শনিবার, মেদিনীপুরে অতি গুরুত্বপূর্ণ অমিত শাহ-র সমাবেশে বিজেপিতে যোগ দিচ্ছেন শুভেন্দু অধিকারী। শুরু করছেন তাঁর রাজনৈতিক জীবনের দ্বিতীয় ইনিংস। ঠিক তার আগে তৃণমূল কর্মী তথা রাজ্যবাসীর উদ্দেশ্যে একটি খোলা চিঠি লিখলেন তিনি। বললেন ২০২১-এ বাংলার মানুষকে একটা পথ বেছে নিতে হবে। গত ১০ বছরে তৃণমূলে শুধুই ব্যক্তিস্বার্থ দেখা হয়েছে, তাই রাজ্য়ের অবস্থার কোনও পরিবর্তনই হয়নি।

তিনি লিখেছেন জীবনের ৫০টা বছর কাটিয়ে তিনি দ্বিতীয় ইনিংস শুরু করতে চলেছেন। তিনি একটা সিদ্ধান্ত নিয়েছেন। আর তার প্রেক্ষিতেই রাজ্যবাসীকে ২০২১-এর নির্বাচনে একটা পথ বেছে নেওয়ার আহ্বান জানাচ্ছেন। কেন?

তিনি জানান, তিনি বাম সরকারের আমলে মানুষকে পশে নিয়ে সংগ্রাম করেছিলেন বলেই মানুষ তাঁকে বারবার নির্বাচিত করেছেন। এর জন্য সাধারণ মানুষকে তিনি ধন্যবাদও জানিয়ছেন। কিন্তু, তার বিনিময়ে গত ১০ বছরে তাঁর দল কোনও পরিবর্তনই রাজ্যকে দিতে পারেনি বলে জানিয়েছেন তিনি। তিনি বলেছেন, যে সমস্যাগুলি আগে ছিল, সেগুলি এখনও রয়ে গিয়েছে শুধু নয়, কোনও কোনও ক্ষেত্রে তা আরও গভীর হয়েছে।

কারণ, দলে ব্যক্তিস্বার্থ বেশি গুরুত্ব পেয়েছে। আর তা থেকেই তাঁর মনে ক্ষোভের সঞ্চার হয়েছে। এখন এমন একটা সময় এসেছে, যখন আর তিনি মানুষের জন্য কাজ করার মতো সুযোগটাও পাচ্ছেন না। আর এই মহা সন্ধিক্ষণে দাঁড়িয়েই তিনি দল পরিবর্তনের সিদ্ধান্ত নিয়েছেন। আর রাজ্যকে ভালবাসে যারা তাদেরকেও সেই পথ বেছে নিতে আহ্বান জানিয়েছেন তিনি। কারণ তা হবে অত্যন্ত তাৎপর্যপূর্ণ।