আগামী ৪৮ ঘণ্টাই টানা বৃষ্টির মুখোমুখি হতে পারে রাজ্যবাসী। তবে প্রথম ২৪ ঘণ্টায় কলকাতাসহ দক্ষিণবঙ্গের  প্রায় সব জেলায় বিক্ষিপ্তভাবে হালকা থেকে মাঝারি বৃষ্টি হবে বলে জানিয়েছে আবহাওয়া দফতর। 

পশ্চিমের জেলাগুলির মূলত পুরুলিয়া বাঁকুড়া, ঝাড়গাম মেদিনীপুরে ভারী বৃষ্টির সম্ভাবনা থাকছে। উত্তরবঙ্গে বৃষ্টিপাত বাড়বে আগামী  ২৯ ও ৩০ তারিখ। উত্তরবঙ্গের উপরের  পাঁচটি জেলায় ওই দুই তারিখে কিছু কিছু জায়গায় ভারী বর্ষণের সতর্কবার্তা থাকছে। দক্ষিণবঙ্গের মুর্শিদাবাদ ও বীরভূমে স্বাভাবিকের থেকে বেশি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। মূলত মেঘলা আকাশের জন্য তাপমাত্রা খুব একটা বাড়বে না  বলে জানিয়েছে আবহাওয়া দফতর।

এদিকে টানা বৃষ্টির জেরে পুজোর বাজারের অবস্থা তথৈবচ। শপিং মলে ভিড় বাড়লেও এই পুজোতে হালে পানি পাচ্ছেন না ছোট দোকানিরা। তাঁদের আশঙ্কা সপ্তাহ শেষের বাজারও ক্ষতিগ্রস্ত হবে বৃষ্টির জেরে। বেগতিক দেখে এখন কম লাভে জিনিস ছাড়তেও প্রস্তুত তাঁরা। পুজোর স্টক যাতে কোনওভাবেই পড়ে না থাকে সেদিকেই তাঁদের প্রথম নজর। তবে এই বৃষ্টিতে সবথেকে বেশি ক্ষতিগ্রস্ত হয়েছে ফুটপাথের বাজার। মাথায় প্লাস্টিক দেওয়া ছাউনিতে ক্রেতা ধরে রাখতে পারছে না দোকানিরা। 

বৃষ্টির অশনি সংকেত কপালে চিন্তার ভাজ ফেলেছে পুজো কমিটিগুলোর। মণ্ডপের ফিনিশিং টাচ দিতে গিয়ে কালঘাম ছুটছে তাঁদের। অনেক জায়গায় মণ্ডপে জল ঢুকে যাওয়ায় বালির বস্তা দিয়ে কোনওরকমে বাঁচানো হয়েছে মণ্ডপের অন্দরসজ্জা ।