সদ্য সমাপ্ত লোকসভা নির্বাচনের ফলে পোস্টাল ব্যালটে সরকারি কর্মীদের ভোটে রাজ্যের ৩৯টি কেন্দ্রেই পিছিয়ে ছিল তৃণমূল। তার পরেও অবশ্য রাজ্য সরকারি কর্মীদের ক্ষোভ বাড়িয়ে ষষ্ঠ বেতন কমিশনের মেয়াদ আরও সাত মাসের জন্য বাড়িয়ে দিল রাজ্য সরকার। এর ফলে অন্যান্য রাজ্যের মতো বাংলাতেও সপ্তম বেতন কমিশন চালুর সম্ভাবনা আরও এক দফা পিছিয়ে গেল। সরকারের এই সিদ্ধান্তে ইতিমধ্যেই ক্ষোভ প্রকাশ করতে শুরু করেছে সরকারি কর্মীদের বিভিন্ন সংগঠন। 

সোমবারই ষষ্ঠ বেতন কমিশনের মেয়াদ বৃদ্ধির বিজ্ঞপ্তি জারি করেছে রাজ্য সরকার। এই বিজ্ঞপ্তি অনুযায়ী, এ বছরের ৩১ ডিসেম্বর পর্যন্ত ষষ্ঠ বেতন কমিশনের মেয়াদ বৃদ্ধি করা হয়েছে। এই সিদ্ধান্তের প্রতিবাদে মঙ্গলবার টিফিনের সময় রাজ্যের সমস্ত অফিসে বিক্ষোভ দেখাবেন রাজ্য সরকারি কর্মীদের সংগঠন কো-অর্ডিনেশন কমিটির সদস্যরা। 

দেশের অধিকাংশ রাজ্যেই সপ্তম বেতন কমিশনের সুপারিশ মেনেই রাজ্য সরকারি কর্মীদের বেতন হয়। সেখানে এরাজ্যে বার বার ষষ্ঠ বেতন কমিশনের মেয়াদ বৃদ্ধি নিয়ে ক্ষোভ রয়েছে সরকারি কর্মীদের মধ্যে। বিজেপি-ও বিষয়টি কে হাতিয়ার করে প্রচারে নেমেছে।

ভোটের আগেই কেন্দ্রীয় সরকার কর্মীদের মহার্ঘ ভাতা তিন শতাংশ বাড়িয়েছিল। যার ফলে রাজ্যের সঙ্গে কেন্দ্রীয় সরকারি কর্মীদের মহার্ঘ ভাতার প্রাপ্তির ফারাক ৩৩ শতাংশ হয়েছিল। যা নিয়ে আগে থেকেই ক্ষোভ ছিল রাজ্য সরকারি কর্মীদের। ষষ্ঠ বেতন কমিশনের মেয়াদ বৃদ্ধির ঘোষণায় সেই ক্ষোভই আরও বেড়ে গেল।