Asianet News BanglaAsianet News Bangla

ইটবৃষ্টি-বোমাবাজি, হাওড়ার পর হিংসা ছড়াল মুর্শিদাবাদে, জখম পুলিশ, ইন্টারনেট বন্ধের সিদ্ধান্ত

পয়গম্বর নিয়ে বিজেপি নেত্রী মন্তব্যের প্রতিবাদে হিংসা ছড়াল এবার হাওড়া পর এবার মুর্শিদাবাদের রেজিনগরে। অবরোধ করা হয় ৩৪ নম্বর জাতীয় সড়ক। বিক্ষোভকারীদের সরাতে গিয়ে পুলিশের সঙ্গে খণ্ড যুদ্ধ বাধে। বোমাবাজি, ইটবৃষ্টি চালায় বিক্ষোভকারীদের দল বলে অভিযোগ।  পরিস্থিতি এতটাই স্পর্শকাতর হয়ে উঠছে যে, ঝুঁকি না নিয়ে হাওড়ার মতোই এবার মুর্শিদাবাদেও ইন্টারনেট পরিষেবা বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে প্রশাসন।

Violence spread in Murshidabad s Rejinagar, administration decided to shutdown the internet in one part of the district RTB
Author
Kolkata, First Published Jun 12, 2022, 9:42 AM IST

পয়গম্বর নিয়ে বিজেপি নেত্রী মন্তব্যের প্রতিবাদে হিংসা ছড়াল এবার হাওড়া পর এবার মুর্শিদাবাদের রেজিনগরে। অবরোধ করা হয় ৩৪ নম্বর জাতীয় সড়ক। বিক্ষোভকারীদের সরাতে গিয়ে পুলিশের সঙ্গে খণ্ড যুদ্ধ বাধে। বোমাবাজি, ইটবৃষ্টি চালায় বিক্ষোভকারীদের দল বলে অভিযোগ। পাল্টা বাধ্য হয়ে টিয়ার গ্যাসের সেল ফাটায় পুলিশও। এমনকি অবরোধ তুলতে গিয়ে জখম হন ১২ পুলিশকর্মী পরিস্থিতি এতটাই স্পর্শকাতর হয়ে উঠছে যে, ঝুঁকি না নিয়ে হাওড়ার মতোই এবার মুর্শিদাবাদেও ইন্টারনেট পরিষেবা বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে প্রশাসন।

অভিযোগ, মুর্শিদাবাদের বেলডাঙা থানায় ঢিল ছোড়ে একদল বিক্ষোভকারী। এক মহিলার ফেসবুক পোস্টের জেরে সেখানে হিংসা ছড়িয়ে পড়ে। সূত্রের খবর হাওড়ার হিংসা নিয়ে ফেসবুকে পোস্ট করেছিলেন মুর্শিদাবাদের এক মহিলা। পুলিশ অভিযুক্তকে গ্রেফতার করলেও বিক্ষোভকারীরা বেলডাঙা থানায় চড়াও হয় বলে অভিযোগ। অভিযোগ মহিলাকে গ্রেফতার করা হয়েছে কিনা, তা দেখতে বেলডাঙা থানাতে যায়। পুলিশ জানায় ওই অভিযুক্ত মহিলাকে বহরমপুরে পাঠানো হয়েছে। তারপরেই পরিস্থিতি উত্তাল হয়ে ওঠে। পরিস্থিতি নিয়ন্ত্রনে আনতে পুলিশ বিক্ষোভকারীদের পিছু ধাওয়া করে। তখনই থানায় পাথর ছোড়া হয় বলে অভিযোগ। চলে ইট বৃষ্টি। এমনকি বোমাবাজিও চলে। জখম হন এক পুলিশ কর্মী।

