Asianet News Bangla

আরও এক বছর ঘুরল না মহেশেরে চাকা, বন্ধ হুগলির বিখ্যাত জগন্নাথদেবের মাসিরবাড়ি ভ্রমণ

১৩৯৬ সালে সূচনা হয়ে ছিল এই রথযাত্রার, ৬২৫ বছর ধরে বিগ্রহের পুজো হয়ে চলছে। প্রথম ছন্দপতন ঘটে ২০২০-তে করোনার কোপে। বন্ধ থাকে রথের চাকা। এবারও একই ছবি মহেশে।

this year mahesh rath will not going to move due to covid restriction bjc
Author
Kolkata, First Published Jul 12, 2021, 11:22 AM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

এই নিয়ে দ্বিতীয় বছর। ঘুরল না রথের চাকা। সোমবার রথযাত্রা উপলক্ষে সেজে উঠেছে নানান জায়গা। তবে করোনার চোখ রাঙানিকে উপেক্ষা করে নয়। নিয়ম মেনেই এদিন সকাল থেকে চলছে পুজো-পার্বন। উৎয়সবের মরশুনে কোথাও যেন বিসাদের সুর। অধিকাংশ জায়গাতেই গড়াচ্ছে না রথের চাকা। সেই তালিকাতে রয়েছে মহেশের রথও। মহেশে এবছরও বেরচ্ছে না রথ।

আরও পড়ুন- কোভিডে কমল একদিনের আক্রান্তের সংখ্যা, মৃত্যু শূন্য ১৬ জেলা, দেখুন ছবিতে-ছবিতে 

এবছর মাসির বাড়ি যাওয়া হবে না জগন্নাথ দেবের। এর বদলে নারায়ণ শিলাকে নিয়ে পায়ে হেঁটে ঘোরা হবে। তবে এই মাসির বাড়ি অস্থায়ী। সেখানেই আগামী কয়েকদিন রাখা হবে জগন্নাথ, বলরাম ও সুভদ্রাকে। মন্দিরের মধ্যেই যা তৈরি করা হয়েছে। বাংলার সবচেয়ে পুরোনো মহেশের রথের সঙ্গে হাজার  হাজার মানুষের আবেগ ভক্তি জড়িয়ে। প্রতি বছর বহু ভক্ত এই বিশেষ দিনে মহেশের রথ উপলক্ষে হুগলিতে উপস্থিত হয়ে থাকেন। 

আরও পড়ুন- করোনা আবহে ফিকে আন্দুলের রথযাত্রা, গড়াবে না ৩০০ বছর পুরোনো জোড়া রথের চাকা

তবে চলতি বছরে পুজো হলেও বেরচ্ছে না রথ। পুরীতেও একই ছবি ধরা পড়ল এই দিনে। বিশেষ অনুষ্ঠান, উপচে পড়া ভিড়, সবই এক কথায় বলতে গেলে এখন আতঙ্কে পরিণত হয়েছে। সুস্থ পৃথিবীর কামনায় এখন সকলে কড়া নিয়ম মেনেই নানা আচার অনুষ্ঠান পালন করছেন। কোপ পড়ছে পুজো পার্বনে। যার প্রত্যক্ষ প্রভাব পড়ছে পর্যটনেও। 

Follow Us:
Download App:
  • android
  • ios