ সীমান্ত দিয়ে পাচারের আগেই উদ্ধার হয় ওই তক্ষকটি। ১৫ ইঞ্চি লম্বা ও ৩৭৫ গ্রাম ওজনের এই তক্ষকটির দাম কোটি টাকারও বেশি বলে প্রাথমিক অনুমান পুলিশের।

আরও পড়ুন-চিটফান্ড মামলায় গ্রেফতার প্রাক্তন তৃণমূল সাংসদ, জেনে নিন কেডি সিং সম্পর্কে কিছু তথ্য

জানাগেছে, গোপন সূত্রে খবর পেয়ে সাগরদিঘী থানা এলাকায় অভিযান চালায় পুলিশ। বিষ্ণু সরকার নামে এক ব্যক্তির কাছে থাকা নাইলনের ব্যাগের মধ্যে রাখা ছিল ওই তক্ষকটি।  প্রাণিটির ওজন প্রায় ৩৭৫গ্রাম ওজন, ১৫ ইঞ্চি লম্বা। ধৃতকে জেরা করে চন্দন অধিকারী নামের আরও একজনকে গ্রেফতার করা হয়। অভিযুক্তদের বাড়ি মুর্শিদাবাদের ধুলিয়ানের তারাপুর এলাকা ও সামশেরগঞ্জের নতুন মালঞ্চ গ্রামে। উদ্ধার হওয়া তক্ষকের আন্তর্জাতিক বাজার মূল্য প্রায় ১ কোটি টাকা। ঘটনায় পাচারকারীদের বিরুদ্ধে  ভারতীয় দণ্ড বিধির ৫১ ধারায়  মামলা দায়ের করে এদিন কড়া নিরাপত্তার মধ্যে দিয়ে জঙ্গিপুর অ্যাডিশনাল চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে তোলা হয়।

আরও পড়ুন-৩০ বছর ধরে 'স্থায়ী' করবার 'মিথ্যে আশ্বাস', বিদ্যালয়েই গলায় দড়ি দিয়ে আত্মঘাতী এক কর্মী

এই পাচারকারীদের সঙ্গে আর কেউ জড়িত কিনা তা খতিয়ে দেখছে জেলা পুলিশের একটি বিশেষ তদন্তকারী টিম। জঙ্গিপুর পুলিশ জেলার অতিরিক্ত পুলিশ সুপার সন্দীপ কারড়া বলেন,"ঘটনার তদন্ত চলছে, এর সঙ্গে যুক্ত বাকিদেরও গ্রেপ্তার করা হবে,কয়েকটি নাম জানা গিয়েছে''।