Asianet News BanglaAsianet News Bangla

একটানা একঘেয়ে বর্ষা, আর কতদিন চলবে বৃষ্টির ধারাপাত, জানুন হাওয়া অফিসের পূর্বাভাস

আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে ১৯শে অক্টোবর অর্থাৎ মঙ্গলবারও জারি থাকবে বৃষ্টি। ভারী বৃষ্টি হবে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, কলকাতা এবং হাওড়ায়।

Two days of continuous rain in Weather forecast across Bengal bpsb
Author
Kolkata, First Published Oct 18, 2021, 7:59 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

আগামী দুদিন টানা বৃষ্টিতে(Two days of continuous rain) ভাসতে চলেছে রাজ্য(West Bengal)। আলিপুর আবহাওয়া দফতর(Alipore Meteorological Department) জানাচ্ছে এই মুহূর্তে পশ্চিমবঙ্গ এবং লাগোয়া ওডিশার ওপরে একটি নিম্নচাপ (Depression) অবস্থান করছে এবং এর সাথে দক্ষিণ পূর্ব দিক থেকে জলীয় বাতাস বাংলার ওপর দিয়ে বয়ে যাচ্ছে। তাই সোমবার অর্থাৎ ১৮ তারিখ থেকে কুড়ি তারিখ পর্যন্ত দক্ষিণবঙ্গ ও উত্তরবঙ্গের সমস্ত জেলাতেই বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি চলবে।

Two days of continuous rain in Weather forecast across Bengal bpsb

দক্ষিণবঙ্গে সোমবার সারাদিন বৃষ্টি হয় উপকূলবর্তী জেলা দুই মেদিনীপুর (East and West Midnapore) ও দুই ২৪ পরগণায়। এরই সঙ্গে বৃষ্টিতে ভিজেছে কলকাতা, হাওড়া, ঝাড়গ্রামের একাধিক জায়গা। দু-এক জায়গায় ভারী থেকে অতি ভারী বৃষ্টি হয়েছে। বাকি জেলাগুলিতে ভারী বৃষ্টি হয়েছে সোমবার সারাদিন। আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে ১৯শে অক্টোবর অর্থাৎ মঙ্গলবারও জারি থাকবে বৃষ্টি। ভারী বৃষ্টি হবে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, কলকাতা এবং হাওড়ায়। ২০ তারিখ থেকে বৃষ্টির পরিমাণ কমবে দক্ষিণবঙ্গে। তবে বীরভূম মুর্শিদাবাদের বিভিন্ন জায়গায় বৃষ্টি হবে বলে জানানো হয়েছে। 

২১শে অক্টোবর অর্থাৎ বৃহস্পতিবার থেকে দক্ষিণবঙ্গে বৃষ্টির পরিমাণ অনেকটাই কমে যাবে। উত্তরবঙ্গের দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার ও জলপাইগুড়িতে ভারী বৃষ্টি হবে এবং কয়েকটি জায়গায় অতিরিক্ত বৃষ্টি হবে। নিচের জেলা মালদহ ও দুই দিনাজপুরে শুধু ভারী বৃষ্টি হবে। ১৯ ও ২০ তারিখে বৃষ্টি বাড়বে। আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়িতে ভারী থেকে অতি ভারী বৃষ্টি হবে। 

Two days of continuous rain in Weather forecast across Bengal bpsb

উপকূলবর্তী জেলা দুই ২৪ পরগনা ও পূর্ব মেদিনীপুর,ঝাড়গ্রাম,পশ্চিম মেদিনীপুর এবং কলকাতার কিছু অংশে দমকা বাতাস ৩০ কিমি থেকে ৪০ কিমি গতিবেগে বইবে। ১৯ তারিখ শুধুমাত্র দক্ষিণ ২৪ পরগনা ও পশ্চিম মেদিনীপুরে দমকা বাতাস বইবে। মৎস্যজীবীদের ১৯ তারিখ পর্যন্ত সমুদ্রে যেতে মানা করা হয়েছে।

কেন এত বৃষ্টি হচ্ছে, এই প্রশ্নের উত্তরে হাওয়া অফিস জানিয়েছে বঙ্গোপসাগরে পরপর তৈরি হতে থাকা নিম্নচাপই মৌসুমি বায়ুকে সক্রিয় করছে। আর এই নিম্নচাপের প্রভাবেই কলকাতা সহ দক্ষিণবঙ্গে প্রবল বর্ষণ চলছে। 

Follow Us:
Download App:
  • android
  • ios