Asianet News BanglaAsianet News Bangla

নির্দিষ্ট স্লট বুকিং ছাড়াই মিলবে টিকা, নয়া নিয়ম কলকাতা পুরসভার

মুখ্যপ্রশাসক ফিরহাদ হাকিম জানিয়েছেন, "আজ থেকে টিকার প্রথম ও দ্বিতীয় ডোজ একইসঙ্গে স্বাস্থ্যকেন্দ্রগুলিতে দেওয়া হবে। আগে থেকে কোনও স্লট বুক করতে হবে না। একটাই লাইনে দাঁড়াতে হবে সবাইকে। আগে এলে আগে টিকা পাওয়া যাবে।"

Vaccination will be available without specific slot booking, new rules of KMC bmm
Author
Kolkata, First Published Aug 24, 2021, 2:12 PM IST
  • Facebook
  • Twitter
  • Whatsapp

কলকাতায় করোনার টিকাকরণে ফের নতুন নিয়ম। এবার থেকে সব টিকাকেন্দ্রে মিলবে প্রথম ও দ্বিতীয় ডোজ। তবে তার জন্য আগে থেকে কোনও নির্দিষ্ট স্লট বুক করার দরকার নেই। সকাল ১০টা থেকে বিকাল ৪টে পর্যন্ত স্বাস্থ্যকেন্দ্রে গেলেই মিলবে টিকা। কোভিশিল্ড ও কোভ্যাক্সিন দুটি ডোজই পাওয়া যাবে। যিনি আগে যাবেন তাঁকে আগে টিকা দেওয়া হবে। মঙ্গলবার কলকাতা পুরসভার তরফে একথা জানানো হয়েছে।

গত সপ্তাহে কলকাতা পুরসভার তরফে ঘোষণা করা হয়েছিল যে চলতি সপ্তাহ থেকে প্রথম ও দ্বিতীয় ডোজের টিকার জন্য আলাদা টাইম স্লট চালু হচ্ছে। সকাল ১০ টা থেকে বিকেল ৩টে পর্যন্ত প্রথম ডোজ এবং ৩টে থেকে ৪টে পর্যন্ত দ্বিতীয় ডোজ দেওয়া হবে। সোমবার থেকে এই নিয়ম চালু করা হয়েছিল। কিন্তু, সপ্তাহের প্রথম দিনই ধাক্কা খেল এই নিয়ম। ওইদিন দেখা গেল দ্বিতীয় ডোজ দেওয়ার জন্য পুরসভার স্বাস্থ্যকেন্দ্রগুলিতে কর্মীরা প্রস্তুত হয়ে বসে থাকলেও, খুব বেশি মানুষ টিকা নিতে যাননি। হাতে গোনা কয়েকজনকে দেখা গিয়েছে। এর ফলে কর্মীদের সময় নষ্ট হয়েছে বলে অভিযোগ। 

Vaccination will be available without specific slot booking, new rules of KMC bmm

আরও পড়ুন- চোখ রাঙাচ্ছে করোনার তৃতীয় ঢেউ, শিশুদের জন্য PICU তৈরি হচ্ছে রায়গঞ্জ মেডিকেলে

আর এরপরই সপ্তাহের দ্বিতীয় দিনেই সিদ্ধান্ত বদল করল কলকাতা পৌরসভা। মুখ্যপ্রশাসক ফিরহাদ হাকিম জানিয়েছেন, "আজ থেকে টিকার প্রথম ও দ্বিতীয় ডোজ একইসঙ্গে স্বাস্থ্যকেন্দ্রগুলিতে দেওয়া হবে। আগে থেকে কোনও স্লট বুক করতে হবে না। একটাই লাইনে দাঁড়াতে হবে সবাইকে। আগে এলে আগে টিকা পাওয়া যাবে।"

আরও পড়ুন- "রং দেখে ত্রাণ বিলি, তালিবানি মানসিকতা রাজ্য সরকারের", আক্রমণ অগ্নিমিত্রার

আরও পড়ুন- আফগানিস্তান থেকে বনগাঁর বাড়িতে ফিরলেন ৩ বাঙালি, খুশির হাওয়া পরিবারে

পুরসভার ১০২ টি আপার প্রাইমারি সেন্টার এবং ৫০ টি মেগা সেন্টারে চলছে টিকাকরণের কাজ। এই নয়া নীতি চালু করার ফলে কলকাতার বিভিন্ন পুরসভার কেন্দ্রগুলোতে সকাল থেকেই চোখে পড়ছে লম্বা লাইন। পুরসভার এই নতুন নিয়ম এখন অনেকের কাছেই অজানা। অনেকে টিকা নিতে এসে নতুন নিয়মের কথা জানতে পারছেন। রাজ্যে এখন করোনার গ্রাফ অনেকটাই নিম্নমুখী। কিন্তু, চোখ রাঙাচ্ছে করোনার তৃতীয় ঢেউ। আর সেই কারণেই আগেভাগে টিকাকরণ সম্পন্ন করতে চাইছে সরকার। তার জন্যই কলকাতা পুরসভার তরফে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। 

Vaccination will be available without specific slot booking, new rules of KMC bmm

Vaccination will be available without specific slot booking, new rules of KMC bmm

Follow Us:
Download App:
  • android
  • ios