Asianet News BanglaAsianet News Bangla

জাতীয় প্রতীকের বিচ্যুতি নির্ণয় করতে 3D কম্পিউটার পরীক্ষার দাবি, কেন্দ্রকে চিঠি তৃণমূলের

কেন্দ্রীয় নগরোন্নয়ন মন্ত্রী হরদীপ সিং পুরীকে একটি চিঠি লিখেছেন তৃণমূল কংগ্রেসের রাজ্যসভার সাংসদ জহর সরকার। শনিবার সেই চিঠির কথা জানিয়ে সোশ্যাল মিডিয়ায় একটি পোস্ট করেছেন তিনি।

TMC MP Jawhar Sircar seeks computerised check  national emblem atop new Parliament bsm
Author
Kolkata, First Published Jul 16, 2022, 10:05 PM IST

নতুন সংসদ ভবনের ওপর জাতীয় প্রতীক  ইস্যুতে বিতর্ক অব্যাহত। বিরোধীদের অভিযোগ সারনাথের অশোকস্তম্ভের পরিবর্তন করা হয়েছে। কিন্তু কেন্দ্রের শাসকদল বিজেপি ও নির্মাণ শিল্পিরা জানিয়েছেন সারনাথের জাতীয় প্রতীকের সঙ্গে  নতুন সংসদের জাতীয় প্রতীক একদম একই। কোনও পরিবর্তন করা হয়নি। কিন্তু তাতে সন্তুষ্ট নয় তৃণমূল কংগ্রেস। দলের রাজ্যসভার সাংসদ জহর সরকার  দুটি প্রতীকের বিচ্যুতি পরীক্ষা করার জন্য 3D কম্পিউটারাইজড চেক করার আবেদন জানিয়েছেন। 

কেন্দ্রীয় নগরোন্নয়ন মন্ত্রী হরদীপ সিং পুরীকে একটি চিঠি লিখেছেন তৃণমূল কংগ্রেসের রাজ্যসভার সাংসদ জহর সরকার। শনিবার সেই চিঠির কথা জানিয়ে সোশ্যাল মিডিয়ায় একটি পোস্ট করেছেন তিনি। বলেছেন, 'ত্রুটিটি এখন কার্পেটের নিচে ভাসানের পর অনেক বেশি উঁচু হয়ে গেছে।' পাশাপাশি তিনি শিল্পি নির্বাচনের প্রক্রিয়া ও নির্মাণ ব্যায় সংক্রান্ত বিশদ ব্যাখ্যাও চেয়েছেন কেন্দ্রীয় মন্ত্রীর কাছ থেকে। প্রাক্তন আমলা আরও জানতে চয়েছেন আর্টওয়ার্কটি দিল্লির আরবান আর্টস কমিশন ও হেরিটেজ কনজারভেশন কমিটি দ্বারা সর্বোচ্চ আদালতের আদেশ ৬ জানুয়ারি ২০২১ এর আদেশে নতুন সংসদ ভবন সম্পর্কে বাধ্যতামূলক করা হয়েছে কিনা। 

জহর সরকার চিঠিতে লিখেছেন, 'এটি আমাদের আন্তরিক অনুরোধ যে আপনি এই ধরনের একটি কম্পিউটারাইজড চেক গ্রহণ করুন এবং নিজেকে এবং যারা বিকৃতিতে আতঙ্কিত হয়েছেন, তাদের সন্তুষ্ট করুন, একবার এবং সর্বদা। আসলে, 3D কম্পিউটারাইজড মডেলিং শিল্পীদের দ্বারা কমিশন করা আসলটির একটি সঠিক অনুলিপি নিশ্চিত করতে পারে। আপনি এই অনুশীলনের জন্য, বেশ দুঃখজনকভাবে, করতে পারেন না," চিঠিতে লেখা হয়েছে। জাতীয় প্রতীকের একটি সঠিক প্রতিরূপ মানবিক ত্রুটি বা শৈল্পিক লাইসেন্সের অনুমতি দেয় না, জহর সরকার চিঠিতে লিখেছেন।


চলতি সপ্তাহের শুরুতেই নতুন সংসদের জাতীয় প্রতীকের উন্মোচন করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। পাশাপাশি একটি ধর্মীয় অনুষ্ঠানও হয়েছিল। যা নিয়ে মোদী সরকারের তীব্র সমালোচনা করেছে বিরোধীরা। তাঁদের অভিযোগ,  জাতীয় প্রতীকে বদল করা হয়েছে। আগেই তৃণমূল কংগ্রেস সাংসদের অভিযোগ ছিল আশোকস্তম্ভের সিংহগুলি  অনেক বেশি শান্ত ও সৌম্য। কিন্তু মোদী সরকার যে সিংহগুলি তৈরি করেছে সেগুলি অনেক বেশি হিংসাত্মক আক্রমণাত্মক ও অসামঞ্জস্যপূর্ণ। 

যদিও বিরোধীদের এই অভিযোগ উড়িয়ে দিয়ে হরদীপ সিং পুরী বলেছিলেন দুটি প্রতীকের মধ্যে কোনও পার্থক্য নেই। শুধুমাত্র সংসদভবনের সিংহটি আকারে অনেকটা বড় বলে অন্য রকম দেখতে লাগছে। আদতে দুটি জাতীয় প্রতীক একই। সারনাথেক অশোক স্তম্ভ থেকেই সিংহের চেহারা নেওয়া হয়েছে। 
আরও পড়ুন ঃ

ভ্রমণ প্রেমিদের জন্য খারাপ খবর, আপাতত বন্ধ উত্তরাখণ্ডের ভ্যালি অব ফ্লাওয়ার্স

খড়কুটোর মত ফুটবল আঁকড়ে ১৮ ঘণ্টা মাঝ সমুদ্রে লড়াই, জানুন তারপর কী হল

GST: খাবার ও খাদ্যশস্যের ওপর কর আরোপ, দোকান বন্ধ রেখে প্রতিবাদ বিক্রেতাদের

Follow Us:
Download App:
  • android
  • ios