Asianet News Bangla

হলদিয়া আসার পথে পর্তুগিজ জাহাজের ট্যাঙ্কে ফুটো, বঙ্গোপসাগরে তেল ছড়িয়ে বাড়ল উদ্বেগ

  • জাহাজের ট্যাঙ্ক ফুটো হয়ে তেল ছড়াল হলদিয়ার সমুদ্রে 
  • ফুটো হয়ে মাঝসমুদ্রে ছড়িয়ে পড়ল ১০ হাজার লিটার তেল 
  •  বঙ্গোপসাগরে তেল ছড়িয়ে পড়ায় রীতিমত উদ্বেগ বাড়ল 
  • এই মুহূর্তে জাহাজটি হলদিয়া অভিমুখে রওনা দিয়েছে 
The tank of the ship leaked  oil spilled in the Bay of Bengal RTB
Author
Kolkata, First Published Jun 19, 2021, 2:24 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp


জাহাজের ট্যাঙ্ক ফুটো হয়ে হলদিয়ার সমুদ্রে তেল ছড়িয়া পড়ায় বাড়ল আশঙ্কা। মাঝ সমুদ্রে ছড়িয়ে পড়ল ১০ হাজার লিটার তেল। হলদিয়া বন্দরে আসার পথে পর্তুগিজ কন্টেনারবাহী জাহাজের ট্যাঙ্ক ফুটো হয়ে  বঙ্গোপসাগরে তেল ছড়িয়ে পড়ায় রীতিমত উদ্বেগ বাড়ল।

আরও পড়ুন, সরকারি নিষেধাজ্ঞা উপেক্ষা, প্রাকৃতিক দুর্যোগে বকখালির সমুদ্রে ডুবল ট্রলার  


  পাঁশ দশক পর হলদিয়া বন্দরের মোহনায় সব থেকে বেশি ক্ষমতা সম্পন্ন জাহাজ আসার ঘটনার পর আবার হলদিয়া বন্দরে আসার পথে একটি পর্তুগিজ কন্টেনারবাহী জাহাজের ট্যাঙ্ক ফুটো হয়ে মাঝসমুদ্রে ছড়িয়ে পড়ল ১০ হাজার লিটার জ্বালানি তেল । বঙ্গোপসাগরে তেল ছড়িয়ে পড়ায় উদ্বেগ তৈরি হয়েছে । এমভি ডেভন নামে ওই জাহাজটি কলম্বো থেকে কন্টেনারে পণ্য নিয়ে হলদিয়া আসছিল । জাহাজটি হলদিয়া থেকে প্রায় ৫০০ কিমি দূরে রয়েছে । জানা গিয়েছে , ওই জাহাজে ৩৮২ টি কন্টেনার রয়েছে । যাতে পণ্যের পরিমাণ ১০ হাজার ৭৯৫ মেট্রিক টন। ১৭ জন নাবিক রয়েছেন জাহাজটিতে । এদের মধ্যে ১১ জন ফিনিপিন্সের , ৪ জন ইউক্রেনের , একজন রাশিয়ান ও একজন জার্মানির । জাহাজে ১ লক্ষ ২০ হাজার লিটার জ্বালানি তেল ছিল। তার মধ্যে ১০ কিলো লিটার অর্থাৎ ১০ হাজার লিটার তেল ছড়িয়ে গিয়ে বিপত্তি দেখা দিয়েছে। শেষ অবধি  তেলের ট্যাঙ্ক ফুটো হওয়ার পর বিপদগ্রস্ত এমভি ডেভনের ক্যাপ্টেন হলদিয়া বন্দরের মেরিন বিভাগ ও কোস্টগার্ডকে খবর দেন । 

আরও পড়ুন, আগামী ২- ৩ ঘন্টার মধ্য়ে বজ্রবিদ্যুৎ সহ প্রবল বর্ষণ, ভাসতে চলেছে বাংলার এই জেলাগুলি 


কোস্টগার্ড সূত্রে জানা গিয়েছে , জাহাজটি ১৬ জুন সমস্যায় পড়ে । ওই সময় জাহাজটি চেন্নাই থেকে ২৫০ নটিক্যাল মাইল দক্ষিণ - পূর্বে অবস্থান করছিল । কোস্টগার্ডের পাশাপাশি কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রকও এবিষয়ে সক্রিয় নজরদারি শুরু করে । ঘটনার পরই কোস্টগার্ডের পলিউশান রেসপন্স টিমকে তৈরি থাকতে নির্দেশ দেওয়া হয় । মাঝসমুদ্রে পাঠানো হয় কোস্টগার্ডের জাহাজ ও ডর্নিয়ার এয়ারক্র্যাফ্ট । জানা গিয়েছে শুক্রবার সন্ধ্যায় হলদিয়ায় জাহাজটির পৌঁছনোর কথা ছিল । কিন্তু বিপদে পড়ায় জাহাজটির আসতে দু'দিন দেরি হবে । এখন জাহাজটি হলদিয়া অভিমুখে রওনা দিয়েছে । রবিবার নাগাদ জাহাজটি হলদিয়া এসে পৌঁছতে পারে এমটাই  কোস্টগার্ড সূত্রে জানা গিয়েছে ।

Follow Us:
Download App:
  • android
  • ios