 মূলত উত্তরপ্রদেশে বিজেপি নেত্রী নুপুর শর্মার বির্তকিত মন্তব্যের জের এবার উত্তরপ্রদেশ ছাড়িয়ে বাংলায়। ইসলাম বিদ্বেষী এমন ঘটনার প্রতিবাদে হাওড়া-মুর্শিদাবাদের  জাতীয় সড়কের একাংশ অবরোধের জেরে চূড়ান্ত ভোগান্তির শিকার হয় সাধারণ মানুষ। তবে প্রথমে হাওড়া ইস্যুতে খবর পেয়ে অবরোধ না করার সিদ্ধান্ত জানিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। যদিও তাঁর আবেদনে সাঁড়া দেয়নি বিক্ষোভকারীরা। ফের রাস্তা, রেল অবরোধ করতেই আমজনতদের দুর্ভোগ বাড়ে। আর এবার হাওড়ার মতোই মুর্শিদাবাদেও  অবরোধ করা হয় ৩৪ নম্বর জাতীয় সড়ক। অপর দিকে, পরিস্থিতি হাতের বাইরে যাওয়ার আগেই হাওড়ায় ইন্টারনেট পরিষেবা বন্ধ করে দিয়েছে প্রশাসন। তাই পরিস্থিতি নিয়ন্ত্রনে রাখতে ইতিমধ্যেই উলুবেরিয়ার বিস্তীর্ণ এলাকায় ১৪৪ ধারা জারি করেছে হাওড়া জেলা প্রশাসন। পরিস্থিতি হাতের বাইরে যাতে না যায়, সেই কারণেই কড়া পদক্ষেপ নিয়ে প্রশাসন। ইতিমধ্য়েই গ্রেফতার ৭০ এর উপরে। আর নিয়ম লঙ্ঘনের সেই তালিকায় রয়েছেন রাজ্য বিজেপির সভাপতি সুকান্ত মজুমদার। ১৪৪ ধারা লঙ্ঘনে, হাওড়া যাওয়ার পথে তাঁকেও গ্রেফতার করা হয়েছে। 

আরও পড়ুন, 'মমতার মন্তব্য উস্কানিমূলক, কেন্দ্রীয় বাহিনী নামাতে হবে', হাওড়া ইস্যুতে বিস্ফোরক সুকান্ত

আরও পড়ুন, হাওড়া যাওয়ার পথে গ্রেফতার সুকান্ত, পুলিশ অগণতান্ত্রিক, অভিযোগ বিজেপি-র রাজ্য সভাপতির

এদিকে নূপুর শর্মার বিতর্কিত মন্তব্যের জেরে দেশের একাধিক রাজ্যে আত্মঘাতী হামলার হুমকি আলকায়দার। নূপুর শর্মাকে বিজেপি সাময়িক বরখাস্ত করলেও বিতর্ক থামেনি। ক্ষোভের আগুন নিভে যাওয়া তো দূরের কথা, তার বিতর্কিত মন্তব্যের জন্য, আরও একাধিক দেশে ভারতের সমালোচনায় যোগ দিয়েছে। অন্তত ১৫ টি দেশ এই ইস্যুতে তাঁদের সমালোচনা প্রকাশ করেছে। ইরাক, লিবিয়া, মালওয়েশিয়া , তুরস্ক-সহ এক ডজনেরও বেশি মুসলিম রাষ্ট্র এই সমালোচনায় যোগ দিয়েছে। তবে সবচেয়ে বিস্ফোরক বাক্যটি বলেছে আলকায়দাই। আলকায়দা জানিয়েছে, 'নবীর সম্মানের জন্য লড়াই করতে,দিল্লি, মুম্বাই, উত্তরপ্রদেশ, গুজরাটে তাঁরা আত্মীঘাতী হামলা চালাবে।' 

আরও পড়ুন, রাষ্ট্রপতি নির্বাচনে বিরোধীদের এক ছাদের তলায় আনতে তৎপর মমতা, সোনিয়া-সীতারাম-সহ ২২ জনকে চিঠি

Follow Us:
Download App:
  • android
  • ios