পুজোয়ে 'ভিলেন' বৃষ্টি, সপ্তমী থেকে দশমী কোথায় কোথায় বৃষ্টি হবে জেনে নিন

| Oct 02 2022, 03:36 PM IST

পুজোয়ে 'ভিলেন' বৃষ্টি, সপ্তমী থেকে দশমী কোথায় কোথায় বৃষ্টি হবে জেনে নিন

সংক্ষিপ্ত

ষষ্ঠীর মত মহাসপ্তমীতে দুর্যোগ অব্যাহত থাকবে। আবহাওয়া ভাল থাকার মত কোনও সুখবরই শোনাতে পারেনি হাওয়া অফিস। রবিবার থেকে দক্ষিণবঙ্গে বৃষ্টি হবে। গতকালের তুলনায় বৃষ্টির পরিমান বাড়বে বলেও পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস।

পুজোর চারদিন মুখ ভার থাকবে আকাশের। শুধু দক্ষিণবঙ্গই নয় বৃষ্টিতে বিজবে উত্তরবঙ্গ। তবে বৃষ্টির কারণে প্রবল গরম আর অস্বস্তিকর অবহাওয়া থেকে রেহাই পাওয়া যাবে। ইতিমধ্যেই মেঘলা আকাশের আর বিক্ষিপ্ত বৃষ্টির কারণে কিছুটা হলেও নেমেছে তারমাত্রার পারদ। 

আলিপুর হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী সপ্তমীতে বৃষ্টি হবে। কিন্তু অষ্টমী, নবমী আর দশমীতেও বৃষ্টি থেকে রেহাই পাওয়া যাবে না।  দুই ২৪ পরগনার বেশ কিছু এলাকায় অষ্টমীতে ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে আলিপুর হাওয়া অফিস। এছাড়াও কলকাতা , হাওড়া, দুই মেদিনীপুর, নদিয়া ও মুর্শিবাদে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। 

Subscribe to get breaking news alerts

সপ্তমীর সকাল থেকেই কলকাতা এ হাওড়ার বিস্তীর্ণ এলাকায় বিক্ষিপ্ত বৃষ্টি হয়েছে। বেলা বাড়ার সঙ্গে সঙ্গে আরও বেশ কয়েকটা এলাকায় বৃষ্টি হবে ব। এছাড়াও হুগলি, নদিয়া, উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুরের পাশাপাশি বেশ কয়েকটা জায়গায় প্রবল বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তাই ঠাকুর দেখতে বার হওয়ার আগে সঙ্গে ছাতা বা বর্ষাতি নিতে ভুলবেন না। 

আহাওয়া অফিসের পূর্বাভাস পুজোর মধ্যে কলকাতা ও পার্শ্ববর্তী এলাকায় আকাশ পরিষ্কার হওয়ার সম্ভাবনা অত্যান্ত ক্ষীণ। দশমী বৃষ্টির পরিমাণ কিছুটা হলেও কমতে পারে। একাদশীর পর  থেকেই আশাক পরিষ্কার হবে। সেইসঙ্গে উত্তুরে হাওয়ার আমেজ পাওয়া যাবে। 

উত্তরবঙ্গের পুজের বাকি চার দিন বৃষ্টির পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। উত্তরবঙ্গের জলপাইগুলি , কালিম্পং ও আলিপুর দুয়ারেও বৃষ্টির সম্ভাবনা রয়েছে। 

হাওয়া অফিস সূত্রের খবর, পূর্ব - মধ্য বঙ্গোপসাগরে একটি ঘূর্ণাবর্তের অবস্থান রয়েছে। যার কারণে দক্ষিণের জেলাগুলিতে জলীয় বাষ্পের আনাগোনা রয়েছে। অন্যদিকে উত্তর - পূর্ব বঙ্গোপসাগরেও একটি ঘর্ণাবর্তের অবস্থান রয়েছে। এই দুটির কারণে পুজোর মধ্যেই প্রাকৃতিক দুর্যোগ তৈরি হওয়ার আশঙ্কা রয়েছে। শুধু সপ্তমীতেই নয় অষ্টমীতেও কলকাতা ও দক্ষিণবঙ্গের জেলাগুলিতে ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে। হাওয়া অফিসের পূর্বাভাস অনুযাযী পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, পুরুলিয়া, ঝাড়গ্রাম ও বাঁকুড়ায় ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বজ্রবিদ্যুৎসহ হালকা বৃষ্টির পূর্বাভাস রয়েছে উত্তরবঙ্গের জেলাগুলিতেও।